Health

হাড় মজবুত রাখতে শুধু ক্যালসিয়াম নয় পাতে রাখুন এই খাবারও

Image credits: Getty

পুষ্টিকর খাবার

স্বাস্থ্য বিশেষজ্ঞরা নিয়মিত স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ দেন। এর ঘাটতির কারণে অনেক ধরনের ঝুঁকি রয়েছে।

Image credits: Getty

ম্যাগনেসিয়াম

ম্যাগনেসিয়ামও স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার ডায়েটে রাখলে শারীরিক ও মানসিক উভয় স্বাস্থ্যের উন্নতি হয়।

Image credits: Getty

শরীরের জন্য গুরুত্বপূর্ণ

অনেক গবেষণায় দেখা গিয়েছে যে ম্যাগনেসিয়াম মস্তিষ্ক এবং শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। হার্ট, রক্তে শর্করার মাত্রা এবং মেজাজ নানাভাবে উপকৃত হয়।

Image credits: pexels

ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাদ্য

ম্যাগনেসিয়াম বাদাম এবং বীজ, গাঢ় সবুজ শাকসবজি, গোটা শস্য এবং লেবু, অ্যাভোকাডো, আলু এবং কলায় প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায়।

Image credits: freepik

ম্যাগনেসিয়ামের পরিমান

প্রাপ্তবয়স্কদের শরীরে প্রায় ২৫ গ্রাম ম্যাগনেসিয়াম পাওয়া যায়। এর মধ্যে, ৫০-৬০ শতাংশ সিস্টেম দ্বারা সঞ্চিত হয় এবং বাকিটি পেশী, টিস্যু এবং শরীরের তরলগুলিতে থাকে।

Image credits: Getty

স্বাস্থ্য সমস্যা

ম্যাগনেসিয়ামের ঘাটতি বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা হতে পারে। অনেক স্নায়বিক ব্যাধি, হাড়ের দুর্বলতা, মানসিক স্বাস্থ্য সমস্যা, হজমের সমস্যা এবং রক্তে শর্করার সমস্যা হতে পারে।

Image credits: Getty

হাড়ের জন্য প্রয়োজনীয়

অনেক গবেষণায় দেখা গিয়েছে যে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম ছাড়াও ম্যাগনেসিয়াম যুক্ত জিনিস খাওয়া হাড়ের জন্য প্রয়োজনীয়। স্বাস্থ্যকর হাড় গঠনে ম্যাগনেসিয়াম অপরিহার্য।

Image credits: pexels

হাড়ের ঘনত্ব

ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া পোস্ট-মেনোপজাল মহিলাদের হাড়ের ঘনত্ব বজায় রাখতে সাহায্য করে। অস্টিওপরোসিসের ঝুঁকি কমাতেও এটি উপকারী।

Image credits: pexels

ক্যালসিয়াম এবং ভিটামিন-ডি-এর মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে

ম্যাগনেসিয়াম সমৃদ্ধ জিনিস খাওয়া টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়। গ্লুকোজ নিয়ন্ত্রণ এবং ইনসুলিন বিপাকের ক্ষেত্রে ম্যাগনেসিয়ামের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

Image credits: freepik