Fashion beauty

বাংলার শাড়ি

শাড়ি ছাড়া বাংলার রমণীদের দুর্গা পুজো হয় না। তাই পুজোর আগে এক নজরে দেখে নিন বাংলার ৭টি দামি শাড়ি। যা আপনাকে আরও সুন্দরী করে তুলবে

Image credits: Our own

গরদের শাড়ি

দুর্গা পুজো বা যে কোনও বাংলার পুজো মানেই গরদের শাড়িতে আরও সুন্দরী বঙ্গ ললনা। লাল পাড় সাদা গরদের কোনও কথাই নেই। বর্তমানে কিন্তু অনেক ধরনের গরদ পাওয়া যায়।

Image credits: Social media

হ্যান্ডলুম শাড়ি

আধুনিক সংযোজন বাংলার শাড়ির তালিকায়। এই শাড়ি ব্যস্ত মহিলাদের খুবই প্রিয়। স্কুল অফিস থেকে পার্টি- সবেই এই শাড়িতে আপনি অতুলনীয় হয়ে উঠতে পারেন।

Image credits: social media

বাংলার তাঁত

প্রাচীনকাল তাঁত শিল্পের সঙ্গে জড়িয়ে রয়েছে বাংলার নাম। এখনও বাংলার তাঁত অতুলনীয়। সময়ের সঙ্গে বদলছে শাড়ির ধরন। তাই আজও এই শাড়ি বাংলার মহিলাদের গর্ব।

Image credits: social media

কাঁথা স্ট্রিচের শাড়ি

বাংলার প্রাচীন শিল্পগুলির একটি। সুতোর ওপর এই শাড়ি যেমন তৈরি হয়। তেমনই সিল্ক বা তসরের ওপরও তৈরি হয়। বাংলার অন্যতম কুটির শিল্পের মধ্যে পড়ে এটি। পুজো শাড়ি হাতে তৈরি।

Image credits: social media

জামদানী শাড়ি

বাংলার ঐতিহ্যবাহী শাড়িগুলির মধ্যে একটি হল জামদানী। জমকালো কাজের জন্য বিখ্যাত। বহু পুরনো ধরনের শাড়ি হলেও এখনও আধুনিকারা এই শাড়ি পছন্দ করেন।

Image credits: social media

বালুচরি

বাংলার প্রাচীন শাড়িগুলির মধ্যে একটি।  সিল্কের ওপর অত্যান্ত ভারি কাজের জন্য বিখ্যাত। বিদেশেও এই শাড়ির চাহাদা রয়েছে। এখন তাঁত বা সুতোর এপরও বালুচরি কাজ হয়।

Image credits: social media

সিল্কের শাড়ি

সিল্কের শাড়ি ছাড়া বাংলার শাড়ির তালিকা অসম্পূর্ণ। মুর্শিদাবাদ, বিষ্ণুপুর একাধিক জায়গা সিল্কের শাড়ির জন্য বিখ্যাত। বাংলার মসলিন কিন্তু ইতাহাস বিখ্যাত।

Image credits: social media