Asianet News BanglaAsianet News Bangla

বিরোধী শিবির থেকে একশোরও বেশি ভোট দ্রৌপদীকে, ক্রস-ভোটিং ঘিরে উত্তাল জল্পনা

বিজেপির দাবি, বিভিন্ন বিধানসভার প্রায় ১২৫ জন বিধায়ক ভোট দিয়েছেন দ্রৌপদী মুর্মুর সমর্থনে। ১৭ জন সাংসদও ক্রস ভোট দিয়েছেন। বিরোধী শিবিরগুলিকে ছত্রভঙ্গ করার লক্ষ্যে গেরুয়াশিবির সফল হল বলেই মনে করছেন বিরোধীরা। 

Over 100 votes for Draupadi Murmu from opposition camp, speculations rife over cross voting ANBSS
Author
Kolkata, First Published Jul 22, 2022, 10:01 AM IST

ব্যাপক ক্রস-ভোটিঙের জেরেই কি ২০২২-এর রাষ্ট্রপতি নির্বাচনে অবাধে জয়ী হয়ে গেলেন বিজেপি নেতৃত্বধীন এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু? ক্রস ভোটিংয়ের অভিযোগ ঘিরে উত্তাল হয়ে উঠেছে জাতীয় রাজনীতি। দেশের রাষ্ট্রপতি হিসাবে মুর্মুকে চেয়ে নিজের দলের অবস্থানের বিপরীতে গিয়ে বিরোধী শিবিরের বহু সাংসদ, বিধায়করাই ভোট দিয়েছেন এনডিএ-র দ্রৌপদী মুর্মুকে। এমনটাই দাবি করছে বিজেপির বিশেষ সূত্র।

এই সূত্রের দাবি, বহু বিধানসভার প্রায় ১২৫ জন বিধায়ক ভোট দিয়েছেন দ্রৌপদীর সমর্থনে। নির্বাচনের গতিপ্রকৃতি দেখে পদ্ম শিবিরের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, বিরোধী শিবিরের ১৭ জন সাংসদের ক্রস ভোটিং-এ লাভবান হয়েছেন দ্রৌপদী।

জানা গিয়েছে, মধ্যপ্রদেশ, অসম, ঝাড়খণ্ড বিধানসভায় বিরোধী শিবিরের একাধিক বিধায়ক নিজেদের দলের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়েই ভোট দিয়েছেন দ্রৌপদী মুর্মুকে। অনুমান করা হচ্ছে যে, মধ্যপ্রদেশের ২০ জন বিধায়ক, অসমের প্রায় ২২ জন বিধায়ক, বিহার ও ছত্তীসগঢ়ের ৬ জন বিরোধী বিধায়ক এবং গোয়ার ৪ ও গুজরাতের ১০ বিধায়ক ক্রস ভোট দিয়ে থাকতে পারেন। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহ্বাণ টুইট করেছেন, ‘দেশের পরবর্তী রাষ্ট্রপতি হিসাবে দ্রৌপদী মুর্মুকে সমর্থনের জন্য অন্য দলের বিধায়কদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।’

প্রসঙ্গত উল্লেখ্য যে, পশ্চিমবঙ্গের পক্ষ থেকেও দ্রৌপদীর সমর্থনে মোট ৭১টি ভোটের মধ্যে ১টি ভোট কোনও একজন তৃণমূল বিধায়কের পক্ষ থেকেই পড়েছে বলে দাবি তুলেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শাসক শিবির অবশ্য সেই জল্পনা নস্যাৎ করে দিয়ে তাঁর ‘মতিভ্রম’ হওয়ার দোষ চাপিয়েছে।

বিরোধীরা মনে করছে, রাষ্ট্রপতি নির্বাচনে আদিবাসী শ্রেণির প্রতিনিধি দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করা আসলে গেরুয়া শিবিরের একটা কৌশলী চাল। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে রাষ্ট্রপতি ভোটের প্রার্থী বাছাই নিয়ে জোটবদ্ধ হওয়ার চেষ্টা চালাচ্ছিল বিরোধী শিবিরগুলি। অনেক জল্পনার পর ঐকমত্যের ভিত্তিতে বিরোধী শিবির থেকে যশবন্ত সিন‌্‌‌হাকে প্রার্থীও করা হয়। কিন্তু তার পরই এনডিএ প্রার্থী হিসাবে আদিবাসী সমাজের প্রতিনিধি দ্রৌপদীকে দাঁড় করানোয় কে কাকে সমর্থন করবেন, সেই নিয়ে দোটানায় পড়ে যান অনেক বিরোধী নেতাই। সে কারণেই নির্বাচনে ক্রস ভোটিংয়ের সংখ্যা এত বেশি বলে মনে করছেন তাঁরা।

আরও পড়ুন- রাষ্ট্রপতি নির্বাচনে বঙ্গের ৭১ বিধায়কের ভোট দ্রৌপদী মুর্মুকে, বাড়তি ১টি ভোট কি তৃণমূলের পক্ষ থেকে?
আরও পড়ুন- রাষ্ট্রপতি দ্রৌপদী মর্মুকে শুভেচ্ছা বর্ণাঢ্য শোভাযাত্রা বনগাঁ বিজেপির
আরও পড়ুন- জয় নিশ্চিত দ্রৌপদী মুর্মুর, রাষ্ট্রপতি নির্বাচনে ১৭জন বিরোধী সাংসদের ক্রস ভোটিং?

Follow Us:
Download App:
  • android
  • ios