Pongal 2022: পোঙ্গল এর অর্থ কি, জেনে নিন এই উৎসবের পুজোর শুভ সময় ও পুজোর নিয়ম

মকর সংক্রান্তি এবং লোহরি উত্সব, পোঙ্গল উত্সবের মতো পাকা ফসল এবং নতুন ফসল ওঠার আনন্দে পালিত হয়। শুধু তাই নয় , দক্ষিণ ভারতের মানুষও নতুন বছর হিসেবে পোঙ্গল উৎসব পালন করে। লোক কথা অনুসারে, এই দিনে লোকেরা ঘর থেকে পুরানো জিনিসপত্র সরিয়ে দেয় এবং বিশেষ করে রঙ্গোলি ইত্যাদি দিয়ে ঘর সাজায়।
 

Web Desk - ANB | Published : Jan 12, 2022 7:02 AM IST

পোঙ্গল উৎসবের একটি বিশেষ তাৎপর্য রয়েছে। দক্ষিণ ভারতে প্রতি বছর এই বিখ্যাত উৎসব পালিত হয়। উত্সাহে পূর্ণ এই উত্সবটি ১৪ জানুয়ারী অর্থাৎ মকর সংক্রান্তি থেকে শুরু হয় যা ৪ দিন স্থায়ী হয় এবং তারপরে ১৭ জানুয়ারী শেষ হয়। মকর সংক্রান্তি এবং লোহরি উত্সব, পোঙ্গল উত্সবের মতো পাকা ফসল এবং নতুন ফসল ওঠার আনন্দে পালিত হয়। শুধু তাই নয় , দক্ষিণ ভারতের মানুষও নতুন বছর হিসেবে পোঙ্গল উৎসব পালন করে। লোক কথা অনুসারে, এই দিনে লোকেরা ঘর থেকে পুরানো জিনিসপত্র সরিয়ে দেয় এবং বিশেষ করে রঙ্গোলি ইত্যাদি দিয়ে ঘর সাজায়।
পোঙ্গলের মুহুর্ত ও এর অর্থ
পোঙ্গলের শুভ সময়- পোঙ্গল পূজার শুভ সময় ১৪ জানুয়ারি দুপুর ২ টো বেজে ১২ মিনিটে।
পোঙ্গলের বিশেষত্ব কী-
কথিত আছে যে দক্ষিণ ভারতের এই উৎসবটি সমৃদ্ধির জন্য নিবেদিত। এই দিনে ধানের শীষ সংগ্রহ করে এবং ভগবানের কাছে নিবেদন করে প্রার্থনা করা হয়। সেই সঙ্গে আনন্দ উৎৎসব পালন করা যাতে আগামী ফসলও ভালো হবে এই কামনায়, এই উৎসব পালিত হয়। সমৃদ্ধি আনতে এই উৎসবে বৃষ্টি, সূর্যদেব, ইন্দ্রদেব এবং গবাদি পশুদের পূজা করা হয় ।
পোঙ্গল মানে কি
এটি বিশ্বাস করা হয় যে পোঙ্গল উত্সবের ঠিক আগে যেই অমাবস্যা দেখা যায়, প্রত্যেকে মন্দকে ত্যাগ করার এবং ভালকে গ্রহণ করার ব্রত নেয়, যা 'পোহি' নামেও পরিচিত। পোহি মানে 'যেতে যাওয়া', এছাড়া তামিল ভাষায় পোঙ্গল মানে বুম।
পোঙ্গল কীভাবে উদযাপন করবেন 
আমরা আপনাকে বলি যে এটি চার দিন ধরে পালিত হয়, সমস্ত ধরণের আবর্জনা ইত্যাদি পোড়ানো হয়। উৎসবে ভালো খাবার তৈরি করা হয়। উৎসবের প্রথম দিনে আবর্জনা পোড়ানো হয়, দ্বিতীয় দিনে দেবী লক্ষ্মীর পূজা করা হয়, তৃতীয় দিনে গবাদি পশুর পূজা করা হয় এবং চতুর্থ দিনে কালী মায়ের পূজা করা হয়। উৎসবে ঘরবাড়ি বিশেষভাবে পরিষ্কার করে রাঙোলি তৈরি করা হয়। এই উৎসবে নতুন জামাকাপড় এবং বাসনপত্র কেনাও গুরুত্বপূর্ণ। পোঙ্গলে গরুর দুধ দোওয়ানোও গুরুত্বপূর্ণ একটি অংশ।

আরও পড়ুন- Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

আরও পড়ুন- Vastu Tips: বাড়িতে কখনোই হবে না অর্থের অভাব, যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলো

Share this article
click me!