Asianet News BanglaAsianet News Bangla

Sundarban: শীতের আমেজ মেখে জঙ্গলের বাইরে আনাগোনা রয়েল বেঙ্গল টাইগারের, খুশি সুন্দরবনের পর্যটকেরা

সুন্দরবন বেড়াতে এসেও অনেকেই বাঘের দেখা না পেয়ে মন খারাপ করে ফিরে যান। কিন্তু এবার শুরুতেই কপাল ফিরেছে পর্যটকদের।

Tourists saw tigers in the Sundarbans at the beginning of winter
Author
Sundarban, First Published Nov 26, 2021, 3:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীত পড়তে না পড়তেই ভ্রমণ প্রিয় বাঙালীর(bengali) জীবনে ফের জাঁকিয়ে বসেছে ঘুরতে যাওয়ার নেশা। করোনা মহামারির(Corona Pandemic) কারণে গত দু-বছর বাঙালির ভ্রমণে(Travel) খানিক ভাটা পড়লেও বর্তমানে ফের বদলাচ্ছে পরিস্থিতি। পাহাড়-সমুদ্রের পাশাপাশি অনেকই ভীড় জমাতে শুরু করেছে সুন্দরবনেও(Sundarban)। এদিকে সুন্দরবন বেড়াতে এসেও অনেকেই বাঘের দেখা না পেয়ে মন খারাপ করে ফিরে যান। কিন্তু এবার শুরুতেই কপাল ফিরেছে পর্যটকদের। বৃহস্পতিবার বিকেলে বাঘের((Royal Bengal Tiger)) দর্শন পেলেন একদল পর্যটক(Tourist)। সুন্দরবনের পিরখালির জঙ্গল লাগোয়া দোবাঁকি ক্যাম্পের কাছে বাঘের দর্শন পেলেন পেশায় চিকিৎসক সৈকত চৌধুরী ও তাঁর সঙ্গীরা।

এদিকে গত বৃহস্পতিবার সুন্দরবনে বাঘের দেখা মিলেছিল। আর তারপর থেকেই বাঘের টানে সুন্দরবনে  পর্যটকদের ঢল নেমেছে। বাঘ দেখতে ভিড় জমাচ্ছেন আট থেকে আশি সকলেও। এবার চলতি সপ্তাহেই ফের বাঘের  দর্শন মেলায় খুশি পর্যটকরা। সৈকত চৌধুরী ও তাঁর সঙ্গীরা এক জঙ্গল থেকে নদী সাঁতরে অন্য জঙ্গলে প্রবেশ করতে দেখেন বাঘটিকে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের সজনেখালি রেঞ্জের পিরখালি ৫ নম্বর জঙ্গলে দোবাঁকি খালের কাছে এক রয়্যাল বেঙ্গলের দেখা পান তারা। তবে পর্যটকদের আনাগোনা টের পেতেই নদী পেরিয়ে লম্বা দৌড়ে জঙ্গলে ফিরে যায় বাঘটি। তাঁদের বেশ কয়েকজন আবার মোবাইলে বাঘের ভিডিয়োও তোলেন। তবে মরশুমের শুরুতেই এভাবে বাঘের দেখা মেলায় খুশির হাওয়া পর্যটক মহলে।

আরও পড়ুন- সারছে ক্ষত, কাশ্মীরি হিন্দু-বৌদ্ধদের রক্ষায় মোদী সরকারের ভূয়সী প্রশংসা তরুণ বিজয়ের

তবে অসমর্থিত সূত্রের খবর, গত বৃহঃষ্পতিবারের পর দিন দুই আগেও সুন্দরবন এলাকায় লোকালয়ের কাছে দেখা মেলে রয়্যাল বেঙ্গল টাইগারের। গ্রামবাসীদের দেওয়া ভিডিওয় এমনই ছবিই ধরা পড়ে। তবে বাঘের হানায় যাতে পর্যটকদের পাশাপাশি স্থানীয় লোকজনদের বিশেষ ক্ষতি না হয় তার জন্য বিশেষ ব্যবস্তা নেওয়া হচ্ছে প্রশাসনের তরফে। মাঠে নেমেছে বন দফতরও। এদিকে সারা বছরই সুন্দরবনে আসেন পর্যটকরা। কিন্তু রয়্যাল বেঙ্গল দেখার সৌভাগ্য খুব কম পর্যটকেরই হয়।

আরও পড়ুন- কৃষক আন্দোলনের বর্ষপূর্তিতে সাজছে গোটা দেশ, বড় কর্মসূচির পথে বাংলার সংযুক্ত কিষাণ মোর্চা

তবে বাঘের হানায় প্রায়শই সুন্দরবন এলাকায় প্রাণ হারা বহু মানুষ। তাই পর্যটকদের মধ্যে মাঘ নিয়ে উন্মাদনা ধরা পড়লেও তাদের আক্রমণ প্রতিহত করতে পুরোদস্তর তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে প্রচিটা মহলকেই। বর্তমানে সুন্দরবন অঞ্চলে বাঘের লোকালয়ে আসা ঠেকাতে ১০৫ কিলোমিটার এলাকয় বেড়া দেওয়া আছে।সুন্দরবন টাইগার রিজার্ভের ফিল্ড ডিরেক্টর জানিয়েছেন, এটা বিচ্ছিন্ন ঘটনা। কোনও কারণে হয়তো বাঘ জঙ্গল থেকে বাইরে চলে এসেছে। এতে চিন্তা বা উদ্বেগের কিছু নেই।

Follow Us:
Download App:
  • android
  • ios