অক্ষয় তৃতীয়ায় ৫ টি গ্রহের শুভ যোগ তৈরি হবে, অনুদান ও পুজোর ফলে মিলবে পূণ্য

  • ২৬ এপ্রিল ২০২০ রবিবার অক্ষয় তৃতীয়া
  • ৫ টি গ্রহের বিশেষ অবস্থানের কারণে তৈরি হবে শুভ যোগ
  •  শনিবার বেলা ১২ টা ৫০ মিনিটে শুরু হবে এই তিথি
  • থাকবে  রবিবার বেলা ১:২৫ অবধি 

Asianet News Bangla | Published : Apr 25, 2020 6:57 AM IST

এই বছর অক্ষয় তৃতীয়া যোগ ২৬ এপ্রিল ২০২০ রবিবার। এই বছর অক্ষয় তৃতীয়ায়, সূর্য, চাঁদ এবং মঙ্গল তাদের উচ্চ রাশিতে অবস্থান করবে। শুক্র ও শনি স্বরাশীতে থাকাকালীন একটি বিশেষ শুভ তৈরি হচ্ছে। এই ৫ টি গ্রহের বিশেষ অবস্থানের কারণে অক্ষয় তৃতীয়ায় অনুদান ও পুজোর ফলে শুভ ফল এ বছর দ্বিগুণ হবে। এটির সঙ্গে এবার ৬ টি রাজা যোগও করা হচ্ছে। এ কারণে এই উত্সবটি আরও বিশেষ হবে।  

আরও পড়ুন- অক্ষয় তৃতীয়ায় দূর করুন দুর্ভোগ, জেনে নিন এই বিশেষ তিথি সম্পর্কে

এই বছর, বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি শনিবার ২৫ এপ্রিল শনিবার বেলা ১২ টা ৫০ মিনিটে শুরু হবে এবং পরের দিন রবিবার বেলা ১:২৫ অবধি থাকবে। তবে ২৬ এপ্রিল সূর্যোদয় ব্যপিনী তিথি এবং রোহিনী নক্ষত্রের কাকতালীয়ভাবে ধর্মীয় গ্রন্থ অনুসারে, অক্ষয় তৃতীয়া উত্সবটি এই দিনে উদযাপিত করা উচিত। এ দিনে পূণ্যস্নান, দান, জপ, যজ্ঞ ইত্যাদির পরে তাদের ফল নবায়নযোগ্য আকারে পাওয়া যায়। অক্ষয় তৃতীয়ার দিনে উত্তরাখণ্ডের পবিত্র চারধাম তীর্থযাত্রার গঙ্গোত্রী এবং যমুনোত্রি মন্দিরের দরজা খোলার একটি ঐতিহ্য রয়েছে। 

আরও পড়ুন- বৃশ্চিক রাশির সংসারে অশান্তির যোগ রয়েছে, দেখে নিন আপনার রাশিফল

অক্ষয় তৃতীয়ায় নতুন জিনিস কেনা অত্যন্ত শুভ বলে বিবেচিত হয়, বিশেষ করে এই দিনে সোনার তৈরি স্বর্ণ বা গহনা কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই দিনে একটি রোজা পালন করার মাধ্যমে, ধর্মীয় বিধিবিধানের সাথে উপাসনা করা কেবল ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীকেই নয়, বুদ্ধি ও জ্ঞানার্জনেরও এক বর দেয়। বিশ্বাস করা হয় যে এই দিনে কুবের দেবতা লক্ষ্মীর কাছে ধন অর্জনের জন্য প্রার্থনা করেছিলেন, যার কারণে দেবী লক্ষ্মী সন্তুষ্ট হয়েছিলেন এবং তাকে ধন ও সুখ দিয়েছিলেন। শুভ শুভ কাজগুলির শুভ ফলাফল এই তারিখে করা হয়, তাই একে অক্ষয় তৃতীয় বলা হয়। এই উত্সব আখা তেজ নামেও পরিচিত। অক্ষয় তৃতীয়ায় নতুন জিনিসের জন্য কেনাকাটা করা এবং আইটেম বা সোনার তৈরি গহনা কেনা অত্যন্ত শুভ বলে বিবেচিত হয়। এই শুভ তিথিতে দান করা অত্যন্ত গুরুত্ব ফল দেয়। এইভাবে, অবশ্যই আপনার উপার্জন থেকে কিছুটা অক্ষয় তৃতীয়ায় দান করুন।

Share this article
click me!