দীর্ঘ দিন বন্ধ থাকার পর কলকাতা মেডিক্য়ালের আউটডোর পরিষেবা  এবার শুরু হতে চলেছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ৮ জুন, সোমবার থেকে মেডিক্যাল কলেজের আউটডোর খুলে যাবে। উল্লেখ্য, এদিকে মেডিক্যাল কলেজে এখনও অসংখ্য় কোভিড আক্রান্ত ভর্তি।  আউটডোর খুললেই লম্বা লাইন পড়বে। থাকবে সংক্রমণ ছড়ানো আশঙ্কা। তাই এর সমাধানে বৈঠকে বসেছেন কর্তৃপক্ষ।

আরও পড়ুন, নিম্নচাপের জেরে ঝড়-বৃষ্টির আশঙ্কা, তাপমাত্রা স্বাভাবিকের উপরে


 কোভিড হাসপাতাল হওয়ার পর থেকেই কলকাতা মেডিক্যালে  বন্ধ ছিল আউটডোর-সহ অন্যান্য বিভাগ। গত দেড় মাস ধরে কোভিড ছাড়া অন্য কোনও রোগের চিকিৎসা হচ্ছে না মেডিক্যাল কলেজে। ফলে হেমোটোলজি, ক্যানসার বিভাগে  নিয়মিত আসা রোগীরা  চিকিৎসার জন্য় আসার সুযোগ পাচ্ছিলেন না। কার্ডিওলজি, কার্ডিও থোরাসিক ভাসকুলার সায়েন্সও ছিল বন্ধ। স্বাস্থ্য ভবনের মতে, এই বিভাগগুলি চালু হলেই বহু রোগী উপকৃত হবেন। পাশপাশি, লকডাউনের কারণে ডাক্তারির চূড়ান্ত স্নাতকোত্তর পরীক্ষা মাঝপথে বন্ধ হয়ে গিয়েছিল।

আরও পড়ুন, ৩ মাসের বৃহস্পতির কাছে হার মেনেছে ঘূর্ণিঝড় আমফান, ফোটো তুলতে গেলেই তার যত লজ্জা

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, চলতি সপ্তাহে রাজ্য স্বাস্থ্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয় জানিয়েছে, জুনের দ্বিতীয় সপ্তাহ থেকে ফের শুরু হচ্ছে এমডি-এমএসের অসমাপ্ত ফাইনাল পরীক্ষা। সেই পরীক্ষায় প্রতিটি স্নাতকোত্তর পড়ুয়াকে হাসপাতালে ভর্তি চার জন করে রোগীর কেস প্রেজেন্ট করতে হয়। মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রায় ৩০০ কোভিড আক্রান্ত ভর্তি রয়েছেন। তার উপর আউটডোর খুললেই লম্বা লাইন পড়ে যাওয়ার সম্ভবনা প্রবল। তাই সংক্রমণ এড়িয়ে কী ভাবে আউটডোর খোলা যায় তার পথ বের করতে শনিবার রোগী কল্যাণ সমিতি, বিভিন্ন বিভাগীয় প্রধান এবং আধিকারিকরা বৈঠকে বসেছেন।
 

 

 পিটিএসে নতুন করে আক্রান্ত আরও ৮, করোনা মুক্ত হয়ে কাজে ফিরলেন ১০০ পুলিশ কর্মী

বাংলাদেশ ফেরৎ ২ যাত্রী করোনা পজিটিভ, কোয়ারান্টিনের পর আক্রান্ত হওয়ায় চিন্তায় স্বাস্থ্য দফতর

 কলকাতা মেডিক্যালের ছাদের কার্নিশে বসে করোনা রোগী, সামলাতে গিয়ে নাজেহাল কর্তৃপক্ষ

করোনা মোকাবিলায় বড়সড় উদ্য়োগ, পরিষেবা বাড়াতে ৫০০ ডাক্তার-নার্স নিচ্ছে রাজ্য

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট