করোনাভাইরাসের সংক্রণের অতিমারী রুখতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  দেশের চরম বিশৃঙ্খল বিপর্যয় বলেই অতিমারীকে বর্ননা করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি আরও বলেন গাফিলতের ফলে যে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে তাই ভয়াবহ বিপর্যয়ের কারণ হিসেবে দাঁড়িয়েছে। তাঁর আমালের আমলাদের সঙ্গে কথা বলতে গিয়ে এই বার্তাই দিয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। 

রীতিমত সুর চড়িয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মন্তব্য পেশ করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হবে। সেই নির্বাচনেও রিপাব্লিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। আর ড্যেমোক্র্যাট প্রার্থী হিসেবে ভোট লড়বেন জো বিডন। জো বিডনের হয়ে প্রচার করবেন ওবামা। তাঁর সময়ের আমালদেরও বিডনের পক্ষে নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। তাই বিশেষজ্ঞরা মনে করছেন আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে করোনাই হবে অন্যতম নির্বাচনের ইস্যু। 

তাঁর আমলের আমলাদের সঙ্গে কথোপকথনের একটি ওয়বকল ফাঁস হয়ে গিয়েছে। এই ওয়েবকল ফাঁস হওয়ার খবর সবার আগে সামনে নিয়ে আসে ইয়াহু নিউজ। সেই ফাঁস হওয়া ওয়েব বার্তায় ওবামাকে বলতে শোনা গেছে, প্রেসিডেন্ট হিসেবে অতিমারীর মোকাবিলায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রশাসনের কাছ থেকে নির্দিষ্ট কোনও গাইডলাইন যায়নি প্রদেশগুলির কাছে। আর তারফলে প্রদেশগুলি সম্পর্ণ নিজেদের মত করে পরিস্থিতি মোকাবিলা করছে। তাঁর কথায় সেরা সরকারের আমলেও পরিস্থিতি খারাপ হতে পারত। কিন্তি ট্রাম্পের জমানায় সবকিছু স্বার্থপরের মত সামলানোর চেষ্টা করা হয়েছে। যার ফলে দেশে চরম বিশৃঙ্খলা দেখা গিয়েছে। আর হয়েছে অত্যান্ত মারাত্মক। করোনার মত অতিমারীর বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করা হয়নি। উল্টে দুটো পক্ষ তৈরি হওয়ায়, একে অপরকে হেয় করতেই বেশি সময় ব্যয় করেছে। 

করোনাভাইরাসের প্রবল প্রভাব পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আক্রান্তের সংখ্যা ১, ৩৪৭, ৩১৮। মৃতের সংখ্যা ৮০ হাজারেরও বেশি। নিউ ইয়র্ক নিউজার্সিসহ একাধিক প্রদেশ মৃত্যুপুরীর চেহারা নিয়েছে। শুধু করোনাই থাবা বসায়নি। সঙ্গে এনেছে আর্থিকমন্দাও। ইতিমধ্যে কাজ হারিয়েছেন কয়েক লক্ষ মানুষ। আগামী দিনে সংকট আরও বাড়বে বলেই মনে করেছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুনঃ আবারও ঘরে ফেরার আগেই প্রাণ গেল ৫ অভিবাসী শ্রমিকের, মধ্য প্রদেশের ট্রাক দুর্ঘটনায় আহত ১১ ...

আরও পড়ুনঃ প্রথম সপ্তাহে উৎপাদনে জোর নয় ট্রায়াল রানই চলবে, লকডাউন ওঠার কাউন্টডাউন শুরু করেছে কেন্দ্র ..

আরও পড়ুনঃ করোনা আক্রান্ত গুজরাত ও পশ্চিমবঙ্গ উদ্বেগ বাড়াচ্ছে কেন্দ্রের, কিন্তু কেন এই পরিস্থিতি ...

ওবমার ওয়েবকলে উঠে আসে রাশিয়া প্রসঙ্গও। তিনি বলেন, এফবিআইকে মিথ্যা সাক্ষ্য দেওয়ার পরেও ট্রাম্পের জাতীয় উপদেষ্টা মাইকেল ফ্লিনের বিরুদ্ধে কেন অভিযোগ প্রত্যাহার করা হল? কেন বিচার বিভাগীয় দফতর কোনও পদক্ষেপ করল না? তা নিয়েও প্রশ্ন তোলেন মার্কিন প্রেসিডেন্ট।