ভোটের অঙ্কে হার, তবে ২০২১এর বিধানসভা নির্বাচনে বাংলা থেকে কেরল সাফল্যের খতিয়ান বিজেপি খাতায়

  • অসম ও পুদুচেরিতে ক্ষমতা দখলের পথে বিজেপি 
  • সাফল্যই বড় সেখানে বিজেপির কাছে 
  • পশ্চিমবঙ্গে প্রথান বিরোধী শক্তি বিজেপি 
  • কেরলে ভোট বেড়েছে গেরুয়া শিবিরের 

Asianet News Bangla | Published : May 3, 2021 2:21 PM IST


পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল এই রাজ্য ও পুদুচেরির ভোটের ফল প্রকাশ হয়েছে ২ মে। পশ্চিমবঙ্গে তৃতীয় বরের জন্য ক্ষমতা দখল করেছে তৃণমূল কংগ্রেস। অসমে দ্বিতীয় বারের জন্য ক্ষমতায় বসছে বিজেপি।  কেরলে নজিরবিহীনভাবে দ্বিতীয়বারের জন্য ক্ষমার দখল নিয়েছে বামেরা। তামিলনাড়ুতে ক্ষমতা দখল করেছে ডিএমকে। সোমবার থেকেই ভোটের ফালাফল নিয়ে শুরু হয়ে গেছে কাটাছেঁড়া। লাভের খাতায় কী কী এল, কোন কোন এলাকায় সংগঠনকে আরও শক্তিশালী করতে হবে তা নিয়েই শুরু হয়েছে চুল চেরা বিশ্লেষণ ও পর্যালোচনা। চার রাজ্য বিধিনসভা ভোটে বিজেপি খারাপ ফলাফল করেছে বলে ইতিমধ্যেই সরব হয়েছে বিরোধীরা। ২০১১ থেকে ২০২১ তিনটি বিধানসভা নির্বাচনে ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে বিজেপির আসন সংখ্যার গ্রাফ ক্রমশই উর্ধ্বমুখী।  

১০ বছরে ৫-১৪৭-  
পাঁচ রাজ্যে নির্বাচনে ২০১১ সালে বিজেপির দখলে ছিল মাত্র ২০১১টি আসন।  ২০১৬ সালে সেই আসন সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪। বাংলা, কেরল, অসম, তামিলনাড়ুত আর পুদুচেরিতে বিজেপি ২০২১ সালে মোট আসন পেয়েছে ১৪৭। 

বাংলার বিরোধী শক্তি বিজেপি- 
লোকসভা নির্বাচনের পর থেকেই বাংলায় বিজেপি উত্থান দেখা গিয়েছিল। সেই ধারা অব্যাহত রেখে চলতি বছর রাজ্যে ক্ষমতায় আসার স্বপ্ন দেখেছিলেন বিজেপির রাজ্য ও শীর্ষ স্থানীয় নেতারা। উত্তরবঙ্গ ও জঙ্গলমহলে রীতিমত সংগঠন শক্তিশালী হয়েছিল বিজেপির।  তারপরেও রাজ্যে ক্ষমতায় আসতে পারেনি বিজেপি। কিন্তু বর্তমানে এই রাজ্যে প্রধান ও একমাত্র বিরোধী দল বিজেপি। রাজ্য বিধানসভায় বিধায়ক সংখ্যা ৩ থেকে বেড়ে হয়েছে ৭৭।২০১১ সালে এই রাজ্যে বিজেপির কোনও বিধায়ক ছিল না।

অসমে সরকার গঠন করছে বিজেপি-
অসমে দ্বিতীয় বারের জন্য ক্ষমতা দখল করেছে বিজেপি। বিজেপি ও তার সহযোগীরা ৭৮টি আসন জিতেছে। সেখানে কংগ্রেস ও সহযোগীদের আসন সংখ্যা ৪৬এ সীমাবদ্ধ। ২০১৬ সালের তুলনায় বিজেপির ভোট শেয়ারিংও বেড়েছে। ২০১৬তে ছিল ২৯। আর চলতি বছর ৩২ শতাংশ ভোট পেয়েছে বিজেপি। 

কেরলে ভোট বাড়িয়েছে বিজেপি- 
২০১৬ সালে কেরলে বিজেপির মাত্র এক জন বিধায়ক ছিল। কিন্তু চলতি বছর একজনই জিততে পারেনি। বলা যেতে পারে খাতাই খুলতে পারেনি বিজেপি। তবে বিজেপির ভোট শেয়ারিং ১০ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১১. ৬ শতাংশ। 

তামিলনাড়ু খাতা খুলেছে বিজেপি- 
তামিলনাড়ুতে এতদিন পর্যন্ত বিজেপির কোনও বিধায়ক ছিল না। চলতি নির্বাচনে এআইএডিএমকে-র সঙ্গে জোট বেঁধে লড়াই করেছিল বিজেপি। ক্ষমতা দখল করতে না পারলে ৪টি আসনে জয়ী হয়েছে বিজেপি।তামিলনাড়ুতে কমল হাসানের মত জনপ্রিয় চরিত্রকে হারাতে সমক্ষ হয়েছে বিজেপির মহিলা মোর্চার প্রেসেডেন্ট বানাতি শ্রীনিবাসন। 

পুদুচেরিতে ক্ষমতা দখলের পথে বিজেপি-
 পুদুচেরিতে বিজেপির শূন্য থেকে শুরু করেই ক্ষমতা দখলের পথে। এই কেন্দ্র শাসিত অঞ্চলে এই প্রথম ৬টি আসন দখল করেছে বিজেপি। অল ইন্ডিয়া এন আর কংগ্রেস ১০টি আসনে জয়ী হয়েছে। তাই বিজেপি এন আর কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে ক্ষমতা দখল করতে পারে বলেও মনে করা হচ্ছে। অন্যদিকে কংগ্রেস পেয়েছে মাত্র ২টি আসন। আর ডিএমকে পেয়েছে ৬টি আসন। 

নির্বাচনে বিজেপির লাভ-
এই নির্বাচনে পশ্চিমবঙ্গে বিজেপির প্রধানমন্ত্রী প্রতিপক্ষ তৃণমূল কংগ্রেস। যাদের বিরুদ্ধে কাটমানি থেকেশুরু করে আমফান দূর্ণীতি - একাধিক অভিযোগ উঠেছে। গত দুটি দফায় ক্ষমতায় থাকা তৃণমূলের বিরুদ্ধে লড়াই করতে হয়েছে বিজেপিকে। অন্যদিকে তামিলনাড়ুতে খাতা খুলে বিজেপি আগামী দিনে প্রভাব বিস্তার করতে সক্ষম হবে। অসম আর পুদুচেরিতে এনডিএ সরকার তৈরি হতে চলেছে বিনা বাধায়। 

Share this article
click me!