Asianet News Bangla

মোদীর উন্নয়নের মডেলকে কুর্নিশ রাষ্ট্রসংঘের, অন্যান্য দেশকেও , 'আকাঙ্খী' প্রকল্প চালুর সুপারিশ

সবকা সাথ সবকা বিকাশ মন্ত্র নরেন্দ্র মোদীর

তার সঙ্গে সাযুজ্য রেখেই চালু হয়েছিল আকাঙ্খী জেলা প্রকল্প

রাষ্ট্রসংঘের উন্নয়ন কর্মসূচি এই প্রকল্পের প্রশংসা করল

অন্যান্য দেশকেও এই মডেলটি গ্রহণ করার সুপপারিশ করল তারা

UNDP praises Narendra Modi's 'Aakanshi Jila Yojana', advises other countries to adopt this model ALB
Author
Kolkata, First Published Jun 12, 2021, 4:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারত জুড়ে জেলা পর্যায়ে বাস্তবায়িত 'আকাঙ্ক্ষী জেলা প্রকল্প'কে একটি সফল মডেল-এর আখ্যা দিল রাষ্ট্রসংঘ উন্নয়ন কর্মসূচি (UNDP)। স্বাস্থ্য ও পুষ্টি, শিক্ষা, কৃষি ও জল সম্পদ, পরিকাঠামো, দক্ষতা উন্নয়ন এবং অর্থনৈতিক অগ্রগতির ভিত্তিতে এই প্রকল্পের মূল্যায়ন করেছে UNDP। সেই মূল্যায়নের ভিত্তিতেই, রাষ্ট্রসংঘের এই শাখা সংগঠনটি এই প্রকল্পের দারুণ প্রশংসা করেছে। শুধু তাই নয়, অন্যান্য দেশকেও এই মডেল অনুসরণ করার সুপারিশ করেছে তারা। এই প্রকল্পটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগেই শুরু হয়েছিল।

ইউএনডিপি-র প্রতিবেদন অনুযায়ী, এই প্রকল্পটি স্থানীয় অঞ্চলের উন্নয়নের জন্য সফল মডেল। আঞ্চলিক বৈষম্যের কারণে যেসব জায়গায় উন্নয়ন থমকে আছে, সেইসব দেশগুলিকে ভারতের 'আকাঙ্ক্ষী জেলা প্রকল্প'এর মডেল গ্রহণ করার পরামর্শ দিয়েছে। ইউএনডিপি-র ভারতীয় প্রতিনিধি শোকো নোদা, এই প্রতিবেদনটি নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান তথা সিইও ডা. রাজীব কুমারের কাছে জমা দিয়েছেন।

এই প্রতিবেদনে ইউএনডিপি মাওবাদী অধ্যুসিত এলাকার গ্রামগুলির কথা বিশেষভাবে উল্লেখ করেছে। তারা বলেছে, শুধুমাত্র উচ্চাকাঙ্ক্ষী জেলা প্রকল্পের কারণেই এই গ্রামগুলিতে উন্নয়ন সম্ভব হয়েছে। গত তিন বছরে এইসব গ্রামগুলির চেহারা পাল্টে গিয়েছে। সমস্ত প্রতিবন্ধকতা সত্ত্বেও পিছিয়ে পড়া অঞ্চলে উন্নয়ন হয়েছে। এছাড়া, এই প্রতিবেদনে উত্তরপ্রদেশের চান্দৌলি ও সোনভদ্র জেলা, ঝাড়খণ্ডের সিমদেগা, মধ্যপ্রদেশের রাজগড় ইত্যাদি জেলার পরিবর্তনের কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের জানুয়ারি মাসে 'আকাঙ্খী জেলা প্রকল্প' চালু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর 'সবকা সাথ, সবকা বিকাশ' ভাবনারই অংশ এই প্রকল্প। এর মূল লক্ষ্য, পিছিয়ে পড়া জেলাগুলিতে বড় মাপের উন্নয়ন। ইএনডিপি-র প্রশংসা পেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন, ভারতের 'আকাঙ্খী জেলা প্রকল্পে'র লক্ষ্য হ'ল আমাদের দেশের প্রান্তিক অঞ্চলগুলিতে অন্তর্ভুক্তিমূলক এবং সর্বাত্মক উন্নয়ন নিশ্চিত করা। এই কর্মসূচির আওতায় অনেক জেলারই সামগ্রিক রূপান্তর দেখা গিয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios