Asianet News BanglaAsianet News Bangla

FB Face Recognition Close-ফের পরিবর্তন ফেসবুকে,বন্ধ হচ্ছে facial recognition

-বন্ধ হতে চলেছে ফেসবুকের Face Recognition ফিচারটিইউজারদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতেই ফের বড়সড় সিদ্ধান্ত নিল Facebookফ্রেন্ড লিস্টের কোনও ফ্রেন্ডকে ফটো বা ভিডিওতে ট্যাগ করতে গেলে তা ম্যানুয়ালি করতে হবে।পরিষেবা বন্ধ হওয়ার ফলে এবার থেকে ছবি কিংবা ভিডিও পোস্ট করে ফেসবুক আর নিজে থেকে আপনাকে চিহ্নিত করবে না।

FB To end Use of Face Recognition
Author
Kolkata, First Published Nov 4, 2021, 11:32 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একের পর এক চমকে গোটা বিশ্বে রীমিমতো সাড়া ফেলে দিয়েছে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক(Facebook)। সম্প্রতি ফেসবুকের নাম বদলে হয়েছে মেটা(Meta)। এবার পরিবর্তন এল facial recognition ফিচারে। তবে এই পরিবর্তনে ফেসবুক ইউজাররা(Facebook Users) কিছুটা হলেও সমস্যায় পরবেন, কিন্তু ইউজারদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতেই ফের বড়সড় সিদ্ধান্ত নিল ফেসবুক(Facebook)। facial recognition পরিষেবা বন্ধ হওয়ার ফলে এবার থেকে ছবি কিংবা ভিডিও পোস্ট করে ফেসবুক (Facebook) আর নিজে থেকে আপনাকে চিহ্নিত করবে না। ইউজাররা (Facebook Users) কোনও ছবি বা ভিডিও পোস্ট করলে ছবিতে যে কোনও মুখকে নিজে থেকেই চিহ্নিত করত ফেসবুক(Facebook)। ফলে অনায়াসেই কোনও জিনিস ইউজারকে ট্যাগ(Tag) করা যেত। ১০ বছর আগে চালু করা হয়েছিল এই ফিচারটি। মেটার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন যে, সমস্ত প্রযুক্তিরই ভাল ও মন্দ দুটি দিক রয়েছে। সেটার সামঞ্জস্য রক্ষা করার চেষ্টা করা হবে। এই ফিচারটি বন্ধ হলে ট্যাগ হওয়া লক্ষ লক্ষ ছবি-ভিডিও ফেসবুকের নিজস্ব ডেটাবেস থেকে মুছে যাবে। আগামি দিনে কোনও ছবি পোস্ট করলে আর আপনার মুখটি নিজে থেকেও চিহ্নিত করবে না ফেসবুক।

Changes In whatsapp-১ নভেম্বর থেকে হোয়াটসঅ্যাপে পরিবর্তন,অ্যানড্রয়েড ৪০৪-এ কাজ করবে না হোয়াটসঅ্যাপ

Whatsapp closes Account-নিয়ম না মানার শাস্তি, সেপ্টেম্বরেই বন্ধ হয়েছে ২২ লাখ ভারতীয়ের অ্যাকাউন্ট

ইউজারদের কাছে ফিচারটি আকর্ষণীয় হলেও সাইবার বিশেষজ্ঞরা এর খারাপ দিকটি তুলে ধরেছেন। এই ফিচারের মাধ্যমে কোনও ইউজারের প্রোফাইলটি খুঁজে পাওয়া অত্যন্ত সহজ হয়ে যায়। ফলে নিরাপত্তার দিক নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল এই সোশ্যাল মিডিয়া জায়েন্টকে। এবার থেকে আরও সুরক্ষিত প্ল্যাটফর্ম হিসাবে নিজেকে তুলে ধরতেই নতুন এই সিদ্ধান্ত ফেসবুকের। এর ফলে ইউজারের ফটো এবং ভিডিওতে থাকা ব্যক্তিদের স্বয়ংক্রিয় ভাবে চিহ্নিত করতে পারবে না ফেসবুক। ফ্রেন্ড লিস্টের কোনও ফ্রেন্ডকে ফটো বা ভিডিওতে ট্যাগ(Tag) করতে গেলে তা ম্যানুয়ালি করতে হবে। ফেসবুকের ফেসিয়াল আইডেন্টিফিকেশন ফিচার বন্ধ হয়ে যাবার ফলে সবচেয়ে বেশি প্রভাব পড়বে Automatic  Alt Text (AAT) টেকনোলজিতে। যারা অন্ধ বা  চোখে দেখতে পান না তাঁদের ইমেজ ডেসক্রিপশন তৈরিতে এই বিশেষ টেকনোলজি ব্যবহার করা হতো। ফেসবুকের ব্লগ পোস্ট থেকে জানা গিয়েছে যে এই AAT টেকনোলজি ফটোগ্রাফে থাকা ৪ শতাংশ মানুষকে আইডেন্টিফাই করতে পারে।

প্রসঙ্গত অক্টোবরের(October) শেষ সপ্তাহেই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সংস্থা ফেসবুকের প্যারেন্ট কোম্পানির নাম বদলে মেটা “Meta” হওয়ার পর থেকেই একটা ইঙ্গিত পাওয়া যাচ্ছিল যে নাম পরিবর্তনের সঙ্গে অন্যান্য বেশ কিছু ক্ষেত্রেও বদলও ঘটবে। প্রথম পদক্ষেপ হিসেবে দেখা গেল facial recognition ফিচারে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios