Asianet News BanglaAsianet News Bangla

ধীরে ধীরে মৃত্যুর দিকে এগোচ্ছে সূর্য, জানাগেল তারার মৃত্যুর দিনক্ষণ

সূর্য সম্পর্কে গুরুত্বপর্ণ তথ্য হাতে এল বিজ্ঞানীদের। সৌজন্য গায়া মহাকাশযান। আর এই তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানতে চাইছেন আগামী দিনে সূর্যের কী পরিণতি হতে পারে।

Sun going through a mid-life crisis says  Gaia spacecraft data bsm
Author
Kolkata, First Published Aug 15, 2022, 4:53 PM IST

সূর্য সম্পর্কে গুরুত্বপর্ণ তথ্য হাতে এল বিজ্ঞানীদের। সৌজন্য গায়া মহাকাশযান। আর এই তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানতে চাইছেন আগামী দিনে সূর্যের কী পরিণতি হতে পারে। কবে মৃত্যু হতে পারে সূর্যের। কারণ অধিকাংশ বিজ্ঞানীদের মতে প্রত্যেক তারার মৃত্যু অনিবার্য।

সূর্য, বা সৌর শিখা করোনাল ভর নির্গমন ও সৌর ঝড়ের সঙ্গে ফেটে যাচ্ছে । বিজ্ঞানীদের অনুমান বর্তমানে সূর্য যার মধ্য বয়সের মসস্যাগুলির মধ্যে দিয়ে যাচ্ছে। অনুমান বর্তমানে সূর্যের বয়স ৪.৫৭ বিলিয়ন বছর। গায়া মহাকাশযান থেকে বেশ কিছু তথ্য হাতে পাওয়ার পরই বিজ্ঞানীরা একটি সঠিক মানচিত্র তৈরির বিষয়ে তৎপর হচ্ছে। তা থেকেই জানা যাবে সূর্যের অতীত আর ভবিষ্যৎ। 

চলতি বছর জুনে গায়া মহাকাশযানের প্রকাশিত সর্বশেষ তথ্য পাওয়া গেছে। সেই ডেটাসেটে শতকোটি নক্ষত্রের অন্তর্নিহিত বৈশিষ্ট্য সম্পর্কেও তথ্য র.য়েছে। যার মধ্যে রয়েছে, সেই তারাগুলি কতটা উষ্ণ, কতটা বড়, তাদের ভর কতটা হতে পারে। এই ডেটা ব্যবহার করেই জ্যোতির্বিজ্ঞানীরা আমাদের সূর্য হিসেবে অনুরূপ ভর ও গঠনের নক্ষত্রগুলিকে চিহ্নিত করতেছেন। আর দেখার চেষ্টা করছেন কীভাবে সূর্য ভবিষ্যতে বিবর্তিত হতে চলেছে। সূর্যের মৃত্য কীভাবে হতে পারে তাও জানার চেষ্টা করছেন তাঁরা। 


ইউরোপীয় স্পেস এজেন্সি বলছে প্রায় ৪.৫৭ বিলিয়ন বয়স সূর্যের। বর্তমানে সূর্য মধ্য বয়সে রয়েছে। হাইড্রোজেনকে হিলিয়ামে যুক্ত করে সাধারণে স্থিতিশীয় অবস্থায় রয়েছে। কিন্তু বর্তমান সৌরচক্রের শীর্ষ যাওয়ার সঙ্গে সঙ্গে সূর্য গত সপ্তাহে ১৭টি করোনাল ভর নির্গমণ ও ৯টি সানস্পট-সহ বিস্ফোরিত হয়েছিল। 


আগামী দিনে হাইড্রোজেনের মূল অংশ ফুরিয়ে যাওযার সম্ভাবনা রয়েছে। ফিউশন প্রক্রিয়ায় পরিবর্তন শুরু হয়ে। এটি লাল দৈত্য নক্ষত্রে পরিণত হবে, প্রক্রিয়ায় এর পৃষ্ঠের তাপমাত্রা কমিয়ে দেবে। 

বিজ্ঞানীরা ঠিক কীভাবে এটি ঘটবে তা খুঁজে বার করার চেষ্টা করছে। এটি নির্ভর করে একটি নক্ষত্রে কতটা ভর রয়েছে ও সেটির রাসায়নিক গঠনের ওপর। এখানেই গায়া মহাকাশযানের ডেটা সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। অবজারভেটোয়ার দে লা কোট ডি'আজুর, ফ্রান্সের Orlagh Creevey সবচেয়ে নির্ভুল নাক্ষত্রিক পর্যবেক্ষণের জন্য তথ্য খুঁজে বের করেছেন যা মহাকাশযানটি দিতে পারে এবং 3000K এবং 10,000K এর মধ্যে পৃষ্ঠের তাপমাত্রা রয়েছে এমন নক্ষত্রগুলির উপর ফোকাস করতে পারে কারণ এইগুলিই সবচেয়ে দীর্ঘস্থায়ী নক্ষত্র। গ্যালাক্সি এবং তাই মিল্কিওয়ের ইতিহাস প্রকাশ করতে পারে।

সূর্যের ভবিষ্যৎ
তথ্য ও বিশ্লেষণ অনুযায়ী গবেষকরা মনে করছেন সূর্য আনুমানিক ৮ বিলিয়ন বয়সে যখন পৌঁছাবে তখন সর্বচ্চো তাপমাত্রা হবে। তারপর ধীরে ধীরে এটি শীতল হবে। আকার বৃদ্ধি পাবে। তারপর এটি লাল দৈত্য তারায় পরিণত হবে। যাতে সময় নেবে প্রায় ১০১১ বিলিয়ন বছর। অর্থাৎ ১০১১ বিলিয়ন বছর পরে সূর্যের মৃত্যু হবে। অর্থাৎ তারার জীবন শেষ হবে। ইউরোপীয় স্পেস এজেন্সি বলেছে যে সূর্য তার জীবনের শেষ পর্যায়ে পৌঁছে যাবে যখন এটি অবশেষে একটি ম্লান সাদা বামনে পরিণত হবে

Follow Us:
Download App:
  • android
  • ios