Asianet News BanglaAsianet News Bangla

Kali Puja 2021- কালীপুজোয় অ্যাপ ও গাইডলাইন প্রকাশ, দেড় হাজার পুলিশ মোতায়েন বারাসাতে

 কোভিড পরিস্থিতিতে কালীপুজোর জন্য গাইডলাইন প্রকাশ করল বারাসাত জেলা পুলিশ।   জেলা পুলিশের দাবি চলতি বছরে বারাসাতে ছোট-বড় মিলিয়ে প্রায় ৫ হাজার ৬৩৬ টি কালী পুজো হচ্ছে।

 

Kali Puja 2021  Barasat district police issued guidelines for Kali pujo in Covid situation RTB
Author
Kolkata, First Published Nov 4, 2021, 1:30 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 কোভিড পরিস্থিতিতে (Covid Situation) কালীপুজোর জন্য গাইডলাইন প্রকাশ করল বারাসাত জেলা পুলিশ (Barasat District Police)। ইতিমধ্য়েই কালীপুজোর গাইড ম্যাপও প্রকাশ করা হয়েছে। জেলা পুলিশ সূত্রে খবর, কালীপুজো উপলক্ষে বারাসাতে প্রায় দেড় হাজার পুলিশকর্মী মোতায়েন থাকবে। জেলা পুলিশের দাবি চলতি বছরে বারাসাতে ছোট-বড় মিলিয়ে প্রায় ৫ হাজার ৬৩৬ টি কালী পুজো (Kali Puja 2021) হচ্ছে। 

আরও দেখুন, Kali Puja 2021- মন ভরাবে মধ্য কলকাতার জানবাজারের দশ মহাবিদ্যা, দেখুন শহরের অন্যতম কালী পুজো

 কালী পুজো উপলক্ষ্য়ে প্রতিবছর লক্ষ মানুষের ভীড় হয় বারাসাতে। তবে কোভিড পরিস্থিতিতে ২০২০ সালে তা কিছু কমে এসেছিল। তবে এবার ফের আগের ছন্দেই ফিরতে চলেছে উত্তর ২৪ পরগণার অন্যতম এই শহর বারাসাত। এবার একাধিক বিগবাজেটের পুজো হচ্ছে। সোমবার কালীপুজোর গাইড ম্যাপ প্রকাশ করে বারাসাত জেলা পুলিশ। পাশপাশি 'বারাসাত পিডি দীপাবলি উৎসব ২০২১' নামে একটি অ্যাপও চালু করা হয়েছে। প্রসঙ্গত, বুধবার রাজ্য স্বাস্থ্য দফতরের (Health Department) পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৯১৯ জন। তার মধ্য়ে ১৪৭ জন আক্রান্ত হয়েছে উত্তর ২৪ পরগণায়। তাই কোভিডের কারণে এবারের পুজোয়  পুলিশের তরফে ১৩ টি বিশেষ গাইড লাইন প্রকাশ করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, তিন দিক খোলা মন্ডপ করতে হবে। দর্শনার্থীদের জন্য পৃথক প্রবেশ-প্রস্থানের রাস্তা রাখতে হবে। মূলত বুধবার রাত থেকেই কালী পুজোর ধুম  বারাসাতে। ইতিমধ্যেই অনেক প্যান্ডেলের উদ্ধোধন হয়ে গিয়েছে। দুর্গা পুজোর পরে সব আকর্ষণ কেড়ে নিচ্ছে বারাসাতের কালী পুজো। এদিকে শীতের আমেজ আশায় পুজোর শুরুর আগেই হইহই করে ঘুরছে দর্শনার্থীরা।

আরও পড়ুন, Petrol-Diesel Price-পেট্রোলে-ডিজেলের কত দাম কলকাতায়, শুল্ক কমাতেই কেন্দ্রকে পাল্টা তোপ কুণালের

বারাসাত জেলা পুলিশ সূত্রে খবর, কালীপুজো উপলক্ষ্যে বারাসাতে ১ হাজার ৫০০ পুলিশকর্মী মোতায়েন থাকবেন। পুলিশের বিশেষ বাইক স্কোয়াডও মোতায়েন থাকবে। গুরুত্বপূর্ণ মোড় গুলিতে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরাও। অপরদিকে, কোভিড নীতি মনে করিয়ে দিয়ে কালীপুজোর জন্য নয়া নির্দেশিকা জারি করেছে কলকাতা হাইকোর্ট। বিচারপতি রাজাশেখর মান্থা এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার বেঞ্চের নির্দেশ, সাধারণ মানুষেরও কিছু দায়িত্ব থাকা উচিত। সেই দায়িত্বের কথা মাথায় রেখে কালীপুজো, জগদ্ধাত্রী পুজোয় মণ্ডপে দর্শনার্থীরা অবাধে ঘুরে বেড়াতে পারবেন না। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ বহাল রেখে এ দিন হাই কোর্টের নির্দেশ, প্যান্ডেল কত বড়, তা মাথায় রেখেই নির্দিষ্ট সংখ্যক দর্শনার্থীকে প্রবেশের অনুমতি দিতে হবে। মন্ডপে ভিড় রোখার জন্য সব রকম জরুরি পদক্ষেপ করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। শুধু মাস্ক পরা বা দুটি টিকা নেওয়া থাকলেই পুজো মণ্ডপে অবাধে ঢোকা যেতে পারে না বলে  জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios