Asianet News BanglaAsianet News Bangla

NSA level meet-পাকিস্তানের পথে চিন,ভারতের উদ্যোগে এনএসএ স্তরের বৈঠক বাতিল বেজিংয়ের

ইসলামাবাদের দেখানো রাস্তাতেই হাঁটল বেজিং। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠক বাতিল করল এই দুই দেশই। 

After Pakistan, China to skip NSA-level meet on Afghanistan hosted by India bpsb
Author
Kolkata, First Published Nov 9, 2021, 10:53 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পাকিস্তানের (Pakistan) পরে এবার চিন (China)। ইসলামাবাদের (Islamabad) দেখানো রাস্তাতেই হাঁটল বেজিং। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের (NSA-level meet) বৈঠক বাতিল করল এই দুই দেশই। অর্থাৎ এই দুই দেশের কোনও প্রতিনিধিই ভারতের (India) উদ্যোগে আয়োজিত আফগানিস্তান বিষয় এনএসএ স্তরের বৈঠকে(NSA-level meet on Afghanistan) যোগ দেবে না।

সূত্রের খবর চিনকে 'আফগানিস্তানে দিল্লি আঞ্চলিক নিরাপত্তা সংলাপ'-এর জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু বেজিং ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে সময়সূচী সংক্রান্ত সমস্যার কারণে তারা কনক্লেভে যোগ দিতে পারবে না। উল্লেখ্য, পাকিস্তানও এই বৈঠক এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

After Pakistan, China to skip NSA-level meet on Afghanistan hosted by India bpsb

ভারত বুধবার আফগানিস্তান সংক্রান্ত একটি নিরাপত্তা বিষয়ক বৈঠকের জন্য রাশিয়া, ইরান এবং মধ্য এশিয়ার পাঁচটি দেশের নিরাপত্তা উপদেষ্টাদের আমন্ত্রণ জানায়। নয়াদিল্লিতে এই বৈঠক হওয়ার কথা।  এই বৈঠকের উপজীব্য কাবুল তালেবানের দখলে যাওয়ার পর পর সন্ত্রাসবাদ, মৌলবাদ এবং মাদক পাচারের ক্রমবর্ধমান হুমকি বৃদ্ধি, এই হুমকির মোকাবিলা কীভাবে প্রতিবেশি দেশগুলি একযোগে করতে পারে, তার পারস্পরিক সহযোগিতা পথ সন্ধান। 

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত ডোভালের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তারাও উপস্থিত থাকবেন। ডোভাল রাশিয়া ও ইরান সহ তার সম পদাধিকারীদের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করবেন বলে সূত্রের খবর।

যে সমস্ত অংশগ্রহণকারী দেশগুলি আফগানিস্তানে তালিবানের ক্ষমতা দখলে নিরাপত্তার অভাব বোধ করছে, তাদের নিয়েই চলবে বৈঠক। এই বৈঠকের ফোকাস হবে চ্যালেঞ্জ মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা করা। তবে এই বৈঠকে অংশগ্রহণ করতে ইচ্ছুক নয় পাকিস্তান। এবার চিনও সেই রাস্তায় হাঁটল। সন্ত্রাসবাদ, মৌলবাদ, মাদক পাচার, আন্তঃসীমান্ত অনুপ্রবেশের চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে বৈঠকে দীর্ঘ আলোচনা করা হবে।

After Pakistan, China to skip NSA-level meet on Afghanistan hosted by India bpsb

বিদেশমন্ত্রক জানিয়েছে বৈঠকে ইরান, কাজাখস্তান, কিরগিজ প্রজাতন্ত্র, রাশিয়া, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের এনএসএ বা নিরাপত্তা পরিষদের সচিবরা যোগ দেবেন বলে স্থির করা হয়েছে। এক বিবৃতিতে বিদেশমন্ত্রক জানিয়েছে উচ্চ পর্যায়ের এই বৈঠকে আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাবলী থেকে উদ্ভূত এই অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করা হবে। পাশাপাশি আঞ্চলিক নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য এবং শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বৃদ্ধিতে পদক্ষেপের বিষয়ে আলোচনা করা হবে। 

বিদেশমন্ত্রকের সূত্র জানাচ্ছে চিন বৈঠক এড়িয়ে যাচ্ছে, কারণ তাদের নির্ধারিত সূচি রয়েছে। তবে বেজিং দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক চ্যানেলের মাধ্যমে আফগানিস্তানে ভারতের সাথে যোগাযোগ বজায় রাখার কথা জানিয়েছে। চিন বৈঠকে যোগ দিলে ভারত খুশি হত বলে জানিয়েছে মন্ত্রক। তবে সম্ভবত সিপিসি কেন্দ্রীয় কমিটির বৈঠকের জন্য এনএসএ স্তরের বৈঠকে তারা যোগ দিতে পারছে না। 

Follow Us:
Download App:
  • android
  • ios