Biryani Recipe  

(Search results - 6)
  • Very easy full of Bengal flavor make fish biryani easily at home BDD

    FoodMar 30, 2021, 4:35 PM IST

    এই গরমে ৩-৪ পদে না রেঁধে, এক পদেই সেরে ফেলুন সকলের প্রিয় লোভনীয় ফিস বিরিয়ানি

    কোথায় জন্ম কার হাত ধরে কলকাতায় আসা বিরিয়ানির বিষয়ে এই নিয়ে বিস্তর তর্ক-বিতর্ক থাকলেও, সে সব কানে না তুলে সোজা মুখে চলে যায় হাত ভর্তি বিরিয়ানি। যার নামের প্রতিই এত টান তার জন্ম-ঠিকুজি খাওয়ার সময় অন্তত জানার বোধ করে না বাঙালি। কারণ বাঙালির বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। তবে বিতর্ক থাকলেও কলকাতার বিরিয়ানির স্বাদের কোনও তুলনা নেই। 

  • Very Easy and delicious Recipe of Bangladesh Special kacchi Biryani BDD

    FoodNov 30, 2020, 5:00 PM IST

    চেখে দেখুন এই লোভনীয় পদ, রইল বাংলাদেশের স্পেশাল কাচ্চি বিরিয়ানির রেসিপি

    বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। বিরিয়ানির প্রতি টান নেই এমন মানুষ হাতে গোনা। তবে আগেকার দিনে বিশেষ কোনও অনুষ্ঠানেই এর চল ছিল। এখন শহরের অলিতে-গলিতে, আনাচে-কানাচে বিরিয়ানির দোকান রয়েছে। আর তাও আবার সাধ্যের মধ্যেই সাধপূরণ। মতভেদে ধারনা কলকাতায় প্রথম বিরিয়ানি আসে অওয়ধের শেষ নবাব ওয়াজিদ আলি শাহ-এর হাত ধরে।  তিনি ছিলেন অত্যন্ত ভোজন রসিক। তাঁর সুবাদেই কলকাতায় আসে বিরিয়ানি। তবে এই বিষয়ে বিতর্কও রয়েছে। তবে বিতর্ক থাকলেও কলকাতার বিরিয়ানির স্বাদের তুলনা নেই। 

  • Durga Puja Special Recipe Very Easy and delicious Quick Chicken Biryani BDD

    FoodOct 20, 2020, 4:08 PM IST

    পুজোর ভোজে বিরিয়ানি থাকবে না, রইল সবচেয়ে কম সময়ে বিরিয়ানি তৈরির সহজ কৌশল

    বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। বিরিয়ানির প্রতি টান নেই এমন মানুষ হাতে গোনা। আর পুজোর সময় বিরিয়ানি হবে না, তাও আবার হয়! মতভেদে ধারনা কলকাতায় প্রথম বিরিয়ানি আসে অওয়ধের শেষ নবাব ওয়াজিদ আলি শাহ-এর হাত ধরে।  সেই শুরু তারপর আর বিরিয়ানির জনপ্রিয় হওয়া ঠেকায় কে! বিতর্ক থাকলেও কলকাতার বিরিয়ানির স্বাদের তুলনা নেই। ঠিক একই ভাবে নানান স্থানভেদে নিজস্ব রুচি অনুযায়ী স্বাদ বদলেছে বিরিয়ানির।

  • The test of Bengal make very delicious Recipe of Fish Biryani BDD

    FoodSep 19, 2020, 4:41 PM IST

    একঘেয়ে চিকেন বা মটন নয়, চেখে দেখুন লোভনীয় স্বাদের ফিস বিরিয়ানি, রইল সহজ রেসিপি

    বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। বিরিয়ানির প্রতি টান নেই এমন মানুষ হাতে গোনা। তবে আগেকার দিনে বিশেষ কোনও অনুষ্ঠানেই এর চল ছিল। এখন শহরের অলিতে-গলিতে, আনাচে-কানাচে বিরিয়ানির দোকান রয়েছে। ইতিহাস অনুসারে, ১৮৫৬ সালে অওয়ধ ছেড়ে কলকাতায় এসেছিলেন ওয়াজিদ আলি শাহ। আর তার পর থেকেই কলকাতাতেই জীবনের বাকি দিন গুলি কাটিয়ে দেন। মতভেদে ধারনা কলকাতায় প্রথম বিরিয়ানি আসে অওয়ধের শেষ নবাব ওয়াজিদ আলি শাহ-এর হাত ধরে।  তিনি ছিলেন অত্যন্ত ভোজন রসিক। তাঁর সুবাদেই কলকাতায় আসে বিরিয়ানি। তবে এই বিষয়ে বিতর্কও রয়েছে। 

  • Very Easy and delicious Recipe of Sindhi Biryani  BDD

    FoodAug 23, 2020, 4:19 PM IST

    চেখে দেখুন এই লোভনীয় পদ, রইল সিন্ধি বিরিয়ানি তৈরির সহজ কৌশল

    ইতিহাস অনুসারে, ১৮৫৬ সালে অওয়ধ ছেড়ে কলকাতায় এসেছিলেন ওয়াজিদ আলি শাহ। আর তার পর থেকেই কলকাতাতেই জীবনের বাকি দিন গুলি কাটিয়ে দেন। মতভেদে ধারনা কলকাতায় প্রথম বিরিয়ানি আসে অওয়ধের শেষ নবাব ওয়াজিদ আলি শাহ-এর হাত ধরে।  তিনি ছিলেন অত্যন্ত ভোজন রসিক। তাঁর সুবাদেই কলকাতায় আসে বিরিয়ানি। তবে এই বিষয়ে বিতর্কও রয়েছে। তবে বিতর্ক থাকলেও কলকাতার বিরিয়ানির স্বাদের তুলনা নেই। ঠিক একই ভাবে নানান স্থানভেদে নিজস্ব রুচি অনুযায়ী স্বাদ বদলেছে বিরিয়ানির।

  • Eid Special Recipe make Very Easy and delicious Kolkata style Mutton Biryani BDD

    FoodAug 1, 2020, 4:48 PM IST

    বাড়িতে তৈরি হবে ইদ স্পেশাল মটন বিরিয়ানি, রইল সহজে বিরিয়ানি তৈরির রেসিপি

    বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। বিরিয়ানির প্রতি টান যেন বরাবরই ছিল বাঙালির। তবে আগেকার দিনে এই বিষয়টা এত দৌরাত্ম ছিল না। বিশেষ কোনও অনুষ্ঠানেই এর চল ছিল। এখন শহরের অলিতে-গলিতে, আনাচে-কানাচে বিরিয়ানির দোকান রয়েছে। আর তাও আবার সাধ্যের মধ্যেই সাধপূরণ। তবে বর্তমানে নিজের নাগালের মধ্যে থাকলেও করোনার দাপটে উপায় নেই সেই সাধ পূরণের। বিরিয়ানির দোকানের পাশ দিয়ে যাবার সময় পা-ও যেন আটকে যায়, তাকে উপেক্ষা করার সাধ্য কার আছে।