Imd  

(Search results - 76)
  • undefined

    India Jul 12, 2021, 6:27 PM IST

    প্রাকৃতিক তাণ্ডবে লন্ডভন্ড হিমাচল আর উত্তরাখণ্ড, খোঁজ নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দেখুন ছবিতে

    দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু হিমাল প্রদেশ আর উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকায় বিপর্যয় ডেকে এনেছে।তবে এখনই শেষ নয়। আবহাওয়া দফতর জানিয়েছে ওই দুই রাজ্যে আরও ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

  • undefined

    India Jun 28, 2021, 3:15 PM IST

    আগামী ৫দিন প্রবল বৃষ্টি হবে এই রাজ্যগুলিতে, জেনে নিন IMD-র পূর্বাভাস


     পশ্চিমবঙ্গ, সিকিম, অসম, মেঘালয়, অরুণাচল  প্রদেশসহ উত্তর -পূর্বের বেশ কয়েকটি রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। তেমনই পূ্র্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর বা  ইন্ডিয়ান মেটেরিওলজি ডিপার্টমেন্ট (IMD)। জানান হয়েছে উপ হিমালয় অঞ্চল আর উত্তর পূর্বের রাজ্যগুলির জন্য নতুন আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে পশ্চিমা বাতাসের প্রভাবে পয়লা জুলাই পর্যন্ত প্রচুর পরিমাণে বজ্র বিদ্যুৎসহ ঝড় আর বৃষ্টি হবে। 
     

  • undefined

    KolkataJun 18, 2021, 11:20 AM IST

    আজও সারাদিন বৃষ্টি - কেমন থাকবে আগামী দুদিন কলকাতা ও জেলার আবহাওয়া


    বুধবার রাত থেকেই চলছে বৃষ্টি। আজও সকাল থেকে আকাশের মুখ ভার। কবে উন্নতি হবে আবহাওয়ার? জেনে নিন কলকাতা ও জেলার আগামী ২দিনের পূর্বাভাস।

  • undefined

    India Jun 13, 2021, 5:19 PM IST

    দেশের ৮০ শতাংশ এলাকায় সক্রিয় হয়েছে বর্ষা, হাওয়া অফিসের তালিকায় কি রয়েছে বাংলার নাম

    একমাত্র জাতীয় রাজধানী দিল্লি ছাড়া গোটা দেশেই সক্রিয় হয়েছে মৌসিমু বায়ু। তারই প্রভাবে গোটা দেশেই বর্ষা চলে এসেছে বলা যায়। গত তেশরা জুন ভারতের মূল ভূখণ্ড অর্থাৎ কেরলে প্রবেশ করেছিলে বর্ষার তারপর খুবই দ্রুতগতিতে  সক্রিয় হয় মৌসুমি বায়ু। মাত্র দশ দিনের মধ্যে দেশে ৮০ শতাংশ এলাকায় বর্ষা সক্রিয় হয়েছে।  আবহাওয়া দফতর বা IMD জানিয়েছে রবিবার ওড়িশা, বাংলা, ঝাড়ঘণ্ড বিহারে প্রবেশ করেছে বর্ষা। আবহাওয়া দফতর জানিয়েছে আগামী তিন দিনের মধ্যে দিল্লিতেও প্রবেশ করবে বর্ষা। 

  • <p>kaniyakumari rain 2</p>

    India Jun 11, 2021, 1:27 PM IST

    ১২১ বছরে রেকর্ড বৃষ্টি ভারতে, মে মাসের গরমও রেকর্ড করেছে বলে জানাল IMD

    গত মে মাসে বৃষ্টিপাতে রেকর্ড গড়েছে মে মাস। গরম ছিল অন্যান্য বছরগুলির তুলনায় অনেক কম। আবহাওয়া দফতরের মাসিক প্রতিবেদনে তেমনই দাবি কা হয়েছে।  প্রতিবেদনে বলা হয়েছে ১২১ বছরে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে ভারতে। ইন্ডিয়ান মেটিরিওলজিক্যাল   ডিপার্টমেন্ট বা IMD জানিয়েছে চলতি বছর  মে মাসে গোটা দেশে ১০৭.৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা বিগত বছরের তুলনায় ৭৪ শতাংশ বেশি।  মে মাসে দেশে গড় বৃষ্টিপাতের পরিমাণ ৬২ মিলিমিটার। 

  • <p>Image of Rain</p>

    India Jun 8, 2021, 11:25 PM IST

    বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপেই সক্রিয় মৌসুমি বায়ু, রাজ্যে প্রবল বৃষ্টির পূর্বাভাস

    আগামী বৃহস্পতিবার কলকাতা ও সংলগ্ন এলাকায় প্রবল বৃষ্টি হতে পারে।  উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হচ্ছে। তার প্রভাবে আগামী বেশ কয়েকটি দিন পূর্ব ভারতের বিস্তীর্ণ এলাকার ভারি থেকে অতিভারি বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে ইন্ডিয়ান মেটিরিওলজিক্যাল   ডিপার্টমেন্ট (IMD)। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে মধ্যভারতেও প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া দফতর। এই নিম্নচাপই পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, সিকিমের দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুকে আরও সক্রিয় হতে সাহায্য করবে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 

  • <p>&nbsp;হাওয়া অফিস সূত্রে খবর, &nbsp;শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা &nbsp;৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। &nbsp;সর্বনিম্ন তাপমাত্রা &nbsp;২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। &nbsp;স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক &nbsp;৯১ শতাংশ এবং ন্যুনতম ৬৫ শতাংশ। এবং শনিবার এই মুহূর্তে বিকেল ৫ টা ১৫ মিনিটে শহরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস।&nbsp;<br />
&nbsp;</p>

    KolkataJun 8, 2021, 7:45 AM IST

    আকাশ কালো করে নামবে ঝেঁপে বৃষ্টি, বৃহস্পতিবার থেকে বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে

    আগামী কয়েক দিন বঙ্গোপসাগরে সক্রিয় থাকবে একটি নিম্নচাপ। যার জেরে ঝেঁপে বৃষ্টি নামবে কলকাতার বুকে। ভিজবে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিও। বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস

  • undefined

    KolkataJun 6, 2021, 5:14 PM IST

    আগামী দু-তিন ঘন্টার মধ্যে আসছে ঝেঁপে বৃষ্টি, কোথায় কোথায় হবে, জানাল হাওয়া অফিস

    বৃষ্টির স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আগামী দু-তিন ঘন্টার মধ্যেই আসছে বৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। উত্তাপের পারদ নামার সম্ভাবনাও তৈরি হয়েছে

  • undefined

    India Jun 6, 2021, 2:58 PM IST

    অসহ্য এই গরম এখনও সহ্য করতে হবে, হাওয়া অফিসের পূর্বাভাস বঙ্গে বর্ষা আসতে পারে ১৫ জুন

    প্রবল এই দাবদহ থেকে একই স্বস্তি পাওয়ার কোনও পূর্বাভাস নেই। সাময়িক ঝড়-বৃষ্টিতে কিছুটি স্বস্তি মিললও বঙ্গে বর্ষা আসতে এখনও প্রায় ৯-১০ দিন দেরি হবে। ইন্ডিয়ান মেটিরিওলজিক্যাল  ডিপার্টমেন্ট বা IMD জানিয়েছে ১৫ জুনের মধ্যে বর্ষা ওড়িশা, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ও বিহারের কিছু অংশকে আঘাত হানতে পারে। তবে দক্ষিণ পূর্ব মৌসুমি বায়ু শক্তিশালী হয়ে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, তেলাঙ্গনা, কর্নাটক, তামিলনাড়ুর অবশিষ্ট অংশে  আরও এগিয়ে যাবে বলেও জানিয়েছে ভারতের আবহাওয়া দফতর। 

  • undefined

    West BengalMay 30, 2021, 10:51 PM IST

    ভোট সন্ত্রাস থেকে প্রধানমন্ত্রীর বৈঠক, সবকিছুতেই মুখ্যমন্ত্রীকে নিশানা বিজেপির দিলীপ ঘোষের

    পশ্চিম মেদিনীপুরের শালবনীত ভোট সন্ত্রাসে  আক্রান্ত বিজেপি কর্মীদের বাড়িতে দেখা করতে গিয়েছিলেন বিজেপির রাজ্য সভাপিত দিলীপ ঘোষ ৷ সকলের পাশে থাকার আশ্বাস দিয়েছেন তিনি। একই সঙ্গে ভোট পরবর্তী সন্ত্রাস নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূমিকার তীব্র সমালোচনা করেন তিনি।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যশ পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রীর অনিশ্চয়তা নিয়ে তীব্র কটাক্ষ করেন তিনি।  
     

  • undefined

    India May 30, 2021, 6:54 PM IST

    বিলম্বিত লয়ে এগিয়ে আসছে বর্ষা, হাওয়া অফিস জানাল নির্ধারিত সময়ের পরেই আসবে মনসুন

    পরপর দুটি ঘূর্ণিঝড় আছড়ে পড়লেও মৌসুমি বায়ু বা বর্ষার গতিতে কোনও বাধা তৈরি হয়নি। তাই বলা যেতেই পারে বর্ষার কাউন্টডাউন শুরু হয়েগেছে। হাওয়া অফিসের পূর্বাভাস নির্ধারিত সমেয়ের প্রায় দুদিন পর ভারতীয় মূল ভূখণ্ডে প্রবেশ করবে বর্ষা। আগামী ৩ জুন কেরল উপকূলে বর্ষা এসে পৌঁছাবে। 

  • undefined

    West BengalMay 28, 2021, 6:55 PM IST

    মোদীর Cyclone Yaas পর্যালোচনা বৈঠকে অনুপস্থিত মমতা, শুভেন্দু বললেন 'অন্ধকার দিন'

    নন্দীগ্রামের হটসিটের লড়াইতে তিনি জয়ী হয়েছেন। কিন্তু তারপরেও যে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের বিরুদ্ধে তিনি লড়াইয়ে ইতি টানেছেন না তা বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী আরও একবার স্পষ্ট করে দিলেন শুক্রবার প্রধানমন্ত্রী ঘূর্ণঝড় যশের (Cyclone Yaas)এর পর্যালোচনা বৈঠকের পর। পূর্ব নির্ধারিত এই বৈঠক এড়িয়ে যান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলাইকুন্ডার বায়ু সেনার বিমান ঘাঁটিতে উপস্থিত হয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলে আর রাজ্যের ক্ষয়ক্ষতি সংক্রান্ত রিপোর্ট তুলে দিয়েই তিনি সেখান থেকে বেরিয়া যান। আর প্রধানমন্ত্রীর পর্যালোচনা বৈঠকের পর এই বিষয়টি নিয়ে শুভেন্দু অধিকারী তীব্র সমালোচনা করেন মমতা বন্দ্যোপাধ্য়ায়ের। 

  • undefined

    West BengalMay 28, 2021, 4:28 PM IST

    প্রধানমন্ত্রী Cyclone Yaas পর্যালোচনা বৈঠক এড়িয়ে গেলেন মমতা, মোদীর হাতে তুলে দিলেন ক্ষতির রিপোর্ট

    কলাইকুন্ডায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেই বেরিয়ে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর বৈঠক এড়িয়ে গিয়ে মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে প্রায় ১৫ মিনিট একান্তে সাক্ষাৎ করেন।  তিনি ঘূর্ণিঝড় যশে (Cyclone Yaas)র কারণে রাজ্যের ক্ষয়ক্ষতির রিপোর্ট প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। কিছুক্ষণ পরেই সেখান থেকে বেরিয়ে যান। ২টো ৫ মিনিটে কলাইকুন্ডা এসে পৌঁছেছিলেন। আর সেখান থেকে দিঘার উদ্দেশ্যে চপারে করে রওনা দেন ২টো ৪৫ মিনিটে।  তাঁর সঙ্গে রয়েছে মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সূত্র মারফত জানা গেছে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন  বেশ কয়েকটি বৈঠক রয়েছে তাঁর, সেই কারণেই তিনি প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় যশ পর্যালোচনা বৈঠকে উপস্থিত থাকতে পারছেন না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেরিয়ে  যাওয়ার পরেই পর্যালোচনা বৈঠক শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

  • <p>Prahlad Singh Patel, the Minister of State for Culture, West Bengal Chief Minister Mamata Banerjee, Bengal Governor Jagdeep Dhankar are likely to attend the seminar while the inaugural speech will be delivered by noted scholar and historian Purabi Roy.</p>

    West BengalMay 28, 2021, 3:00 PM IST

    Cyclone Yaas-এর পর্যালোচনা বৈঠক, মাত্র ১৫ মিনিটের জন্য প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মমতার

    ঘূর্ণিঝড় যশ (Cyclone Yaas) নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকে উপস্থিত হলেও অংশ নেবেন না মমতা বন্দ্যোপাধ্যায়। মাত্র ১৫ মিনিটের জন্য তিনি বৈঠক থাকবেন বলেও নবান্ন সূত্রে পাওয়া খবরে জানা গেছে। সূত্রের খবর প্রাকৃতিক দুর্যোগের কারণে রাজ্যের ক্ষয়ক্ষতির হিসেব দিতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলাইকুন্ডায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকে উপস্থিত হবে। আর সেখানেই তিনি আলাদাভাবে দেখা করে প্রধানমন্ত্রীর হাতে রিপোর্ট তুলে দেবেন। 
     

  • undefined

    West BengalMay 28, 2021, 11:40 AM IST

    প্রধানমমন্ত্রী-মুখ্যমন্ত্রী বৈঠকে 'শুভেন্দু কাঁটা', কলাইকুন্ডায় Cyclone Yaas পর্যালোচনা বৈঠক নিয়ে জল্পনা

    ঘূর্ণিঝড় যশ (Cyclone Yaas) বিপর্যস্ত বাংলা ও ওড়িশা সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফর শেষে শুক্রবারই কলাইকুন্ডা বিমানঘাঁটিতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করার কথা। তবে বৈঠক নিয়ে বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত টানাপোড়েন ছিল বলেও নবান্ন সূত্রে খবর। রাজ্যের পক্ষ থেকেও দিল্লিকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছিল প্রধানমন্ত্রীর বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত নাও থাকতে পারেন। সূত্রের খবর জটিলতার মূল কারণই ছিল রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।