Asianet News BanglaAsianet News Bangla

ভারত ছাড়া আরও কিছু দেশে স্বাধীনতা দিবস পালিত হয় ১৫ অগাস্ট, দেখে নিন সেই দেশগুলি

ব্রিটিশদের বিরুদ্ধে নিরন্তর লড়াইয়ের মাধ্যমে ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ব্রিটিশ শাসন মুক্ত হয়ে স্বাধীন হয়েছিল ভারত। সেই থেকে প্রতিবছর এই দিন দেশজুড়ে পালিত হয় স্বাধীনতা দিবস। দেশের বিভিন্ন প্রান্তে তোলা হয় জাতীয় পতাকা।

Not just India these countries also mark Independence day on August 15 bmm
Author
Kolkata, First Published Aug 15, 2021, 1:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

স্বাধীনতা পূর্ববর্তী সময়ের কথা কখনওই ভোলা যায় না। আজও দেশের একাধিক স্থাপত্য সেই ইতিহাস বহন করে চলেছে। প্রায় ২০০ বছরের অত্যাচার, মানুষকে হত্যা করা, নারীদের উপর অমানুষিক অত্যাচারের শেষ সীমায় দেশের স্বাধীনতা সংগ্রামীদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে স্বাধীনতা এসেছিল। ১৭৫৭ সালে পলাশীর যুদ্ধের পর বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজদ্দৌলার পতনের পর থেকেই দেশে ইস্ট ইন্ডিয়া কোম্পানির রাজ শুরু হয়। ১৮৫৭ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানির থেকে ক্ষমতা হস্তান্তরিত হয় ব্রিটিশ রাজের হাতে। সেই সময় ব্রিটিশদের অত্যাচারে নাজেহাল অবস্থা হয়েছিল ভারতবাসীর। এরপর ব্রিটিশদের বিরুদ্ধে নিরন্তর লড়াইয়ের মাধ্যমে ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ব্রিটিশ শাসন মুক্ত হয়ে স্বাধীন হয়েছিল ভারত। সেই থেকে প্রতিবছর এই দিন দেশজুড়ে পালিত হয় স্বাধীনতা দিবস। দেশের বিভিন্ন প্রান্তে তোলা হয় জাতীয় পতাকা। তবে ভারতের পাশাপাশি ১৫ অগাস্ট দিনটি খুবই গুরুত্বপূর্ণ বিশ্বের আরও পাঁচটি দেশের কাছেও। কারণ ওই একই দিনে সেই দেশগুলিতেও স্বাধীনতা দিবস পালন করা হয়। 

দেখে নেওয়া যাক সেই পাঁচটি দেশ.... 

বাহরিন
ভারতের পাশাপাশি ব্রিটিশ শাসন ছিল মধ্য প্রাচ্যের এই দেশেও। ভারতের স্বাধীনতা লাভের প্রায় ২ দশক পর এই দেশ ব্রিটিশ শাসন মুক্ত হয়ে স্বাধীনতার মুখ দেখেছিল। ১৯৭১ সালের ১৫ অগাস্ট স্বাধীন হয় বাহরিন। ব্রিটেন ও বাহরিনের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার মাধ্যমেই সেই দেশের স্বাধীনতাকে চিহ্নিত করা হয়েছিল। আর সেই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল ১৫ অগাস্ট। কিন্তু, ওই দিন এই দেশে স্বাধীনতা দিবস পালন করা হয় না। তার পরিবর্তে ১৬ অগাস্ট তারা স্বাধীনতা দিবস পালন করে। কারণ প্রাক্তন সুলতান ইসা বিন সলমন আল খালিফা ওই দিন সিংহাসনে বসেছিলেন। 

উত্তর ও দক্ষিণ কোরিয়া 
প্রতি বছর ১৫ অগাস্ট ন্যাশনাল লিবারেশন ডে পালন করে উত্তর ও দক্ষিণ কোরিয়া। কারণ ওই দিনই শেষ হয়েছিল দ্বিতীয় বিশ্ব যুদ্ধ। ১৯৪৫ সালের ১৫ অগাস্ট দ্বিতীয় বিশ্বযুদ্ধে অ্যামেরিকা ও সোভিয়েত রাশিয়ার কাছে আত্মসমর্পণ করায় জাপানি ঔপনিবেশের পতন হয় কোরিয়ায়। দক্ষিণ কোরিয়ায় এই দিনটি ‘Gwangbokjeol’ (যার অর্থ আলোকিত হওয়ার দিন) ও উত্তর কোরিয়ায় এই দিনটি 'Chogukhaebangŭi nal’ (যার অর্থ পিতৃভূমি মুক্তির দিন) নামে পরিচিত।

লিচেনস্টাইন
বিশ্বের অন্যতম ক্ষুদ্র দেশ এটি। অস্ট্রিয়া ও সুইৎজারল্যান্ডের মাঝে অবস্থিত এই দেশ। জার্মানদের হাত থেকে স্বাধীনতা পেয়েছিল ১৮৬৬ সালে। তারপর ১৯৪০ সাল থেকে ১৫ অগাস্ট দিনটি জাতীয় দিবস হিসাবে পালন করে তারা। এছাড়া ১৬ অগাস্ট জন্ম হয়েছিল দেশের তৎকালীন রাজকুমার প্রিন্স দ্বিতীয় ফ্রাঞ্জ জোসেফের। আর সেই কারণে ১৫ অগাস্ট ও ১৬ অগাস্ট এই দিন দুটিকে মিলিয়ে সেদেশে উৎসব পালন করা হয়। 

গণপ্রজাতন্ত্রী কঙ্গো 
১৫ অগাস্ট স্বাধীন হয় মধ্য আফ্রিকার এই দেশও। ১৮৮০ সালে এই দেশে ফরাসি শাসন শুরু হয়েছিল। আর ১৯৬০ সালে ফরাসি উপনিবেশের পতন হয়। এই দেশের নাম ছিল ফ্রেঞ্চ কঙ্গো। ১৯০৩ সালে নাম হয় মধ্য কঙ্গো। ১৯৬৩ সাল পর্যন্ত ফুলবার্ট ইউলৌ রাষ্ট্রপতি হিসেব শাসন করেন দেশ।

আরও পড়ুন- ৭৫ তম স্বাধীনতা দিবস, ১৫ আগস্টের বিশেষ দিনে কাছের মানুষদের পাঠান এই শুভেচ্ছা বার্তাগুলি

আরও পড়ুন- স্বাধীনতার পরেও ভারতের টাকা ব্যবহার করত পাকিস্তান, টাকা ছেপে সাহায্য করত রিজার্ভ ব্যাঙ্ক

Not just India these countries also mark Independence day on August 15 bmm

Not just India these countries also mark Independence day on August 15 bmm

Follow Us:
Download App:
  • android
  • ios