পরিবেশ দূষণ রোধে কতখানি ভুমিকা পালন করছে বিশ্ব? এই প্রশ্ন বারবারই ঘুরে-ফিরে এসেছে। কিন্তু পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে ভারত, রাশিয়া ও চিনের ভুমিকা নিয়ে সমালোচনায় সরব হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

এই প্রসঙ্গে ট্রাম্প জানিয়েছেন, ভারত, রাশিয়া ও চিনের জল ও হাওয়ায় দূষণ-এর মাত্রা খুবই বেশি। আর এই দূষণের হার কমানোর জন্য কোনও ভুমিকাই পালন করেনি এই তিন দেশ। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে এমনটাই বলেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি আরও জানান যে, এই দেশগুলির থেকে আমেরিকার পরিবেশ অনেক ভাল। তিনি আরও জানান যে, প্রিন্স চার্লসের সঙ্গে তাঁর এবিষয়ে কথা হয়েছে এবং আবহাওয়ার পরিবর্তন নিয়ে তিনি যথেষ্ট উদ্বিগ্নও বটে। তাঁর সঙ্গে ইতিমধ্যেই বৈঠক করেছেন এবং সেখান থেকে কয়েকটি বিষয় উঠেও এসেছে। এবিষয়ে ট্রাম্পের পেশ করা যাবতীয় তথ্য বলছে ,আমেরিকার পরিবেশ পৃথিবীর অন্য দেশগুলোর তুলনায় যথেষ্টই ভালো। 

ট্রাম্প আরও দাবি করেন যে, পরিবেশের উন্নতি সাধনের জন্য ট্রাম্প সরকার অনেকটাই অগ্রণী ভুমিকা পালন করে। তাঁর দাবি, পরিবেশ সংরক্ষণ কাকে বলে এবিষয়ে কোনও ধারণাই নেই ভারত, রাশিয়া এবং চিনের। কোনও শহরের নাম না করেই তিনি বলেছেন যে, এইসব দেশে এমন কিছু শহর রয়েছে, যেগুলির অবস্থা এতটাই শোচনীয় যে, সেখানে নাকি ঠিক করে নিঃশ্বাস পর্যন্তও নেওয়া যায় না। গোটা বিশ্ব জুড়ে ট্রাম্প-এর অভিযোগ ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে। এই পরিস্থিতিতে এই দেশগুলি কতখানি এগিয়ে আসছে তা ভবিষ্যতই বলবে।