অগ্রহায়ণ মাস কেমন প্রভাব ফেলবে সিংহ রাশির উপর, জেনে নিন

  • অগ্রহায়ণ বাংলার নবম মাস
  • এই মাসের আরেক নাম মার্গশীর্ষ
  • রাশিচক্রের পঞ্চম রাশি সিংহ
  • অগ্রহায়ণ মাস সিংহ রাশির উপর কেমন প্রভাব ফেলবে

Asianet News Bangla | Published : Nov 29, 2020 3:33 AM IST

 'অগ্র' শব্দের অর্থ 'আগে' আর 'হায়ণ' শব্দের অর্থ 'বছর'। বছরের আগে বা শুরুতে ছিল বলেই এই মাসের নাম 'অগ্রহায়ণ'। এটি হেমন্ত ঋতুর দ্বিতীয় মাস। "অগ্রহায়ণ" শব্দের অভিধানিক অর্থ বছরের যে সময় শ্রেষ্ঠ ধান উৎপন্ন হয়। প্রাচীণকালে এই সময় প্রচুর ধান উৎপাদিত হত বলে এই মাসটিকেই বছরের পঞ্চম মাস হিসেবে ধরা হত। বাংলায় অগ্রহায়ণ বা অঘ্রান বাংলা মাসের অষ্টম এবং শকাব্দের নবম মাস। এই মাসের আরেক নাম মার্গশীর্ষ। প্রাচীন বাংলা ভাষায় এই মাসটিকে আঘন নামে চিহ্নিত করা হত। মৃগশিরা নামক তারা থেকে 'মার্গশীর্ষ' নাম এসেছে।  

আরও পড়ুন- রবিবার ৫ রাশি ঝামেলায় জড়িয়ে পড়তে পারে, দেখে নিন আপনার রাশিফল

বাঙালি হিন্দু সমাজের বিশ্বাস অনুযায়ী, অগ্রহায়ণ মাস অত্যন্ত শুভ মাস। লোক সমাজে অগ্রহায়ণ মাসকে 'লক্ষ্মীর মাস' মনে করা হয়। এই কারণে এই মাসেই নবান্ন উৎসব ও লক্ষ্মীপুজোর বিশেষ আয়োজন করা হয়। পাশাপাশি রাশিচক্রের পঞ্চম রাশি সিংহ। এই রাশির অধিকর্তা গ্রহ রবি। এরা সাধারণত শান্ত প্রকৃতির হয়ে থাকে। তবে এরা অত্যন্ত জেদী এবং রেগে গেলে হিতাহিত জ্ঞানশূণ্য হয়ে পড়ে। যে কোনও কাজে এরা ঘন ঘন মত বদলাতে উন্নতির পথে তা বাধা হয়ে দাঁড়াবে।  তবে জেনে নেওয়া যাক আগ্রহায়ণ মাস সিংহ রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

আরও পড়ুন- এই পূর্ণিমার ব্রত পালনে মেলে ১০০টি রাজসূয় যজ্ঞ যজ্ঞের সমান পূণ্য, জেনে নিন এই পূর্ণিমা তিথির তাৎপর্য

অগ্রহায়ণ মাস সিংহ রাশির মামলা মোকদ্দমা চলতে থাকলে এই মাসে সেই বিষয়ে সাফল্য আসবে। বিদ্যার্থীদের জন্য এই মাসটি অত্যন্ত শুভ। বিদেশ থাকা বন্ধুর সঙ্গে কোনও যোগাযোগ হতে পারে। এই মাসে সিংহ রাশির যারা ব্যবসা করেন তাদের পরিমান বাড়তে পারে। নতুন কোনও কাজের সন্ধান পেতে পারেন। গুরুজনদের অসুস্থতা নিয়ে চিন্তা বৃদ্ধি পেতে পারে। সম্পত্তি নিয়ে বাড়িতে অশান্তি দেখা দিতে পারে। বাড়িতে বিবাহের বিষয়ে চিন্তা বাড়তে পারে।

Share this article
click me!