Asianet News BanglaAsianet News Bangla

সুজি-লুচি খেতে কালঘাম ছুটছে পাকিস্তানিদের, কারণ জানতে দেখুন ভাইরাল ভিডিওটি

একটি প্রতিবেদনে বলা হয়েছে পাকিস্তান মুদ্রাস্ফীতি তুঙ্গে। যার প্রভাব পড়েছে  দেশের সাধারণ মানুষের ওপর। সাধারণ খাবারের দাম এতটাই বেড়েছে  তা কেনার ক্ষমতা নেই অধিকাংশের।

Pakistan Inflation video goes viral in social media puri is left out of food list bsm
Author
Kolkata, First Published Aug 21, 2022, 5:29 PM IST

মুদ্রাস্ফীতির কারণে ধুঁকছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান। লাফিয়ে লাফিয়ে দাম বাড়ছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যে। আরই তারই আঁচ পড়েছে খাবারের প্লেটে। আমাদের দেশের মতই সুজি লুচি বা লুচি তরকারে সেখানেই জনপ্রিয় একটি খাবার। কিন্তু তাই বাদ পড়তে চলেছে প্লেট থেকে। 

শুধুমাত্র নামই বদল- এখানের লুচি উত্তর ভারত হয়ে পাকিস্তানে পুরি। পুরি সবজি বা হালুয়া পুরি পাকিস্তানেরও জনপ্রিয় খাবারের তালিকায় পড়েছে। ওলিগলি থেকে শুরু করে রাজপথ- বড় হোলেট থেকে শুরু করে রাস্তার ধারের ছোট্ট দোকান- সর্বত্রই পাওয়া যায় পুরি। বাড়িও যেমন তৈরি হয় দোকানেও এতদিন দেদার বিক্রি হত এই খাবার। ব্রেকফাস্ট থেকে শুরু করে ডিনার- সবসময়ই চাহিদা ছিল লুচি বা পুরির। কিন্তু মুদ্রাস্ফীতির ধাক্কায় পাত ছেড়ে উবে গেছে পুরি। সেখানে জায়গা করে নিয়েছে প্লেন রুটি। 

সম্প্রতি রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে পাকিস্তান মুদ্রাস্ফীতি তুঙ্গে। যার প্রভাব পড়েছে  দেশের সাধারণ মানুষের ওপর। সাধারণ খাবারের দাম এতটাই বেড়েছে  তা কেনার ক্ষমতা নেই অধিকাংশের। এই বিষয় নিয়ে সংবাদ সংস্থা রয়টার্সের একটি ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছে। যেখানে ক্রেতা বিক্রেতা উভয়ই দাবি করেছে মুদ্রাস্ফীতির কারণে পুরি জনপ্রিয়তা হারিয়েছে। ছোট ব্যবসায়ীদের দাবি মুদ্রাস্ফীতি ব্যবসায়ে পার্থক্য তৈরি করেছে। হালুয়া-পুরি খাওয়া মানুষের সংখ্যা অনেকটাই কমে গেছে। তুলনায় রুটির ক্রেতা অনেকটাই বেড়েছে। ব্যবসায়ীদের কথায় পুরির থেকে রুটি অনেকটাই সস্তা। কিন্তু মুদ্রাস্ফীতির কারণে রুটির দামও বেড়েছে তিন গুণ। 

দেখুন সেই ভিডিওটিঃ

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে গমের আটা থেকে শুরু করে তেল এমনকি বিদ্যুৎ পর্যন্ত পুরি প্রস্তুতকারকদের জন্য চড়া দামে কিনতে হচ্ছে। পারিস্তানের পরিসংখ্যন ব্যুরোর মনে দেশের বার্ষিক ভোক্তা মূল্যস্ফীতি জুলাই মাসে ২৪.৯ শতাংশে পৌঁছেছে - যা গত ১৪ বছরে সর্বাধিক। যা নিয়ে ক্ষিপ্ত দেশের মানুষ। কিন্তু সেই দিনে হুঁশ নেই রাষ্ট্রপ্রধানদের। রাজনৈতিক জটিলতা কাটাতেই ব্যস্ত পাকিস্তানের রাজনীতিবিদরা। ইমরান খান ও বিরোধী শিবির একে অপরের ওপর মুদ্রাস্ফীতির দায় চাপাতেই ব্যস্ত রয়েছে। 

লিবিয়ায় আত্মঘাতী জঙ্গি হামলা চালিয়েছিল ভারতীয়, হাড়হিম করা তথ্য ISIS মুখপত্রে

ধীরে ধীরে মৃত্যুর দিকে এগোচ্ছে সূর্য, জানাগেল তারার মৃত্যুর দিনক্ষণ

'আত্মসম্মান নিয়ে সমঝতা নয়', সনিয়াকে চিঠি লিখে পদ ছাড়লেন কংগ্রেস নেতা আনন্দ শর্মা

Follow Us:
Download App:
  • android
  • ios