Coronavirus Vaccine  

(Search results - 361)
  • <p>rahul priyanka</p>

    Coronavirus IndiaMay 16, 2021, 8:38 PM IST

    'আমাকেও গ্রেফতার কর', মোদীর সমালোচনায় একই টুইট রাহুল ও প্রিয়াঙ্কার

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নতুন হাতিয়ার 'অ্যারেস্ট মি টু'(Arrest Me Too)। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে এক্ষেত্রে রাহুল গান্ধী সঙ্গে পেয়েছেন তাঁর বোন প্রিয়াঙ্কা গান্ধীকেও। এদিন রাহুল ও প্রিয়াঙ্কা দুজনেই টুইট করেন। আর সেখানে একটি ছবি পোস্ট করেন যাতে লেখা রয়েছে, মোদীজি আমাদের সন্তানদের ভ্যাকসিন কেন বিদেশে পাঠিয়েছেন? এই ছবির ক্যাপশানে দুই ভাইবোনই লিখেছেন মোদীজি আমাকেও গ্রেফতার করুন। তবে এক্ষেত্র রাহুলের থেকে এককাঠি এগিয়ে রয়েছেন প্রিয়াঙ্কা। তিনি অবশ্য ছবিটি তার ব্যবহার করেছেন তাঁর প্রোফাইল পিকচারে। 
     

  • undefined

    CoronavirusMay 14, 2021, 9:25 PM IST

    বছর শেষের আগে ভারতের হাতে ৮টি করোনা টিকা, অগাস্ট থেকে কাটতে পারে সংকট

    ভারতে শুরু হয়েছে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গে। আর এই দ্বিতীয় তরঙ্গে রীতিমত বিপর্যস্ত দেশ। নিত্যদিনই পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনা-সংক্রমণ রুখতে ক্রমশই চাহিদা বাড়ছে ভ্যাকসিন বা করোনা টিকা। কিন্তু বর্তমানে দেশে টিকার যোগান না থাকলেই জুন মাস থেকে তা স্বাভাবিক হয়ে যাবে বলেও দাবি করা হয়েছেন কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্য মন্ত্রক থেকে জানান হয়েছে বছর শেষ হওয়ার আগেই ভারতের হাতে ২১৬ কোটি করোনা টিকার ডোজ থাকবে। নীতি আয়োগের সদস্য ভিকে পল জানিয়েছিলেন, ধীরে ধীরে টিকার সংকট কেটে যাবে। আগামী অগাস্ট মাস থেকে এদেশে টিকার উৎপাদন বাড়বে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। 

  • anthony fauci

    Coronavirus IndiaMay 14, 2021, 3:04 PM IST

    ঘাটতি ঢাকতেই কি কোভিশিল্ডের দুই ডোজের মধ্যে সময় বাড়ালো কেন্দ্র, কী বলছেন ডা. ফাউচি


    কোভিশিল্ড ভ্যাকসিনের দুই ডোজের মধ্যে বাড়ল সময়ের ব্যবধান। তিন মাসের মধ্যে দুইবার ঘটল একই ঘটনা। এই নিয়ে কড়া সমালোচনার মুখে মোদী সরকার। মার্কিন চিকিৎসা ডা. ফাউচি এই পদক্ষেপকে সমর্থনই করলেন।

  • undefined

    Coronavirus IndiaMay 14, 2021, 1:12 PM IST

    প্রায় ১০০০ টাকা করে পড়বে স্পুটনিকের একেকটি ডোজ, মেড ইন ইন্ডিয়া হলে দাম আরেকটু কম


    রুশ করোনা টিকা স্পুটনিক ভি। ভারতে অনুমোদন পাওয়া তৃতীয় টিকা। কত দাম পড়বে এই টিকার? জানালো ডা. রেড্ডিজ ল্যাবরেটরিজ।

  • undefined

    CoronavirusMay 13, 2021, 7:44 PM IST

    ৫ মাসে কি কাটবে কোভিড-টিকার সংকট, ২০০ ডোজের কথা বললেন নীতি আয়োগের সদস্য

    করোনাভাইরাসের ভ্যাকসিনের চাহিদা মেটাতে দেশ সক্ষম হবে। বৃহস্পতিবার তেমনই আশার কথা শুনিয়েছেন কেন্দ্রীয় সরকারের শীর্ষ উপদেষ্টা। তিনি বলেছেন চলতি বছর শেষের দিকে অর্থাৎ ডিসেম্বরে ভারতের হাতে করোনাভাইরাস ভ্যাকসিনের ২০০-র বেশি ডোজ হাতে থাকবে। উপদেষ্টা ভিকে পাল জানিয়েছেন এই আগামী পাঁচ মাসে ভারতে করোনাভাইরাসের ২০০ কোটি ডোস তৈরি হবে। আর সেগুলি শুধুমাত্র ভারতীয়রাই ব্যবহার করতে পারেবে। 
     

  • undefined

    CoronavirusMay 13, 2021, 5:35 PM IST

    আগামী সপ্তাহে ভারতের বাজারে স্পুটনিক ভি, ভারতের করোনা যুদ্ধের মোড় ঘোরাতে পারে রাশিয়ার টিকা

    করোনাভাইরাসের সংক্রমণের মাত্রা বেড়েই চলছে। এই অবস্থায় ক্রমশই চাহিদা বাড়ছে টিকা এখনও পর্যন্ত ভারতে ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা মাত্র তিনটি টিকাকেই জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে। তারমধ্যে কোভিশিল্ড ও কোভ্যাকসিন- করোনা মহামারির রুখতে এই দুটি টিকাই ব্যবহার করা হচ্ছে। বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছেন ইতিমধ্যেই ভারতে এসে গেছে রাশিয়ার তৈরি করোনাভাইরাসের টিকা স্পিটনিক ভি। আগামী সপ্তাহ গেথে এটি ভারতের বাজারে পাওয়া যাবে বলেও জানিয়েছেন তিনি। 

  • undefined

    Coronavirus IndiaMay 13, 2021, 4:44 PM IST

    মাত্র ১২ দিন, করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গে ভেসে গেল ছোট্ট দুই বোনের শৈশব

    যত দিন যাচ্ছে ততই ভয়াবহ আকার নিচ্ছে করোনাভাইরাসের মহামারি। কোভিড-এর দ্বিতীয় তরঙ্গে রীতিমত উজাড় হচ্ছে শহর থেকে গ্রাম। তেমনই ছবি ধরা পড়ল উত্তর প্রদেশের গাজিয়াবাদে।  মহামারি সব হারিয়ে এক লহমায় প্রায় নিঃস্ব হয়ে গেছে দুটি ছোট্ট মেয়ে। এক জনের বয়স ৬ আর দিদির বয়স ৮। মাত্র ১২ দিনের মধ্যে বাবা, মা, দাদু আর ঠাকুমাকে হারিয়ে রীতিমত অন্ধকার ভবিষ্যতের দিকেই পথচলা শুরু হয়েছে তাদের। 
     

  • undefined

    Coronavirus IndiaMay 13, 2021, 2:59 PM IST

    'অক্সিজেন, ওষুধ, টিকার মতই প্রধানমন্ত্রী মোদী নিখোঁজ', রাহুল গান্ধীর করোনা-খোঁচা

    দেশের করোনা পরিস্থিতি নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রায় নিত্যদিনই কংগ্রেস নেতা রাহুল গান্ধী আক্রমণ করে থাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এটা নতুন কিছু নয়। তেমনই বৃহস্পতিবারও রাহুল গান্ধী হিন্দিতে টুইট করেন। সেখানে তিনি বলেন,'ভ্যাকসিন, অক্সিজেন ও ওষুধের মতই নিখোঁজ হয়ে গেছেন প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী।' একই সঙ্গে রাহুল গান্ধী প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প সেন্ট্রাল ভিস্তা নিয়েও খোঁটা দিতে ভুলে যাননি। টুইটেই তিনি বলেছেন বাজ রয়েছে শুধু সেন্ট্রাল ভিস্তা, ওষুধের ওপর জিএসটি ও তাঁর ছবি। 

  • undefined

    Coronavirus IndiaMay 13, 2021, 11:53 AM IST

    কোভিড পজিটিভ হলে কবে নেওয়া যাবে টিকা, কোভিশিল্ড নিয়েও নয়া নির্দেশ কেন্দ্রের

    করোনা আক্রান্ত হলে টিকা নেওয়া যাবে? যদি নেওয়া যায়, কবে নিতে হবে? এই বিষয়েই স্পষ্ট জবাব দিল কেন্দ্র। কোভিশিল্ড-এর দুটি ডোজের মধ্য়ে ফের সময়ের ব্যবধান বাড়ানো হল।

     

  • undefined

    Coronavirus IndiaMay 13, 2021, 11:09 AM IST

    একের পর এক রাজ্যে বন্ধ ১৮-৪৪'দের টিকাকরণ - এর জন্য কী কেন্দ্রই দায়ী, কীভাবে হবে সমাধান

    একের পর এক রাজ্যে বন্ধ ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাদান। বেশিরভাগ রাজ্যেই শুধু ৪৫ ঊর্ধ্বরাই করোনা টিকা পাচ্ছেন। কিন্তু কেন এই সিদ্ধান্ত নিল রাজ্যগুলি? কারা দায়ী এর জন্য?

     

  • undefined

    CoronavirusMay 12, 2021, 11:51 PM IST

    ধর্মীয় ও রাজনৈতিক জনসভাই ভারতে করোনার দ্বিতীয় তরঙ্গে ফ্যাক্টর, বলল WHO

    ভারতে করোনাভাইরাসের সংক্রমণ আছড়ে পড়েছে। আর তা রীতিমত সুমানির আকার নিয়েছে। কী কারণে ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ এই ভয়ঙ্কর চেহারা নিয়েছে- তা নিয়ে শুরু হয়ে গেছে কাটাছেঁড়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে যে ভারতের পরিস্থিতি সম্পর্কে সাম্প্রতিক ঝুঁকিপূর্ঁ মূল্যায়ণে দেখা গেছে এই দেশে কোভিড ১৯এর সংক্রমণ পুনরুক্থান ও ত্বরণ এর বেশ কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে। যার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল ধর্মী ও রাজনৈতিক গণসংযোগ অনুষ্ঠান।

  • undefined

    Coronavirus IndiaMay 12, 2021, 11:10 PM IST

    কোভিড মোকাবিলায় বৈঠকে মোদী, অক্সিজেন ও ওষুধের সরবরাহ নিয়ে আলোচনা

    দেশে ক্রমবর্ধমান করোনা সংক্রমণ মোকাবিলায় আরও একবার তৎপর হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার অক্সিজেন ও ওষুধের প্রাপ্যতা ও সরবরাহ নিয়ে জরুরি বৈঠক করেন তিনি। গত কয়েক সপ্তাহ ধরে রেমডেসিভির সহ সমস্ত জরুরি ওষুধের উৎপাদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে, অক্সিজেন সরবরাহ গত বছর অর্থাৎ করোনাভাইরাসের প্রথম তরঙ্গের তুলনায় প্রায় তিন গুণ বেড়েছে। প্রধানমন্ত্রীকে জানান হয়েছে সরকার কোভিড ওষুধের সরবরাহ দিকে সক্রিয় পর্যবেক্ষণ করছে। 

  • undefined

    CoronavirusMay 12, 2021, 6:30 PM IST

    এক মাসের জন্যই করোনা লড়াইয়ে হার, মহামারি রুখতে WHO আগেই জরুরি অবস্থা জারি করতে পারত

    করোনাভাইরাসের সংক্রমণ প্রতিহত করতে আগেই ব্যবস্থা নিয়েও উচিৎ ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাWHOর। তেমন দাবি করেছে একটি বিশেষজ্ঞদের একটি প্যানেল। বলা হয়েছে. রোগের প্রাদুর্ভাবের তদন্তের জন্য বিশ্বব্যাপী ব্যবস্থা স্থাপন করা উচিৎ। একই সঙ্গে বিশ্ব  স্বাস্থ্য সংস্থাকে সংক্ষিপ্ত নোটিশে তদন্তকারী মোতায়েন করার ও তাদের ফলাফল প্রকাশের ক্ষমতা দেওয়া উচিৎ বলেও দাবি করা হয়েছে। বিশেষজ্ঞদের প্যালেনের পর্যালোচনায় বলা হয়েছে ২০২০ সালের ৩০ জানুয়ারির আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার উচিৎ ছিল চিনে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে আন্তর্জাতিক জরিরি অবস্থা হিসেবে ঘোষণা করা। 

  • undefined

    CoronavirusMay 12, 2021, 3:06 PM IST

    করোনাভাইরাসের 'ভারতীয় রূপ' শব্দে আপত্তি কেন্দ্রের, পূর্ণ সমর্থন WHO-র

    করোনাভাইরাসের B1.617 বা বি ১.৬১৭ রূপটিকে অনেকেই ভারতীয় রূপ হিসেবে চিহ্নিত করছেন। কিন্তু তা কখনই নয়। একটি বিবৃতি জারি করে তেমনই জানিয়েছেন কেন্দ্রীয় সরকার। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের বক্তব্যের সঙ্গে সুর মিলেগেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র। কারণ সংস্থার পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে জীবাণু বা তার পরিবর্তিত জিনের সঙ্গে কখনও কোনও দেশের নাম যুক্ত করার অতীত ইতিহাস বা প্রভাব তাদের নেই। সংস্থার পক্ষ থেকে সর্বদা বৈজ্ঞানিক নামেই ভাইরাস বা স্ট্রেইনকে চিহ্নিত করা হয়। এক্ষেত্রেও তার ব্যতীক্রম হয়নি। 

  • undefined

    Coronavirus WorldMay 11, 2021, 10:33 AM IST

    যুগান্তকারী, আমেরিকায় এবার করোনা টিকা পাবে শিশুরাও - দৌড়ে রয়েছে কোভিশিল্ডও


    করোনা যুদ্ধে যুগান্তকারী সিদ্ধান্ত মার্কিন যুক্তরাষ্ট্রের। ফাইজারের টিকা পাবে ১২ থেকে ১৫ বছর বয়সীরাও। আরও অনেক সংস্থাই শিশুদের জন্য ভ্যাকসিন তৈরি করছে। করোনার তৃতীয় তরঙ্গে ঝুঁকি বেশি শিশুদেরই।