দিনে দিনে সমাজ যতই এগিয়েছে ততই মানুষের চিন্তা-ভাবনায় এসেছে বদল। সমকামী প্রেম আজ পৃথিবীর বিভিন্ন দেশেই গ্রহণযোগ্য। সমকামীদের জন্য আজ আয়োজিত হয় বিশ্ব-সুন্দরী প্রতিযোগীতাও। 

কিন্তু এই গ্রহণযোগ্যতা কিন্তু একদিনে আসেনি। বহু লড়াইয়ের পর সমকামীদের জন্য আজ এসে সুদিন। এই লড়াইয়ের সূত্রপাত হয়েছিল স্টোনওয়াল দাঙ্গা দিয়ে, যা সমকামী আন্দোলনের ইতিহাসে এক উল্লেখযোগ্য ঘটনা। আজ থেকে ঠিক পাঁচ দশক আগে নিউ ইয়র্ক পুলিশ একটি বার-এ রেড চালায়। এই বারটিই ছিল সমকামী কমিউনিটির এক আখড়া। এইভাবেই বিভিন্ন সময়ে নিউ ইয়র্ক পুলিশ নির্বিচারে সমকামী সম্প্রদায়ের ওপর হামলা চালাতে থাকে। সেই সময়ে সমকামীদের পক্ষে কোনও আইন ছিল না। ফলে পুলিশ তাঁদের ওপর নির্বিচারে হামলা চালাত।

১৯৬৯ সালে এইভাবেই পুলিশের নির্মম অত্যাচারের শিকার হন সমকামী সম্প্রদায়ের মানুষরা। কিন্তু সেইবার আর মুখ বুঁজে মার খাননি তাঁরা, বরং পুলিশি আক্রমণের মুখে বিক্ষোভ আন্দোলন গড়ে তোলে।  সেই ঘটনার পরই সমকামী সম্প্রদায়ের মানুষরা সমবেত হয়ে আন্দোলনের পথে নামে। পুলিশের অত্যাচারের বিরুদ্ধে একজোট হয়ে দাঙ্গার পথে নামেন। সেই আন্দোলনই স্টোনওয়াল আন্দোলন নামে পরিচিত। সেই দাঙ্গার ফলেই আস্তে আস্তে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে সমকামীদের সমানাধিকারের লড়াই। 

জঙ্গি সংযোগ থাকার সন্দেহে ইস্তফা দিলেন শ্রীলঙ্কার মন্ত্রী ও রাজ্যপাল

ইদের বাজারে কলকাতায় ভিড় জমাচ্ছেন বাংলাদেশি ক্রেতারা

আর এমনই ঐতিহাসিক ঘটনার ইতিহাস গুগল তুলে ধরেছে নিজের ডুডল-এ। সেই শুরুর দিন থেকে আজ পর্যন্ত যাবতীয় ঘটনাই গুগল তুলে ধরেছে তার ডুডল-এর মাধ্যমে। গুগল ডুডল-এর আর্ট ডিরেক্টরের কথায়, ৫০ বছর ধরে চলা এই আন্দোলন যে আজ কী বিরাট আকার ধারণ করেছে তার প্রতি সম্মান জানাতেই গুগলের এই সম্মান জ্ঞাপন।