Asianet News BanglaAsianet News Bangla

গলদা চিংড়ি খেয়ে খোসা আর ফেলবেন না, সেটা থেকেই তৈরি হবে শক্তিসঞ্চয়ের ব্যাটারি


গলদা চিংড়ির খোলস থেকে শক্তি সঞ্চয় করে রাখার জন্য টেকসই ব্যাটারি তৈরির রাস্তা আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি নিউজইউক নামে একটি পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে গলদা চিংড়ির খোলসে কাইটিন নামে একটি রাসায়নিক পাওয়া গিয়েছে।

Scientists have discovered a way to make powerful batteries from lobster shells, reports say bsm
Author
First Published Sep 3, 2022, 3:51 PM IST

রীতিমত অবাক করার মত আবিষ্কার বিজ্ঞানীদের। এতদিন যে গলদা চিংড়ি খেয়ে খোলস ফেলে দিতেন সেই খোলসেই এবার থেকে বাজিমাৎ হবে। কারণ গলদা চিংড়ির খোলস থেকে শক্তি সঞ্চয় করে রাখার জন্য টেকসই ব্যাটারি তৈরির রাস্তা আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি নিউজইউক নামে একটি পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে গলদা চিংড়ির খোলসে কাইটিন নামে একটি রাসায়নিক পাওয়া গিয়েছে। যা এতদিন ধরে ব্যাটারি তৈরির কাজে ব্যবহার করা হত। এই কাটাইন ক্রাস্টেসিয়ানদের কাঠামোগত কাঠামোর একটি বড় অংশ তৈরি করে। 

বৃহস্পতিবার জার্নাল ম্যাটারে 'টেকসই চিটোসান-জিঙ্ক ইলেক্ট্রোলাইট উচ্চ হারের জিঙ্ক-মেটাল ব্যাটারির জন্য' শিরোনামের গবেষণাটি প্রকাশিত হয়েছে। এর নেতৃত্বে ছিলেন মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিয়াংবিং হু। সংবাদপত্র গার্ডিয়ানকে দেওয়া একটি সাক্ষাৎকারে অধ্যাপক জানিয়েছেন, তাঁরা মনে করেন উপাদানের বায়োডিগ্রেডিবিলিটি বা পরিবেশগত প্রভাব ও ব্যাটারির কর্মক্ষমতা একটি পণ্যের জন্য গুরুত্বপূর্ণ। যার বাণিজ্যিকীকরণ হওয়ার সম্ভাবনা রয়েছে। 

এই ধরনের প্রযুক্তির জন্য যে ব্যাটারিগুলি ব্যবহার করা হয় তা অবশ্যই পরিবেশ বান্ধব হতে হবে। কারণ পৃথিবী সবুজ শক্তি সমাধান আর বৈদ্যুতিক আটোমোবাইল স্থাপনের দিকে এগিয়ে যাচ্ছে। যাইহোক, লিথিয়াম-আয়ন এবং অন্যান্য যৌগ দ্বারা গঠিত ঐতিহ্যবাহী ব্যাটারিগুলি ক্ষয় হতে শত শত বা হাজার হাজার বছর সময় নিতে পারে। এই পদার্থগুলি প্রায়শই ক্ষয়কারী এবং দাহ্যও হয়। কনজিউমার ইলেকট্রনিক্স ব্যাটারি কখনও কখনও ল্যান্ডফিল এবং রিসাইক্লিং সুবিধাগুলির পাশাপাশি বিমানগুলিতে আগুনের কারণ হয়।

কাঁকড়া , চিংড়ি ও গলদা চিংড়ির মতো ক্রাস্টেসিয়ানদের বহিঃকঙ্গালগুলির এমন কোষ রয়েছে যা কাইটিন ধারণ করতে পারে। এটি আবার কার্বোহাইড্রেট - যা তাদের খোসাকে একটি শক্ত , স্থিতিস্থাপক পৃষ্ঠ দেয়। রেস্টুরেন্ট ও খাদ্য ব্যবসার অন্যান্য উপজাতের খাদ্য বর্জ্য প্রায়ই এই দরকারি পদার্থ ধারণ করে, যা ছত্রাক ও পোকামাকড়ের মধ্যেই থাকে। প্রকৃতিতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। 

কাইটিনের বেশ কয়েকটি ব্যবহার ইতিমধ্যেই বিজ্ঞানীতা অধ্যায়ন করতে শুরু করেছেন। এর গঠন আর যৌগ সম্পর্কে আরও স্বচ্ছ ধারনার প্রয়োজন। এই অ্যাপ্লিকেশনগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ে ক্ষত ড্রেসিং এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি থেরাপি।

বাড়ি সারাতে গিয়ে কপাল খুলে গেল দম্পতির, রান্নাঘর থেকে উদ্ধার কোটি কোটি মূল্যের সোনার টাকা

কোভিশিল্ড নিয়ে মস্তিষ্কে রক্তক্ষরণ ছাত্রীর, সেরাম ইনস্টিটিউ-কেন্দ্রকে নোটিশ আদালতের

শাবানা আজমি, নাসিরুদ্দিন শাহ আর জাভেদ আখতার 'টুকড়ে টুকড়ে গ্যাং'এর এজেন্ট, বললেন মন্ত্রী

Follow Us:
Download App:
  • android
  • ios