Asianet News BanglaAsianet News Bangla

Howrah Tower- ক্রমশ হেলে পড়ছে টাওয়ার, হাওড়ায় বিপদ আটকাতে ছুটল পুরসভা

হেলে পড়েছে একশ মিটার উঁচু নির্মীয়মান টাওয়ার। মধ্য হাওড়ার টিকিয়াপাড়ায় বেলিলিয়াস পার্কে তৈরি হচ্ছে এই টাওয়ার। 

The tower in Howrah Belilious park gradually tilting bpsb
Author
Kolkata, First Published Nov 23, 2021, 2:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাংলাতেই (West Bengal) খোদ পিসার টাওয়ার (Leaning Tower of Pisa) দর্শন। অবাক হবেন না। ইকো পার্ক (Eco Park) ছাড়াও এরকম টাওয়ার দেখা যাচ্ছে হাওড়ায় (Howrah)। তৈরি হতে না হতেই হেলে পড়েছে (tilting) বিশাল উঁচু টাওয়ার (Tower)। হেলে পড়েছে একশ মিটার উঁচু নির্মীয়মান টাওয়ার। মধ্য হাওড়ার টিকিয়াপাড়ায় বেলিলিয়াস পার্কে তৈরি হচ্ছে এই টাওয়ার। বিপদের সম্ভাবনা থাকায় সোমবার ওই টাওয়ার পরিদর্শন করে পুরসভার প্রতিনিধি দল। বিপদ রুখতে সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে দাবি কর্তৃপক্ষের। তবে কতটা সতর্কতা অবলম্বন করা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন থাকছে। এদিকে হেলে পড়া এই বিশাল টাওয়ার নিয়ে আতঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মনে। 

The tower in Howrah Belilious park gradually tilting bpsb

মধ্য হাওড়ার বেলিলিয়াস পার্কে তৈরি হচ্ছে অত্যাধুনিক বিনোদন পার্ক। হাওড়া পুরসভার লিজ দেওয়া জমিতে প্রায় পঞ্চাশ কোটি টাকা ব্যয়ে এই পার্ক তৈরি করছে একটি বেসরকারি সংস্থা। এখানে তৈরি হচ্ছে দেশের অন্যতম উঁচু টাওয়ার। একশ ফুট উঁচুতে এই টাওয়ারের মাথায় থাকবে ঘূর্ণায়মান রেস্তোরাঁ। দেড়মাস আগে নির্মীয়মান এই টাওয়ারটি সামান্য হেলে যায়। এই খবর জানতে পেরে হাওড়া পুরসভার প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী সহ প্রতিনিধিরা পার্কে গিয়ে টাওয়ারটি পরিদর্শন করেন। 

সোমবার সুজয় চক্রবর্তী জানান কর্তৃপক্ষকে নোটিশ করে সমস্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। পুরসভার পক্ষ থেকে ইঞ্জিনিয়ারদের দিয়ে পরীক্ষা করিয়ে রিপোর্ট নেওয়া হবে। এছাড়া যাদবপুর বিশ্ববিদ্যালয় অথবা শিবপুর আইআইএসটি বিশেষজ্ঞদের দিয়ে টাওয়ার থেকে পরীক্ষা করানো হবে। বিপদ যাতে না ঘটে তারজন্য সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে।

The tower in Howrah Belilious park gradually tilting bpsb

নির্মাণকারী সংস্থার কর্ণধার রামরতন চৌধুরী জানান উদ্বেগের কোনো কারণ নেই। সামান্য অংশ অর্থাৎ পয়েন্ট আট ডিগ্রি হেলে পড়েছে। টাওয়ারটি হেলে পড়ার বিষয়টি নজরে আসতেই শিবপুর আই আইইএসটির বিশেষজ্ঞদের দিয়ে পরীক্ষা করানো হয়েছে। তাদের পরামর্শ মত টাওয়ারের নিচের অংশে কংক্রিটের পিলার দিয়ে আরো মজবুত করা হচ্ছে।বর্তমানে আর বিপদের কোন সম্ভাবনা নেই বলে তিনি দাবি করেন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৬ মাসের মধ্যেই পার্কটি চালু হবে।

এদিকে, এই ঘটনাটি মনে করাচ্ছে ইটালির পিসার হেলে পড়া টাওয়ারটির কথা। ইটালির পিসা শহরের টাওয়ারটি প্রায় ৪ ডিগ্রি হেলে পড়েছে। ভিতের নির্মাণগত ত্রুটির কারণেই সেটি হেলে পড়েছে বলে মত বিশেষজ্ঞদের। যদিও পিসার টাওয়ারটির সঙ্গে তুলনায় যেতে রাজি নন নির্মাণকারী সংস্থার কর্ণধার রামরতন চৌধুরী।

Follow Us:
Download App:
  • android
  • ios