Cyclone Bulbul Live- ফ্রেজারগঞ্জ-সাগরদ্বীপে তাণ্ডব বুলবুলের, ল্যান্ডফলে এখনও দেরি ২ ঘণ্টা

Get the Live Update on Cyclone Bulbul

7:00 PM IST

বিমাবন্দরে যাত্রী দুর্ভোগ

১২ ঘণ্টার জন্য বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে, এই খবর যাত্রীদের কাছে যথাসময়ে না পৌঁছনোর অভিযোগ, এমনকী বিমানবন্দরের ডিসপ্লে বোর্ডেও বিমানবন্দর বন্ধ বা বিমান বাতিলের কোনও তথ্য দেখানো হয়নি, ফলে যাত্রীরা বিভ্রান্তিতে পড়েন বলে অভিযোগ, অনেকে বোর্ডিং পাস নেওয়ার পর জানতে পারেন যে বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে, ১২ ঘণ্টার জন্য কোনও বিমান ওঠা-নামা করবে না, অনেকে দিল্লি থেকে ভোররাতে আন্তর্জাতিক উড়ান ধরবেন, তাঁরা পড়েছেন বিপুল সমস্যায়।

6:55 PM IST

বেশকিছু ট্রেন বাতিল

ঘূর্ণিঝড় বুলবুল-এর জেরে হাওড়া রুটে বেশকিছু ট্রেন বাতিল, পাশকুঁড়া-দিঘা ট্রেন বাতিল করল রেল কর্তৃপক্ষ।

6:50 PM IST

সারারাত কন্ট্রোলরুমে মুখ্যমন্ত্রী

সারারাত নবান্নে কন্ট্রোলরুমে থাকবেন মুখ্যমন্ত্রী, ভয় না পাওয়ার আর্জি মুখ্যমন্ত্রীর, খুব প্রয়োজন না থাকলে সন্ধের পর বাড়িতে না বের হওয়ার আবেদন রেখেছেন মুখ্যমন্ত্রী।

6:45 PM IST

রাত ৮টা থেকে ১১টার মধ্যে আছড়ে পড়বে বুলবুল

রাত৮টা থেকে রাত ১১টার মধ্যে আঁছড়ে পড়বে ঘূর্ণিঝড় বুলবুল, এই সময় এর গতিবেগ থাকবে ঘণ্টায় ১১১ থেক ১২০ কিলোমিটার, সর্বোচ্চ ১৩৫ কিলোমিটারে পৌঁছতে পারে ঝোড়া বাতাসের গতি। 

6:40 PM IST

১২ ঘণ্টার জন্য বন্ধ কলকাতা বিমানবন্দর

সন্ধে ছয়টা থেকে বন্ধ করে দেওয়া হয়েছে কলকাতা বিমানবন্দর, ১২ ঘণ্টার জন্য বিমানবন্দর বন্ধ থাকবে। 

6:27 PM IST

আর কয়েক ঘণ্টার মধ্যে আঁছড়ে পড়বে বুলবুল

আর মাত্র দেড় ঘণ্টার মধ্যেই আঁছড়ে পড়বে বুলবুল, সাগরদ্বীপ-সহ দক্ষিণ ২৪ পরগনা জুড়ে জারি হাই অ্যালার্ট, হাসপাতাল থেকে সমস্ত আপতকালীন দপ্তরের ছুটি বাতিল করা হয়েছে, কর্মীদের প্রস্তুত রাখা হয়েছে, প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও, চূড়ান্ত সতর্কতা কোস্ট গার্ড ও সেনাবাহিনীকেও।

4:22 PM IST

ভয় পাবেন না, ভরসা দিলেন মুখ্য়মন্ত্রী

ঘূর্ণিঝড় বুলবুলের আশঙ্কায় আতঙ্কিত হবেন না। টুইট করলেন মুখ্য়মন্ত্রী। ঝোড়ো হাওয়ায় সিসিএফসির  সামনে গাছ পড়ে মারা গেলেন এক ব্য়ক্তি। 

4:12 PM IST

বুলবুলের আশঙ্কায় ১২ ঘণ্টা বন্ধ কলকাতা বিমানবন্দর

বুলবুলের আশঙ্কায় ১২ ঘণ্টা বন্ধ কলকাতা বিমানবন্দর। সন্ধে ৬টা থেকে রবিবার সকাল পর্যন্ত বন্ধ থাকবে পরিষেবা। ২৩টা বিমানের উড়ান বাতিল করেছে ইন্ডিগো। 

3:25 PM IST

আর মাত্র ৮৫ কিমি দূরে, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল

সাগরদ্বীপ থেকে আর মাত্র ৮৫ কিলোমিটার দূরে রয়েছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়। যে কোনও মুহূর্তে তীব্র বেগে সমুদ্র উপকূলে আছড়ে পড়তে পারে শক্তিশালী বুলবুল। এই মুহুর্তে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপকূল থেকে মাত্র ৯০ কিলোমিটার দূরত্বে রয়েছে ঘূর্ণিঝড় বুলবুল। ঘন্টায় ১৫ কিমি বেগে এগিয়ে আসছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়। স্থলভাগে আছড়ে পড়ার সময় তার গতিবেগ ঘন্টায় ১২০ থেকে ১৩৫ কিলোমিটার থাকবে বলে অনুমান করা হচ্ছে। 

2:46 PM IST

বঙ্গোপসাগর থেকে আর মাত্র ৯৫ কিমি দূরেই ফুঁসছে বুলবুল

শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বুলবুল। সাগরদ্বীপ থেকে আর মাত্র ৯৫ কিলোমিটার দূরে রয়েছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়। স্থলভাগে আছড়ে পড়ার সময় তার গতিবেগ ঘন্টায় ১২০ থেকে ১৩৫ কিলোমিটার থাকবে বলে অনুমান করা হচ্ছে। এই মুহুর্তে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপকূল থেকে মাত্র ৯৫ কিলোমিটার দূরত্বে রয়েছে ঘূর্ণিঝড় বুলবুল। ঘন্টায় ১৫ কিমি বেগে এগিয়ে আসছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়। উপকূলের জেলাগুলোতে জলোচ্ছাস ২ মিটার পর্যন্ত আসবে। সন্ধ্যে বেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা সহ পূর্ব মেদিনীপুর এ। কলকাতাতে ও সন্ধ্যে থেকে বৃষ্টির পরিমান বাড়বে, সঙ্গে প্রতি ঘন্টায় বইবে ঝোড় হাওয়া।

2:03 PM IST

কলকাতার আরও কাছাকাছি বুলবুল

এই মুহুর্তে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপকূল থেকে মাত্র ১০৫ কিলোমিটার দূরত্বে রয়েছে ঘূর্ণিঝড় বুলবুল। যখন আঘাত করবে তখন গতি থাকবে ১২০ থেকে ১৩৫ কিমি। কলকাতা থেকে ২১০ কিমি দূরে রয়েছে বুলবুল। ঘন্টায় ১৫ কিমি বেগে এগিয়ে আসছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়। উপকূলের জেলা গুলোতে জলোচ্ছাস ২ মিটার পর্যন্ত আসবে। সন্ধ্যে বেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা সহ পূর্ব মেদিনীপুর এ। কলকাতাতে ও সন্ধ্যে থেকে বৃষ্টির পরিমান বাড়বে, সঙ্গে ঝোড়ো ৭০ থেকে ৮০ কিমি প্রতি ঘন্টায় বইবে ঝোড় হাওয়া।

1:09 PM IST

বঙ্গোপসাগর থেকে আর মাত্র ১১০ কিলোমিটারের দূরত্বে ফুঁসছে বুলবুল

এই মুহুর্তে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপকূল থেকে মাত্র ১১০ কিলোমিটার দূরত্বে রয়েছে ঘূর্ণিঝড় বুলবুল। মনে করা হচ্ছে যত এটি  উত্তর পূর্ব দিকে এগোবে তত একটু একটু করে শক্তি ক্ষয় হবে। আজ রাতে সুন্দরবনে আঘাত হানার আশঙ্কা রয়েছে বুলবুলের। যখন আঘাত করবে তখন গতি থাকবে ১২০ থেকে ১৩৫ কিমি। কলকাতা থেকে ২১৫ কিমি দূরে রয়েছে বুলবুল। ঘন্টায় ১৫ কিমি বেগে এগিয়ে আসছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়। উপকূলের জেলা গুলোতে জলোচ্ছাস ২ মিটার পর্যন্ত আসবে। সন্ধ্যে বেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা সহ পূর্ব মেদিনীপুর এ। কলকাতাতে ও সন্ধ্যে থেকে বৃষ্টির পরিমান বাড়বে, সঙ্গে ঝোড়ো ৭০ থেকে ৮০ কিমি প্রতি ঘন্টায় বইবে ঝোড় হাওয়া।

12:26 PM IST

শক্তি বাড়িয়ে হুমকি দিচ্ছে ঘূর্ণিঝড় বুলবুল

সকাল থেকেই কলকাতার বিভিন্ন জায়গায় ঝোড়ো হাওয়ার সঙ্গে ৫০-৬০ কিমি বেগে চলছে বৃষ্টিপাত। এই বিষয়ে প্রশাসন এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীও সতর্ক রয়েছে। শহরে অনেক পুরনো বাড়ি রয়েছে যেগুলি নিয়ে কপালে ভাঁজ পড়েছে পুরসভার। আশঙ্কার করা হচ্ছে সেগুলো ক্ষয়ক্ষতি হতে পারে। গাছ উপড়ে যাওয়ারও প্রবল সম্ভাবনা রয়েছে।  শুক্রবার রাতেই নবান্নে খোলা হয়েছে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম। মেয়র ও মুখ্যমন্ত্রী নিজে সেখানে উপস্থিত থেকে গোটা পরিস্থিতির উপর নজর রাখবেন বলে জানা গিয়েছে। 

11:30 AM IST

সাগরদ্বীপ থেকে আর মাত্র ১৯০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড় বুলবুল

শনিবার ভোররাত থেকেই বুলবুলের দাপটে শুরু হয়েছে বৃষ্টিপাত। রাত ৮ টা থেকে ১২টার মধ্যে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে আছড়ে পড়বে শক্তিশালী এই ঘূর্ণিঝড়। এই মুহূর্তে ওড়িশার পারাদ্বীপ থেকে ১১০ কিলোমিটার দূরে রয়েছে বুলবুল। সাগরদ্বীপ থেকে আর মাত্র ১৯০ কিলোমিটার দূরে রয়েছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়। যে কোনও মুহূর্তে তীব্র বেগে সমুদ্র উপকূলে আছড়ে পড়তে পারে শক্তিশালী বুলবুল।  কোথাও কোথাও এর গতিবেগ হতে পারে ১৩৫ কিলোমিটার অবধি।

9:02 AM IST

প্রয়োজনীয় কাগজপত্র হাতের কাছে রাখতে নির্দেশ

প্রশাসন থেকে মাইকিং করে প্রয়োজনীয় কাগজপত্র হাতের নাগালের মধ্যে রাখতে বলা হয়েছে। সমস্ত দরকারি কাগজপত্র-কে পলিথিনের প্যাকেটে মুড়ে রাখতে বলা হয়েছে। 

8:40 AM IST

রাতের অন্ধকারে আসবে বুলবুল

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী বুলবুল আঁছড়ে পড়বে গভীররাতে। তাই সম্ভাব্য প্রভাবিত এলাকার মানুষকে সজাগ ও সচেতন থাকতে বলা হয়েছে। 
 

8:14 AM IST

সুন্দরবনের বাঁধের মেরামতি

আয়লার সময় বাঁধেরে মেরামতির অভাবে ধ্বংসের পরিমাণ-কে আরও বৃদ্ধি করেছিল। সেই কারণে সুন্দরবন এলাকায় নদীবাঁধের অবস্থা খতিয়ে দেখা হচ্ছে। সেইসঙ্গে দুর্বল স্থানগুলি-কে মেরামত করারও চেষ্টা চলছে। 

7:46 AM IST

নিরাপদ স্থানে সরানো হচ্ছে মানুষ-কে

সমুদ্রতীরবর্তি এলাকা থেকে মানুষকে নিরাপদ স্থানে সরানোর চেষ্টা চলছে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সরকার সুন্দরবন এলাকা থেকে প্রায় লক্ষাধিক মানুষকে নিরাপদ স্থানে সরিয়েছে। 

7:22 AM IST

১৩৫ কিলোমিটার বেগে আঁছড়ে পড়বে

এই গতিবেগ নিয়ে বুলবুল আঁছড়ে পড়লে ধ্বংসের পরিমাণ যে বাড়বে তাতে সন্দেহ নেই। 

7:00 AM IST

তছনছ হতে পারে সুন্দরবন

ফের সঙ্কটে সুন্দরবন। আয়লার সময় ভয়ানক বিপর্যয়ের মুখে পড়েছিল এই বিশাল জঙ্গল। অস্তিত্ব সঙ্কটে পড়েছিল সুন্দরীগাছ। এবার আরও বেশি প্রাকৃতিক ধ্বংসের সম্মুখিন হবে সুন্দরবন-এমনই আশঙ্কা করা হচ্ছে। 

6:45 AM IST

৭ জেলার স্কুলে ছুটি

ঘূর্ণিঝড় বুলবুল-এর জেরে দুই ২৪ পরগনা-সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায় স্কুল ও কলেজে ছুটি। 

6:21 AM IST

প্রভাব পড়বে পারাদ্বীপেও

ঘূর্ণঝড় বুলবুল-এর জেরে প্রভাবিত হবে ওড়িশার পারাদ্বীপও। সেখানে ১৩০ কিলোমিটার বেগে ঝড় আঁছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। 

6:00 AM IST

আরও ঘনিভূত হচ্ছে ঘর্ণিঝড় বুলবুল

আগামী কয়েক ঘণ্টায় আরও শক্তিশালী হবে ঘূর্ণিঝড় বুলবুল। জানাল মৌসম ভবনের পূর্বাভাস। ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশের খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগরে আঁছড়ে পড়বে। 

12:00 AM IST

ভয় পাবেন না, ভরসা দিলেন মুখ্য়মন্ত্রী

ঘূর্ণিঝড় বুলবুলের আশঙ্কায় আতঙ্কিত হবেন না। টুইট করলেন মুখ্য়মন্ত্রী। ঝোড়ো হাওয়ায় সিসিএফসির  সামনে গাছ পড়ে মারা গেলেন এক ব্য়ক্তি। 

  • ঘূর্ণিঝড় বুলবুলের জেরে কার্যস্ত বিপর্যস্ত সাগরদ্বীপ
  • পশ্চিমবঙ্গের মধ্যে সবচেয়ে বেশি প্রভাবিত দুই ২৪ পরগনা
  • কলকাতা বাড়ছে বৃষ্টির প্রতাপ 
  • পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরেও প্রাকৃতিক দুর্যোগ