বিকেল ৫টা পর্যন্ত কেরল অসম তামিলনাডুর রাজনৈতিক চিত্র, এখনও চলছে ভোট গণনা

পশ্চিমবঙ্গের পাশাপাশি দেশের চার রাজ্যের বিধানসভার ভোট গণনা চলছে। সকাল ৮টে থেকে শুরু হয়েছে গণনা।  দুপুর ৪টে পর্যন্ত প্রকাশিত ফলাফল অনুযায়ী প্রায় স্পষ্ট হয়ে গেছে কেরল অসম ও তামিলনাড়ুর ফলাফল। তামিল রাজনীতিতে চালকের আসনে বসেছেন করুণানিধি পুত্র এমকে স্ট্যালিন। বিপক্ষকে ধরায়ীকরে তামিলনাড়ু বিধানসভায় বসতে চলেছেন তিনি।

Asianet News Bangla | Published : May 2, 2021 11:46 AM IST

পশ্চিমবঙ্গের পাশাপাশি দেশের চার রাজ্যের বিধানসভার ভোট গণনা চলছে। সকাল ৮টে থেকে শুরু হয়েছে গণনা।  দুপুর ৪টে পর্যন্ত প্রকাশিত ফলাফল অনুযায়ী প্রায় স্পষ্ট হয়ে গেছে কেরল অসম ও তামিলনাড়ুর ফলাফল। অন্যদিকে ৪০ বছরের প্রথা ভেঙে করলে দ্বিতীয়বারের জন্য ফিরছে বামেরা। তবে এই রাজ্য এবার আর বিজেপির খাতা খুলল না বলা চলে। গত বিধানসভা নির্বাচনে একটি আসতে জয়ী হয়েছিল বিজেপি। চলতি নির্বাচনে বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী শ্রীধরনও পিছিয়ে পড়েছেন। তাঁর জয়ের আশা নেই বললেই চলে। তামিল রাজনীতিতে চালকের আসনে বসেছেন করুণানিধি পুত্র এমকে স্ট্যালিন। বিপক্ষকে ধরায়ীকরে তামিলনাড়ু বিধানসভায় বসতে চলেছেন তিনি।  অন্যদিকে অসমে বিধানসভা নির্বাচনে জয়ের মূল কারিগর দীর্ঘ দিন আগে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যাওয়ার হেমন্ত বিশ্বশর্মা। তাঁর নেতৃত্বেই ভোট যুদ্ধে নেমেছিল অসম এনডিএ। এবারও সেখানে গৌরব গগৈয়ের কংগ্রসকে ধরাসায়ী করেছে গেরুয়া শিবির। অসমে আবারও ক্ষমতা দখল করতে চলেছে বিজেপি। আর তামিলনাড়ুতে বিজেপিকেই আটকে দিতে সক্ষম হয়েছে করুনানিধির পুত্র এমকে স্ট্যালিন। অন্যদিকে পুদুচেরিতে এগিয়ে রয়েছে এনআরকংগ্রেস। অনেকটাই পিছনে রয়েছে কংগ্রেস।

তামিলনাড়ু ২৩৪
লক্ষ্য   ১১৮
ডিএমকে                ১৪৪  
এডিএমকে              ৮৮
বাকি                         ২                  

অসম ১২৬
লক্ষ্য ৬৪
এনডিএ                   ৭৭
ইউপিএ                   ৪৪
বাকি                       ২

কেরল- ১৪০ 
লক্ষ্য ৭১
এলডিএফ                ৯৫
কংগ্রেস জোট        ৪৪
বিজেপি জোট          ০
বাকি                       ১     

পুদুচেরি ৩০
লক্ষ্য ১৬
এনআরসি              ১৪
কংগ্রেস                    ৬
বাকি                          ২


পশ্চিমবঙ্গের পাশাপাশি দেশের আরও চারটি রাজ্যে ভোটগণনা চলছে। কোভিড বিধি মেনে কঠোর নিরাপত্তায় চলছে ভোট গণনা। অসমে পরপর দু বার সরকার গড়ার লক্ষ্যে নেমেছে বিজেপি। কংগ্রেসের আশা পুরনো দুর্গ ফেরানোর। কেরলে আবার বামেদের কাছে মিথ ভাঙার লড়াই। ভগবানের আপন দেশে প্রতিবার সরকার বদল হয়। তাই এবার সেই নিয়ম মেনে বামেদের হারার কথা। তামিলনাড়ুর দুই রাজনৈতিক স্থপতি করুনানিধি, জয়ললিতার মৃত্যুর পর প্রথম বিধানসভা নির্বাচন। আন্নার অভাব ঢেকে সিংহাসনে ফেরাই চ্যালেঞ্জ এআইডিএমকে-র। অন্যদিকে, এম কে স্ট্যালিনকে মুখ করে ভোটে দাঁড়ানো ডিএমকে-র লড়াই ক্ষমতা দখলের। মাত্র ৩০ আসনের ছোট্ট পুদুচেরি বিধানসভায় বিজেপি সরকার গড়ার ব্যাপারে আশাবাদী। এখন দেখার বাংলা ছাড়া দেশের বাকি চার রাজ্যে ফল কী হয়।  

সকাল ৮টা থেকে শুরু হয়েছে এই রাজ্যের বিধানসভার ভোট গণনা। করোনা পরিস্থিতির দিকে নজর রেখে অসমের গণনা কেন্দ্রগুলিতে বিশেষ নজর। বিজেপি-র কাছে চ্যালেঞ্জ সরকার ধরে রাখার। ২০১৬ সালে প্রথমবার অসমে সরকার গড়ে বিজেপি। ২০১৯ লোকসভাতেও ফল ভালই হয় বিজেপি-র। এবার নির্বাচনের আগে মনে করা হচ্ছিল বিজেপি অনেকটা এগিয়ে থেকে শুরু করবে। কিন্তু দিন যত এগিয়েছে, নির্বাচন যত কাছে এগিয়েছিল মনে ততই কংগ্রেস লড়াইয়ে ফিরেছিল। হেমন্ত বিশ্বশর্মার সাংগঠনিক দক্ষতা, আর মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়ালের স্বচ্ছ ভাবমূর্তিই বিজেপি-র সবচেয়ে বড় হাতিয়ার। কংগ্রেস আবার প্রতিষ্ঠান বিরোধী হাওয়া, সিএএ-এনআরসি নিয়ে রাজ্যের মানুষের ক্ষোভকে কাজে লাগাতে জোর প্রচার চালিয়েছে। 

পশ্চিমবঙ্গ বাদে যে চার রাজ্যে ভোট হচ্ছে সেই চার রাজ্যেই একটা সময় কংগ্রেসের দাপট ছিল। ২০১৬ ভোটের আগে পর্যন্ত অসমে কার্যত কংগ্রেসের একাধিপত্য ছিল। কংগ্রেসের শীর্ষ নেতা তরুণ গগৈ পরপর তিনবার মুখ্যমন্ত্রী হয়েছিলেন। তবে ২০১৬ সালে হারটার পর অসমে দুর্বল হয় হাত শিবির। এবার সেখানে ক্ষমতায় ফেরা বড় চ্যালেঞ্জ। শরিক দলগুলির দিকে তাকিয়ে কংগ্রেস। 

কেরলে প্রতি পাঁচ বছর অন্তর ক্ষমতা পরিবর্তন হয়, এবার সেইদিক থেকে কংগ্রেসের ক্ষমতায় ফেরার কথা। ২০১৯ লোকসভায় গোটা দেশে হতাশ করলেও কেরলে চমকপ্রদ ফল করে কংগ্রেস। তবে বুথফেরত সমীক্ষায় কিন্তু অনেকটা পিছিয়ে কংগ্রেস। তামিলনাড়ুতে ডিএমকে-র শরিক হিসেবে ক্ষমতায় ফিরতে আত্মবিশ্বাসী কংগ্রেস। পুদুচেরি নিয়ে অবশ্য আশা কম কংগ্রেসের। দিনের শেষে এই চার রাজ্যে তিনটে জিতলেই বড় জয় মনে করবে কংগ্রেস।

Share this article
click me!