কোনও বেভারেজ ওজন হ্রাসের প্রতিশ্রুতি দেয় না, চাঞ্চল্যকর রায় দিল ক্যালিফোর্নিয়ার আদালত

কোনও বেভারেজ  ক্রেতাকে ওজন হ্রাসে সহায়তা করার প্রতিশ্রুতি দেয় না, এক মহিলা ডায়েট সোডা সংস্থার বিরুদ্ধে মামলা করার পর এমন ঘোষণাই করল ক্যালিফোর্নিয়ার আদালত। 

/ Updated: Jan 07 2020, 10:57 AM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

কোনও বেভারেজ  ক্রেতাকে ওজন হ্রাসে সহায়তা করার প্রতিশ্রুতি দেয় না, এক মহিলা ডায়েট সোডা সংস্থার বিরুদ্ধে মামলা করার পর এমন ঘোষণাই করল ক্যালিফোর্নিয়ার আদালত। 

শুনানি চলাকালীন তিন বিচারকের বেঞ্চ ঘোষণা করে : " বাজারে এই শব্দটির প্রচলিত ধারণাটি হল সফ্ট ড্রিঙ্কের 'ডায়েট' সংস্করণটিতে 'নিয়মিত' পরিমাণের তুলনায় কম ক্যালরি থাকে।"

যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্রের নবম সার্কিট কোর্টের সদস্যরা মনে করেন, গ্রাহকদের নিজেদের মত করে বিষয় সাজানোর ঝোঁক রয়েছে, যা ব্র্যান্ডগুলির সুনামকে অযৌক্তিক ভাবে নষ্ট করছে ও প্রতারণার অভিযোগ আনছে। 

ক্যালিফোর্নিয়ার সান্টা রোসার বাসিন্দা শানা বেসেরা ডায়েট ডঃ পিপারের বিরুদ্ধে একটি বিভ্রান্তমূলক মামলা দায়ের করার পরে এই প্রতিক্রিয়া দেওয়া হয়। শানা অভিযোগ করেন যে গত ১৩ বছর ধরে তিনি কিছুটা মেদ হ্রাস করার আশায় লো-ক্যালরিস বেভারেজ কিনছেন , কিন্তু এখনও পর্যন্ত এক ইঞ্চি ওজন কমাতে পারেননি। 

মহিলা আরও অভিযোগ করেন, আকর্ষক ও ফিট মডেলরা তাঁকে বিভ্রান্ত করেছে, তিনি বিশ্বাস করতে শুরু করেন এই পানীয় তাঁকে ওই মডেলদের মত নিখুঁত শরীর পেতে সাহায্য করবে। 

তবে, আদালতের সিদ্ধান্ত ছিল এই বিজ্ঞাপনগুলি প্রতিনিধত্বমূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয় কেবল,। "কোনো নির্দিষ্ট অর্থ যুক্তিসঙ্গতভাবে মোটেও বোঝা যায় না"।

শানা গত সপ্তাহে ডায়েট কোকের বিরুদ্ধেও এমনি অভিযোগের আঙ্গুল তুলেছিলেন, যেখানে আদালত অনুরূপ রায় দেয়। শানা দাবি করেন যে তিনি বিভিন্ন গবেষণায় পেয়েছিলেন, ডায়েট পানীয়তে ব্যবহৃত কৃত্রিম সুইটনার আসলে ওজন বাড়িয়ে দেয়। তবে মার্কিন মুলুকে কৃত্রিম সুইটনার প্রশাসনিক বিভাগ কর্তৃক অনুমোদিত এবং এটি বেশিরভাগ আমেরিকান পানীয়তে ব্যবহার করা হয়।