বুধবার সকালে এই কাজটি করলেই কেটে যাব ফাঁড়া, খুলে যাবে বুদ্ধি

বুধ বুদ্ধি দেবতা। পড়াশুনা বাকপটুতা, যোগাযোগ ইলেকট্রনিক্স এজাতীয় বিষয়গুলির সঙ্গে বুধ গ্রহের বিশেষ য়োগ রয়েছে। ১০ মহাবিদ্যার অন্যতম দেবী ষোড়শীর  আরাধনা করলে বুধ গ্রহের থেকে সুফল পাওয়া যায়।

Web Desk - ANB | Published : Apr 5, 2022 5:50 PM IST

হিন্দুশাস্ত্র বুধ হলেন দেবতা। তাঁকে শিক্ষা, লেখনী শক্তি, ব্যবসা , যোগাযোগ মাধ্যমের কারক দেবতা বলা হয়েছে। বুধ গ্রহ বুদ্ধির কারক। অনেকের আবার মতে বুধ হল নপুংসক গ্রহ। কারণ বুধ একমাত্র গ্রহ যে নিজের ঘরই কন্যা রাশিতে পড়ে। যাইহোক হিন্দুশাস্ত্র মতে বুধ হল চন্দ্র ও বৃহস্পতির পত্নী রাতার পুত্র। একইভাবে বুধ দেবী রোহিনী ও চন্দ্রদেবের পুত্র। বুধের শরীর সবুজ বর্ণের  বলেও কল্পনা করা হয়েছে। তিনি আগুন আর বাতাসের তৈরি রথে বিরাজ করেন। বুধের জন্ম নিয়ে বহু পৌরানিক গাথা রয়েছে। চন্দ্র আর তারার সন্তান বুধ নাকি মানুষ হয়েছিলেন চন্দ্রের প্রিয়তমা পত্নি রোহিনীর কাছে। 

 বুধ বুদ্ধি দেবতা। পড়াশুনা বাকপটুতা, যোগাযোগ ইলেকট্রনিক্স এজাতীয় বিষয়গুলির সঙ্গে বুধ গ্রহের বিশেষ য়োগ রয়েছে। ১০ মহাবিদ্যার অন্যতম দেবী ষোড়শীর  আরাধনা করলে বুধ গ্রহের থেকে সুফল পাওয়া যায়। বুধবার উপবাস থেকে শুরু করে ত্রিপুরাসুন্দরী বা দেবী দুর্গার আরাধনা করুন। এই দিনে নদীর জল বা পুকুরের জলে সবুজ জিনিস ভাসিয়ে দিলে শুভ ফল পাবেন। এই দিনে ঘরে একটি বুদ্ধমূর্তি বা ফোটে রেখে তাতে ধূপ ও বাতি দিতে পারে। তাহলে বুধ গ্রহ তুষ্ট হবে। 

তবে আপনি যদি লেখাপড়ায় একটু বেশি দুর্বল হন বা কথা বলায় আড়ষ্টতা থাকে তাহলে  অবশ্যই সপ্তাহের এই বিশেষ দিনে আপনি সকালে উঠে ভগবান বিষ্ণুর নাম নিন। এই দিনে কৃষ্ণের শতনাম জপ করুন। আর যদি ব্যবসায়ে সুফল পেতে চান তাহলে অবশ্যই এই বিশেষ দিনে উপবাস করুন। নির্জলা না করলেও চলবে। তবে অবশ্যই সকালে স্নান ও পুজো সরেই তারপরই উপবাস ভাঙুন। তাহলে মাত্র ৬ মাসের মধ্যেই সুফল পাবেন। কেউ যদি পান্না ধারণ করতে চান তাহলে অবশ্যই  বুধবারকেই বেছে নিন। 

বুধ গ্রহের প্রিয় রং সবুজ। তাই এই দিন যদি কোনও পরীক্ষা বা ব্যবসা সংক্রান্ত বিশেষ কাজে যান তাহলে অবশ্যই সবুজ রঙের পোশাক পরুন। সঙ্গে কিছু সবুজ ঘাস রাখলে ভালো ফল পাবেন। এদিন দিনে ভগবান বিষ্ণুর নাম করে কিছু দান করলেও সুফল পাবেন। 

Share this article
click me!