লোভনীয় ফলের ভিড়ে অবহেলা করেন অনেকেই, জানেন কি জামরুলে কত গুণ রয়েছে?

বাজারে গেলেই আপেল, আম, লিচু, স্ট্রবেরি— নানা ধরনের ফল দেখা যায় এই গরমের সময়ে। তবে তার মাঝে উঁকি মারে সাদা-গোলাপি-লাল জামরুলও  । অনেকে অবশ্য এই সব লোভনীয় ফলের ভিড়ে জামরুলকে বেশ খানিকটাই অপছন্দ করেন। কিন্তু জামরুলে কত গুণ রয়েছে তার খোঁজ রাখেন কি? বিশেষজ্ঞদের থেকে জেনে নিন পরামর্শ
 

/ Updated: May 24 2022, 07:07 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

গরম মানেই ফেলর মরসুম,বাজারে গেলেই দেখা নিলবে হরেক রকম ফলের। জৈষ্ঠ্যে মাসের শুরুতে দেদার বিকোচ্ছে পাকা আম, লিচু, কাঁঠাল, সবেদা-সহ আরও কত রকমের ফল। তবে এই সময় বাজারে পাওয়া যাচ্ছে জামরুলও। জামরুল সাদা, লাল দুই রকমেরই পাওয়া যায়। অনেকেই অবশ্য এই ফল খেতে চান না। তবে এর রয়েছে বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা। যা আমরা অনেকেই জানি না।

বিশেষজ্ঞদের মতে জামরুল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া এতে রয়েছে ভিটামিন সি। প্রতি ১০০ গ্রাম জামরুলে ২২ মাইক্রোগ্রাম ভিটামিন C পাওয়া যায়। যা ত্বকের তারুণ্যতা ধরে রাখতে সাহায্য করে। প্রতি ১০০ গ্রাম জামরুল থেকে ২৯ মিলিগ্রাম ক্যালসিয়াম মেলে। যা হাড় বা দাঁতের জন্য প্রয়োজনীয়। আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে গরমের সময় জামরুল রাখতেই পারেন।

​ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে
বিশেষজ্ঞদের মতে জামরুলে রয়েছে জামবোসিন। যা আমাদের রক্তে স্টার্চ থেকে শর্করা তৈরির পক্রিয়া নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই কারণে চিকিৎসকরাও ডায়াবিটিসের রোগীদের জামরুল খাওয়ার পরামর্শ দেন। জামরুলে ফাইবারের পরিমাণ বেশি থাকায় খাবার হজম করতে সুবিধা হয়। তাতে কোষ্ঠাকাঠিন্যের সমস্যাও কমে।

ক্যানসারের ঝুঁকি কমায়
রোগ নিরাময়ে জামরুলের ভেষজ গুণ অনেক। জামরুলে রয়েছে ভিটামিন A এবং C। এ ছাড়া এতে রয়েছে প্রচুর পরিমাণে সক্রিয় যৌগ। যা প্রস্টেট এবং স্তনের ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। রোজ জামরুল খেলে শরীরের প্রতিরোধক্ষমতা বাড়বে। পেটের সমস্যায়ও দারুণ কাজ দেয় জামরুল।হাড় মজবুত করতে সাহায্য করে

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে জামরুল রাখতেই পারেন। প্রতি ১০০ গ্রাম জামরুলে প্রায় ২৯ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এই ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। রোগ হলে ওষুধ খেতে তো হবেই । তবে রোগ ঠেকাতে কাজে দেয় কিছু ফল। বিশেষজ্ঞদের মতে, মরসুমি ফলগুলো আমাদের অনেক অসুখ-বিসুখের হাত থেকে বাঁচায়। অনেক সময় স্বস্তিও দেয়। তাই এ বার থেকে অবহেলা নয়, গরমে প্রাণ ভরে খান জামরুল।