Asianet News BanglaAsianet News Bangla

Importance of IMEI Number: আইএমইআই নম্বর ব্যবহার করে ফোন খুঁজবেন কীভাবে

আইএমইআই নম্বরটি খুবই গুরুত্বপূর্ণ, কারণ এতে অনেক ধরনের তথ্য লুকিয়ে থাকে। প্রথম ১৪টি সংখ্যা GSM অ্যাসোসিয়েশন সংস্থার মাধ্যমে ডিফাইন করা হয়।

Importance of IMEI Number, Know how your phone can be tracked using it bpsb
Author
Kolkata, First Published Jan 6, 2022, 8:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একটি ১৫ সংখ্যার আইএমইআই নম্বর (IMEI Number) সমস্ত মোবাইলে (Mobile) দেওয়া হয়। এটি মোবাইল সনাক্ত করার অন্যতম হাতিয়ার। IMEI এর পুরো কথা হল ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি (International Mobile Equipment Identity)। আইএমইআই নম্বরটি খুবই গুরুত্বপূর্ণ, কারণ এতে অনেক ধরনের তথ্য লুকিয়ে থাকে। প্রথম ১৪টি সংখ্যা GSM অ্যাসোসিয়েশন সংস্থার মাধ্যমে ডিফাইন করা হয়। এর শেষ সংখ্যাটি লুহন ফর্মুলা দ্বারা নির্মিত একটি অ্যালগরিদম। IMEI নম্বর ছাড়া মোবাইল ফোন ব্যবহার করলে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে।

সূত্রের খবর দেশের প্রায় আড়াই কোটি মানুষ দীর্ঘদিন ধরে আইএমইআই নম্বর ছাড়াই মোবাইল ফোন ব্যবহার করে আসছেন। এই ধরনের ফোন ৩০শে নভেম্বর, ২০০৯ সাল থেকে বন্ধ করে দেওয়া হয়েছিল। এখন এখানে প্রশ্ন ওঠে যে কিভাবে IMEI গঠিত হয়, কেন এটি এত গুরুত্বপূর্ণ?

IMEI নম্বরের সুবিধা

আইএমইআই নম্বরের মাধ্যমে ব্যবহারকারী কোথায় মোবাইল ব্যবহার করছেন, তার তথ্য জানা গেছে। ফোনটি চুরি বা হারিয়ে গেলে, আপনি এই নম্বর থেকে এটি ট্রেস করতে পারেন। এটি একটি অনন্য নম্বর, এটি প্রতিটি ফোনে আলাদা। আইএমইআই নম্বরটি সাধারণত অপরাধীদের ধরতে ব্যবহৃত হয়।

কিভাবে IMEI নম্বর খুঁজে বের করবেন

আপনার মোবাইলের IMEI নম্বর জানতে আপনার ফোন থেকে *#06# নম্বরে ডায়াল করতে হবে। ডায়াল করার পর আপনার স্ক্রিনে আইএমইআই নম্বর আসবে। অ্যান্ড্রয়েড ফোনে আইএমইআই নম্বর জানতে, আপনাকে সেটিংসে যেতে হবে। এরপর About অপশনটি নির্বাচন করতে হবে। সেখানে আপনি IMEI তথ্য পাবেন। IMEI নম্বরের প্রাথমিক ৮টি সংখ্যা এটি কোথায় তৈরি করা হয়েছে সে সম্পর্কে তথ্য দেয়। এরপর ৬ ডিজিটের মধ্যে ডিভাইস সম্পর্কিত তথ্য অন্তর্ভুক্ত করা থাকে। 

এছাড়া আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে আপনি যদি আপনার স্থানীয় থানায় তাদের নিয়ম অনুযায়ী আইএমইআই নম্বর দিয়ে আসেন, তাহলে পুলিশ আইএমইআই নম্বর দিয়ে আপনার হারানো মোবাইল উদ্ধারের চেষ্টা করবে। বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে, যেগুলোর মাধ্যমে আপনি ফোনের স্পেসিফিকেশন যাচাই করতে পারবেন। এছাড়াও হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া ফোন ব্লক করতে হলে আপনার নেটওয়ার্ক প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করে আপনার মোবাইল নম্বর আর আইএমইআই নম্বর জানিয়ে সেটিকে ব্লক করতে অনুরোধ পাঠালেই ব্লক হয়ে যাবে আপনার মোবাইল ফোনটি।

Follow Us:
Download App:
  • android
  • ios