Wuhan  

(Search results - 65)
  • undefined

    Coronavirus WorldJul 22, 2021, 1:43 PM IST

    উহানের ল্যাবেই লুকিয়ে কোন রহস্য , এবার WHO-এর তদন্তে এবার সরাসরি বাধা দিল চিন

    এর আগেও সব অভিযোগ অস্বীকার করেছে চিন, কিন্তু সরাসরি বাধা দেয়নি। কিন্তু, এবার সরাসরি বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাজে বাধ সাধল বেজিং।
     

  • <p>Corona in maharashtra, corona in kerala, corona epidemic, corona</p>

    Coronavirus IndiaJul 13, 2021, 3:32 PM IST

    ফের করোনা আক্রান্ত ভারতের প্রথম কোভিড রোগী - প্রথমবার জিতেছিলেন, এবার কী হবে

    এই ডাক্তারির ছাত্রীই ছিলেন ভারতের প্রথম করোনা রোগী। চিনের উহান থেকে ফেরার কয়েকদিনের মধ্যেই ধরা পড়েছিল তিনি করোনা পজিটিভ।

  • <p>covid</p>

    CoronavirusJul 8, 2021, 11:59 AM IST

    ১৭ বছর আগে পোঁতা হয়েছিল মহামারির বীজ, কোভিড সংক্রমণ নিয়ে দাবি বিজ্ঞানীদের

    করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে একটি নতুন তথ্য হাতে পেলেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা জানিয়েছেন, আজ থেকে ১৭ বছর আগে চিনের উহানের বাজারগুলিতে কোভিডএর সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। তখন সার্স (SARS)এর মাধ্যেই ছড়িয়ে পড়েছিল সংক্রমণ। কোনও প্রাণী থেকেই সংক্রমণটি ছড়িয়ে পড়েছিল বলেও মনে করছেন বিজ্ঞানীরা। 

  • undefined

    InternationalJun 26, 2021, 3:30 PM IST

    করোনা ছড়িয়ে পড়েছিল বলে সন্দেহ, বিজ্ঞানের সর্বোচ্চ সম্মানের জন্য মনোনীত সেই ইউহান ল্যাব

    করোনাভাইরাস চিনের ইউহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকেই ছড়িয়েছে বলে অভিযোগ। আর এবার সেই প্রতিষ্ঠানকেই ‘বিজ্ঞানে অবদানের জন্য’সর্বোচ্চ সম্মানের জন্য মনোনীত করল চিন।

  • undefined

    InternationalJun 25, 2021, 11:59 AM IST

    মার্কিন ডেটাবেস থেকে করোনার তথ্য গায়েব, কোভিড ১৯ এর উৎস লুকাতেই কি চিনের কারসাজি

    করোনাভাইরাসের উৎস সন্ধানে মরিয়ে প্রয়াস চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ। তারই মধ্যে একটি গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে। দেখা যাচ্ছে চিন করোনাভাইরাস সম্পর্কে প্রাথমিকতম কয়েয়টি নমুনার জিনগত মেকআপের বিবরণ আমেরিকান ডেটাবেস থেকে সরিয়ে নিয়েছে। যেখানে চিনা গবেষকদের কাছে সেই তথ্যগুলি জমা দেওয়ার আবেদন করা হয়েছিল।   প্রাদুর্ভাবের আর উৎস সম্পর্কে চিনের এই গোপনীয়তা নিয়ে যথেষ্টই উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন  কর্মকর্তারা। ২০২০ সালে মার্চ মাসে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সিকোয়েন্স রিড আর্কাইভে জমা দেওয়া তথ্যটি তিন মাস পরে জুনে একই গবেষক দ্বারা প্রত্যাহার করা করে নেওয়া হয়।

  • undefined

    CoronavirusJun 13, 2021, 3:20 PM IST

    করোনা মহামারির মধ্যেই নতুন কোভিড ১৯ জীবাণুর সন্ধান চিনে,তবে কি আরও ভয়ঙ্কর হবে অতিমারি

    গোটা বিশ্ব জুড়েই করোনাভাইরাসের উৎস সন্ধানে নতুন করে তৎপরতা শুরু হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে রীতিমত তৎপর মার্কিন বিশেষজ্ঞ আর গোয়েন্দারা। তারই মধ্যে চিনা গবেষকরা জানিয়েছেন বাদুড়ের মধ্যেই তাঁরা একটি নতুন করোনাভাইরাসের ব্যাচ খুঁজে পেয়েছেন। এর মধ্যে একটি রাইনোলোফাস পুসিলাস ভাইরাস। চিনা গবেষকদের ধারনা জিনগতভাবে এটি কোভিড ১৯এর দ্বিতীয় নিকটতম এটি। 

  • <p>ಲಸಿಕೆ ಜೊತಗೆ ಸಾಮಾಜಿಕ ಅಂತರ, ಮಾಸ್ಕ್ ಧಾರಣೆ ಸೇರಿದಂತೆ ಕೊರೋನಾಗೆ ತಡೆಯಲು ನೀಡಿರುವ ಮಾರ್ಗಸೂಚಿ ಪಾಲಿಸಲೇಬೇಕು &nbsp;ಎಂದಿತ್ತು. ಇದೀಗ ಈ ಪ್ರಕರಣ ಮತ್ತೆ ವಿಶ್ವ ಆರೋಗ್ಯ ಸಂಸ್ಥೆ ಹೇಳಿಕೆಯನ್ನು ನೆನಪಿಸಿದೆ.</p>

    CoronavirusMay 30, 2021, 5:55 PM IST

    করোনাভাইরাসের উৎস সন্ধান, বিজ্ঞান লেখক নিকোলাস ওয়েডের মন্তব্য নিয়ে কাটাছেঁড়া শুরু

    বিশিষ্ট মার্কিন লেখক নিকোলাস ওয়েড সম্প্রতি একটি প্রতিবেদনে লিখেছেন, কোনও একটি পরীক্ষাগারে করোনা ভাইরাস তৈরি হয়েছে- পরীক্ষাগারে তৈরি হওয়া ভাইরাসের সমস্ত বৈশিষ্ট কোভিড১৯ এর মধ্যে বর্তমান। তবে অত্যন্ত সংবেদনশীল লেখক হওয়ার কারণে তিনি গুরুত্ব দিয়েছেন - গোটা বিশ্বে কী করে ভাইরাসটি ছড়িয়ে পড়েছিল, বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরাজিত হয়েছিল আর ট্রাম্প বিরোধী মার্কিন মিডিয়ায় নীরব রইল।একই সঙ্গে তিনি আঙুল তুলেছেন দ্বিধাবিভক্ত মার্কিন রাজনীতি কেমন করে অপরাধীকে পালিয়ে যেতে সহযোগিতা করল। যদিও এখন ধীরে ধীরে সামনে আসছে সেই সব তথ্য। 
     

  • undefined

    India May 30, 2021, 4:58 PM IST

    'ব্যাট লেডি'ই কি আবিষ্কার করেছিলেন করোনা ভাইরাস, উত্তর নিয়ে তোলপাড় চিন থেকে আমেরিকা

    ২০১৫ সালের নভেম্বর মাসে শি জেংগলির গবেষণা শুরু। তৈরি হয় করোনা ভাইরাস। তাঁর টিমে ছিলেন রালফ এস বারিক।
     

  • undefined

    USAMay 19, 2021, 11:21 PM IST

    করোনাভাইরাসের উৎপত্তি চিনের উহান ল্যাবে, আবারও দাবি মাইক পম্পেও-র

    এক বছরেরও বেশি সময় কেটে গেছে করোনা-মহামারির কারণে বিধ্বস্ত বিশ্ব। কিন্তু কোথা থেকে এল এই মারাত্ম ছোঁয়াচে জীবাণু- যা দিনে দিনে শক্তি বাড়িয়ে যাচ্ছে- তাই নিয়ে প্রশ্নের অন্ত নেই। প্রথম থেকেই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন চিনের উহান থেকেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এক বছর সেই একই দাবি করছেন তাঁর পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেয়। প্রাক্তন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেয় বলেছেন চিনের উহান থেকেই যে জীবাণু ছড়িয়ে পড়েছিল তার প্রমান রয়েছে তাঁদের হাতে। 
     

  • undefined

    Coronavirus WorldMay 8, 2021, 4:11 PM IST

    উহানের দেশ চিনে ৩০.৮ কোটি ডোজ টিকাদান, চাঙ্গা হচ্ছে অর্থনীতিও

    চিনের উহান প্রদেশেই সবার আগে দেখা দিয়েছিল করোনা ভাইরাসের আক্রান্ত রোগী। তারপর সেটা উহান থেকে চিনের বিভিন্ন প্রান্তে, তারপর ইউরোপ-আমেরিকা হয়ে দুনিয়ার প্রায় সর্বত্রই ছড়িয়েই পড়ে।

  • <p><span style="font-size:14px;">യാങ്‌സി നദിയിൽ സഞ്ചരിച്ചുകൊണ്ടിരിക്കുന്ന ഒരു ബോട്ടിൽ നിന്നുള്ള കാഴ്ച</span></p>

    InternationalFeb 9, 2021, 5:31 PM IST

    উহানের পরীক্ষাগারেও গিয়েছিল WHO-র প্রতিনিধিরা, পাওয়া গেল কি করোনার উৎস

    সমস্ত জল্পনায় জল ঢালল বিশ্ব স্বাস্থ্য সংস্থার দল। করোনাভাইরাসের উৎস সন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বচিত বিশেষজ্ঞরা গিয়েছিলেন চিনে। তাঁরা জানতে চেয়েছিলেন করোনাভাইরাসের উৎস কোথা থেকে। দীর্ঘ পরীক্ষা নিরীক্ষার পর তাঁরা জানিয়েছে, করোনাভাইরাসের উৎস সন্ধানে তাঁরা ব্যর্থ হয়েছেন। তাঁরা একই সঙ্গে তাঁরা জানিয়েছেন, ২০১৯ সালের আগে উহানেও করোনাভাইরাসের তেমন কোনও চিহ্ন তাঁরা পাননি। 
     

  • <p>According to the ICMR, a cumulative total of 16,81,02,657 samples have been tested up to December 26 with 9,43,368 samples being tested on Saturday.</p>

    InternationalJan 14, 2021, 12:58 PM IST

    ৮ মাস পর নতুন করে করোনা-সংকট চিনে, মহামারির কারণ খুঁজতে উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা

    দীর্ঘ টালবাহানর পর মিলল ছাড়পত্র। মহামারির উৎস সন্ধানে চিনে পৌঁছে গেল বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল। আন্তর্জাতিক বিশেষজ্ঞদলের ১০ সদস্যকে করোনাভাইরাসের তথ্য অনুসন্ধানের জন্য ছাড়পত্র দিয়েছে বেজিং। ২০২০ সালে ডিসেম্বর মাসেই আন্তর্জাতিক বিশেষজ্ঞদলের প্রতিনিধিদের চিনে যাওয়ার কথা ছিল। কিন্তু সেই বেজিং-এর গাফিলতিতে তা সম্ভব হয়নি। যা নিয়ে উষ্মা প্রকাশ করেছিবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানও। অন্যদিকে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে চিনে। মৃত্যুও হয়েছে এক জনের।  

  • <p>টোডাস ফিলিপসনের মতো ট্রাম্প প্রশাসনের প্রাক্তন শীর্ষ অর্থনীতিবিদের এই দাবি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এখনও পর্যন্ত মহামারি রোধে তাঁর প্রশাসনের ব্যর্থতার দিকে আঙুল উঠলেই প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, 'করোনাভাইরাস মহামারি সম্পর্কে আগাম ধারণা করা বা প্রতিরোধ করা অসম্ভব ছিল'। বরং মহামারিটি সম্পর্কে চিন শুরুতে সব তথ্য দেয়নি বলে অভিযোগের নিশানা অন্যদিকে ঘুরিয়ে দিয়েছেন তিনি। এমনকী, হু-এর উপর দোষ চাপিয়ে এই আন্তর্জাতিক সংস্থায় মার্কিন তহবিল প্রদান বন্ধ করে দিয়েছেন। &nbsp;</p>

<p>&nbsp;</p>

    InternationalDec 30, 2020, 6:16 PM IST

    রিপোর্টের থেকে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ গুণ বেশি, বছর শেষে উদ্বেগ বাড়িয়ে দিল উহান

    বছর ঘুরতে চলল। কিন্তু এখনও করোনা-আতঙ্কের কেন্দ্রবিন্দু হয়ে রয়েছে চিনের উহান শহরে। সদ্যো প্রকাশিত একটি রিপোর্টে দেখা যাচ্ছে উহানে করোনা আক্রান্তের যে রিপোর্ট হয়েছিল তার থেকেই বেশি হতে পরা আক্রান্তের সংখ্যা। চিনের স্বাস্থ্য কর্তৃপক্ষই এই রিপোর্ট প্রকাশ করেছে। চিনের ডিসিজ কন্ট্রোল ও প্রিভেনশন সেন্টারের পক্ষ থেকে একটি সমীক্ষা করা হয়েছিল।তাতেই ভয়ঙ্কর রিপোর্ট সামনে এসেছে।
     

  • <p><strong>Moscow: </strong>The capital of Russia is recording over 20,000 cases of coronavirus on a daily basis. The first wave of Covid-19 ended here on May 11, after which the number of infections had started going down. As many as 7,361 deaths have been recorded here. Russia is the fifth-most affected by coronavirus in the world.</p>

    InternationalDec 29, 2020, 5:29 PM IST

    সবুজ সংকেত হাতে আসেনি, বছর ঘোরার আগেই করোনাভাইরাসের আঁতুড়ঘরে টিকাকরণ কর্মসূচি

    দেখতে দেখতে এক বছর হয়ে হতে চলল। চিনের উহান শহর থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল করোনা মহামারির। যা স্তব্ধ করে দিয়েছিল গোটা বিশ্বকে। এবার সেই উহান শহরেই জরুরি ভিত্তিতে করোনাভাইরাসের টিকা দেওয়ার কাজ শুরু করছে। যদিও চিনের এক প্রবীণ স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন এখনও পর্যন্ত চিনে সরকারিভাবে কোনও ভ্যাক্সিনকেই অনুমোদন দেওয়া হয়নি। কিন্তু তারপরেই উহানে নির্দিষ্ট কিছু গোষ্ঠীর মধ্যে টিকাকরণের কাজ শুরু হয়েছে। 

  • undefined

    InternationalDec 28, 2020, 5:04 PM IST

    মহামারির এক বছর পরেও উহানের ঘা শুকিয়ে যায়নি, তারই প্রমাণ দিল চিনা সাংবাদিকের জেল

    মহামারির এক বছর ঘুরতে চলল, কিন্তু এখনও পর্যন্ত চিনের কাছে দগদগে ক্ষত হয়ে রয়েছে উহান। কারণ করোনা-মহামারির শুরুর একবছরের দোরগোড়ায় দাঁড়িয়েও বিশ্বের অধিকাংশ দেশই মনে করে চিনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়েছে করোনার জীবাণু। অনেকে আবার মনে করেন উহানের কুখ্যাত পরীক্ষাগার থেকেই ছড়িয়ে জীবাণু। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে উহান নিয়ে রিপোর্ট করার জন্য এক মহিলা সাংবাদিককে জেলে পাঠাতে দ্বিধাবোধ করল না বেজিং।