04:10 PM (IST) Jan 08
নাসাল ভ্যাকসিন পরীক্ষার অনুমোদন চাইল ভারত বায়োটেক

ভারতে কোভিড-১৯ নাসাল ভ্যাকসিন অর্থাৎ যে টিকা নাকে ড্রপ দিয়ে দেওয়া যায়, সেই টিকার পরীক্ষার অনুমোদন চাইল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা ডিসিজিআই-এর কাছে।

03:01 PM (IST) Jan 08
৭ দিনের প্রাতিষ্ঠানিক এবং আরও ৭ দিনের হোম কোয়ারেন্টাইন

ব্রিটেন থেকে দিল্লি-তে আগত যাত্রীদের মধ্যে যাঁরা করোনভাইরাস নেতিবাচক হিসাবে সনাক্ত হবেন, তাঁদের জন্য ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এবং আরও ৭ দিনের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক, বলে জানিয়ে দিলর কেন্দ্রীয়. সরকার।

02:59 PM (IST) Jan 08
'বিশ্বের সবথেকে অ-নিরাপদ' টিকা

ডাক্তার তাও লিনা নামে চিনের সাংহাইয়ের এক ভ্যাকসিন বিশেষজ্ঞ জানিয়েছেন, তাঁদের দেশে তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন সিনোফার্ম, 'বিশ্বের সবথেকে অ-নিরাপদ' টিকা। তাঁর দাবি করে জানিয়েছেন এই টিকার ৭৩টি পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তবে একটু পরেই সোশ্যাল মিডিয়া থেকে নিজের পোস্ট সরিয়ে নেন তিনি।

02:55 PM (IST) Jan 08
নতুন স্ট্রেনের বিরুদ্ধে কার্ষকর ফাইজারের টিকা

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের মেডিকেল শাখার বিজ্ঞানীদের সহযোগিতায় ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার গবেষণা করে জানালো, স্পাইক প্রোটিনের এন৫০১ওয়াই (N501Y) রূপান্তরের ফলে তৈরি হওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেনটির বিরুদ্ধেও সমান কার্যকর ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনভাইরাস ভ্যাকসিন।

02:52 PM (IST) Jan 08
করোনা মোকাবিলায় বাতের ব্যথার ওষুধ

বাতের ব্যথার মোকাবিলায় ব্যবহৃত দুটি ওষুধ - টোকিলিজুমাব এবং সরিলুমাব,  কোভিড -১৯ রোগীদের মৃত্যুর হারকে ৮.৫ শতাংশ পর্যন্ত কম করতে পারে বলে জানালেন লন্ডনের ইম্পিরিয়াল কলেজের গবেষকরা।

01:03 PM (IST) Jan 08
কো-ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ড্রাই রান শুরু বাংলা জুড়ে


শুক্রবার সাতসকাল থেকেই কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ড্রাই রান শুরু হল উত্তর দিনাজপুর জেলায়৷ শুক্রবার থেকে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ ও ইসলামপুর মহকুমায় প্রথম পর্যায়ে ১৫ হাজার স্বাস্থ্যকর্মীর করোনা  টীকাকরনের ড্রাই রান শুরু করল উত্তর দিনাজপুর জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য দপ্তর। অপরদিকে, সারা রাজ্যের পাশাপাশি শুক্রবার সকাল থেকে কোভিড নাইনটিন টিকাকরণের প্রস্তুতি শুরু হল নদীয়ার কৃষ্ণনগর সদর হাসপাতালেও।


 

 

 

 

 

11:01 AM (IST) Jan 08
মৃত্যুর নতুন রেকর্ড

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৯৯৮ জন মানুষের করোনভাইরাস-জনিত কারণে মৃত্যু হয়েছে। এটা এই মহামারিতে কোনও দেশে দৈনিক সর্বোচ্চ মৃত্যুসংখ্যার রেকর্ড।

10:56 AM (IST) Jan 08
যুক্তরাজ্য থেকে ২৫৬

যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের মধ্যে করোনার নতুন রূপান্তর পাওয়া গিয়েচে। তারপর থেকে নতুন রূপান্তর নিয়ে আতঙ্ক ছড়িয়েছে দেশে। দুই সপ্তাহ বন্ধ থাকার পর আজ থেকে ফের চালু হচ্ছে উড়ান যোগাযোগ। মোট ২৫৬ জন যাত্রী আজ এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে দিল্লিতে আসছেন বলে জানা গিয়েছে।

10:52 AM (IST) Jan 08
এইমস-এ মহড়া

দেশের যে হাসপাতালগুলিতে এদিন মহড়া টিকাদান চলছে, তারমধ্যে অন্যতম নয়াদিল্লির এইমস হাসপাতাল।

10:48 AM (IST) Jan 08
টিকাদানে চাই এনজিও-গুলির সহায়তা

প্রথমে টিকা পাবেন স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্তরা। তারপর অন্যান্য ফ্রন্টলাইন কর্মী। জানালেন ডাক্তার হর্ষ বর্ধন। টিকাদান কর্মসূচী সুষ্ঠুভাবে পরিচালনার জন্য এবং যাতে যত বেশি সম্ভব গ্রাহকদের একত্রিত করার ক্ষেত্রে সহায়তার জন্য স্বাস্থ্যক্ষেত্রে কর্মরত এনজিও-গুলিকে আবেদন জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

10:37 AM (IST) Jan 08
লক্ষ লক্ষ স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ

 টিকাকরণের জন্য লক্ষ লক্ষ স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং সেই প্রক্রিয়া এখনও চলছে বলে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

10:35 AM (IST) Jan 08
১ কোটি ৪ লক্ষ ছাড়ালো করোনা আক্রান্তের সংখ্য়া

ভারতের করোনা পরিসংখ্যান


নতুন সংক্রমণ -  ১৮,১৩৯

মোট আক্রান্ত - ১,০৪,১৩,৪১৭

গত ২৪ ঘন্টায় মৃত্যু - ২৩৪

মোট মৃত্যু - ১,৫০,৫৭০

চিকিৎসাধীন -  ২,২৫,৪৪৯

10:16 AM (IST) Jan 08
আজই বাংলায় আসছে কো-ভ্যাক্সিন

আজই বাংলায় আসছে কো-ভ্যাক্সিন। স্টোর করে রাখা হবে বাগবাজারের স্বাস্থ্য দফতর স্টোরে।

09:44 AM (IST) Jan 08
মহড়া দেখতে চেন্নাই-এ স্বাস্থ্যমন্ত্রী

কোভিড -১৯ টিককরণের ড্রাই রান বা মহড়া দেখতে চেন্নাই-এর রাজীব গান্ধী সরকারি হাসপাতালে স্বয়ং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার হর্ষ বর্ধন।

 

09:41 AM (IST) Jan 08
আজ দ্বিতীয মহড়া

শুক্রবার দেশব্যাপী কোভিড -১৯ টিকাকরণের মহড়ার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হচ্ছে। ৩৩ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে চলবে মহড়া। এর আগে ২৮-২৯ ডিসেম্বর দেশের ৮টি জেলাতে মহড়া টিকাকরণ হয়েছিল। দেশব্যাপী প্রথম ড্রাই রান হয়েছিল গত ২ জানুয়ারী।