Asianet News BanglaAsianet News Bangla

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে আমন্ত্রণ গ্রহণ, উপস্থিত থাকছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

হোয়াইট হাউস এর আগে ঘোষণা করেছিল যে মার্কিন রাষ্ট্রপতি ১৮ সেপ্টেম্বর নিউইয়র্ক ভ্রমণ করবেন এবং ১৯ এবং ২০ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে যোগ দেবেন। কিন্তু অপ্রত্যাশিত পরিস্থিতিতে তাকে তার পূর্ব পরিকল্পিত সময়সূচীপরিবর্তন করতে হয়েছে। 

US President Joe Biden accepts invitation to attend Queen Elizabeths funeral
Author
First Published Sep 12, 2022, 2:01 PM IST

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য ব্রিটিশ আমন্ত্রণ গ্রহণ করেছেন। একটি বিবৃতিতে, হোয়াইট হাউস বলেছে, "আজ সকালে, রাষ্ট্রপতি বিডেন আনুষ্ঠানিকভাবে ১৯ সেপ্টেম্বর মহামতি রানী দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া পরিষেবাতে যোগদানের আমন্ত্রণ গ্রহণ করেছেন। "তার সাথে ফার্স্ট লেডি থাকবেন," জানা গেছে। হোয়াইট হাউস এর আগে ঘোষণা করেছিল যে মার্কিন রাষ্ট্রপতি ১৮ সেপ্টেম্বর নিউইয়র্ক ভ্রমণ করবেন এবং ১৯ এবং ২০ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে যোগ দেবেন। হোয়াইট হাউস ঘোষণা করেনি, কবে বাইডেন জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেবেন।

এদিকে, রবিবার ভারত একদিনের রাষ্ট্রীয় শোক পালন করেছে ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধার চিহ্ন হিসাবে, যিনি ৮ই সেপ্টেম্বর ব্রহস্পতি বার স্কটল্যান্ড এর অ্যাবারডিনশায়ার আঞ্চলের বালমোরাল প্রাসাদে  মারা গেছেন। লাল কেল্লা এবং রাষ্ট্রপতি ভবন সহ সমস্ত সরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ছিল। ভারতের প্রধানমন্ত্রী এবং ভারতের রাষ্ট্রপতি উভয়েই এই দুঃখজনক সময়ে শোক প্রকাশ করেছেন এবং ব্রিটিশ রাজপরিবারের প্রতি তাদের সহানুভূতি প্রকাশ করেন।এমনকি সোশ্যাল মিডিয়ায় বহু  ভারতীয়, রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তাদের শোক প্রকাশ করেছেন। 

বাকিংহাম প্যালেসের মতে, রানী গত বছরের শেষ থেকে "অনিয়মিত গতিশীলতার সমস্যায়" ভুগছিলেন। তার কফিন লন্ডনে ফিরিয়ে আনার পরে, রানী তার শেষকৃত্যের আগে প্রায় চার দিন ওয়েস্টমিনস্টার হলে  শুয়ে থাকবেন। রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাজকীয় শোকের সময়কাল এখন থেকে রানির শেষকৃত্যের সাত দিন পর পর্যন্ত পালন করা হবে, যার তারিখ যথাসময়ে রাজপরিবার দ্বারা নিশ্চিত করা হবে।রানী দ্বিতীয় এলিজাবেথ ছিলেন যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘ মেয়াদী শাসক। বৃহস্পতিবার তিনি মারা যান এবং তার সাত দশকের রাজত্বের অবসান ঘটে। এখন  এর পরবর্তী কার্যধারা এবং ক্ষমতার হস্তান্তর সম্পর্কিত প্রশ্নের উদ্রেক রয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios