Pradosh Vrat December 2021: ডিসেম্বরে ৩ প্রদোষ ব্রতের যোগ, জেনে নিন কবে কবে হবে এই ব্রত পালন

বিশেষজ্ঞদের মতে, এই যোগটি শুভ বলে মনে করা হচ্ছে। এই কারণে ভগবান বিষ্ণুর বিশেষ পূজার জন্য মাসে আরও এক দিন বাড়ানো হয়েছে। কখন কবে হবে বাকি দুই প্রদোষ ব্রত, জেনে নিন-
 

Web Desk - ANB | Published : Dec 15, 2021 6:58 AM IST

২০২১ সালের ডিসেম্বরে তিথির পরিবর্তনের কারণে, ৩টি প্রদোষ ব্রত পালনের যোগ তৈরি হয়েছে। সাধারণত এই ব্রতগুলি ইংরেজি ক্যালেন্ডারের এক মাসে মাত্র দুবার পালন করা হয়। তবে ডিসেম্বরে এই ব্রত তিনবার আসবে। এই মাসের দ্বিতীয় বারের মত ১৬ ডিসেম্বর অর্থাৎ আগামীকাল গুরু প্রদোষ হবে। প্রদোষ ব্রত ও পালন করা হবে মাসের তৃতীয় বৃহস্পতিবার। এরপর ডিসেম্বরের শেষ দিনে অর্থাৎ শুক্রবার প্রদোষ ব্রত পালন করা হবে। বিশেষজ্ঞদের মতে, এই যোগটি শুভ বলে মনে করা হচ্ছে। এই কারণে ভগবান শিবের বিশেষ পূজার জন্য মাসে আরও এক দিন বাড়ানো হয়েছে। কখন কবে হবে বাকি দুই প্রদোষ ব্রত, জেনে নিন-
গুরু সন্ধ্যা-
যোগ প্রদোষ বৃহস্পতিবার ত্রয়োদশী পালন করে। এর কারণে বৃহস্পতি গ্রহ শুধু শুভ প্রভাবই দেয় না, পিতৃপুরুষের আশীর্বাদও পায়। প্রায়শই এই প্রদোষ শত্রু এবং ঝামেলা ধ্বংস করার জন্য করা হয়। এইভাবে, বৃহস্পতিবার পতিত প্রদোষ ব্রত অত্যন্ত বিশেষ। এই ব্রত ছিল ২ ডিসেম্বর যা ইতিমধ্যেই পালন হয়ে গিয়েছে।
ত্রয়োদশী তিথিও গুরু প্রদোষ (১৬ ডিসেম্বর)-
ডিসেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবারে হবে দ্বিতীয় প্রদোষ ব্রত। এটি একটি বিশেষ ব্রত হবে কারণ এই দিনে ধনু সংক্রান্তিও থাকবে। সংক্রান্তির দিন শিবকে স্নান ও দুঃস্থদের দান করলে মনোবাঞ্ছা পূরণ হয়। এদিন ব্রত ও উপাসনা করলে সমস্যা দূর হবে। 
শুক্র প্রদোষ (৩১ ডিসেম্বর)-
এরপর ডিসেম্বর মাসের শেষ দিন অর্থাৎ শুক্রবার ত্রয়োদশী তিথি হওয়ায় শুক্র প্রদোষে থাকবে। একে ভৃগু প্রদোষও বলা হয়। শুক্রবার প্রদোষ উপবাসে শিব-পার্বতীর পূজা করলে দাম্পত্য জীবনে সুখের পাশাপাশি সৌভাগ্য ও সমৃদ্ধি আসে। এই কারণেই শুক্রবার প্রদোষ তিথিকে বিশেষ বলে মনে করা হয়।
প্রদোষ ব্রত মাসে দুবার করা হয়।
পুরীর জ্যোতিষী ডক্টর গণেশ মিশ্রের মতে, শিব পুরাণে ত্রয়োদশ তারিখকে প্রদোষ বলা হয়েছে। এটি মাসে দুবার আসে। একটি শুক্লপক্ষে এবং অন্যটি কৃষ্ণপক্ষে। এভাবে বছরে ২৪ বার ব্রত পালন করা হয়। বিভিন্ন জ্ঞানের সঙ্গে এই তিথির গুরুত্ব বৃদ্ধি পায়। এইভাবে উভয় পক্ষের প্রদোষ ব্রতকে বিশেষ ধরা হয়।
ডক্টর মিশ্রের মতে, প্রতি মাসে যে প্রদোষ উপবাসে ভগবান শিব ও পার্বতীর বিশেষ পূজা করা হয়, তার মনস্কামনা পূরণ হয়, ফলে তিনি দোষ ও ঝামেলা থেকে মুক্তি পান । সকল প্রকার কষ্ট ও দোষ দূরীভূত হলে তাকে প্রদোষ বলে। শিব পুরাণ অনুসারে, ত্রয়োদশী তিথিতে, সূর্যাস্তের সময় অর্থাৎ প্রদোষের সময় ভগবান শিব কৈলাসে তাঁর রজত ভবনে সুখী ভঙ্গিতে অবস্থান করেন। এই শুভ সময়ে করা ভগবান শিবের বিশেষ পূজা সব ধরনের সুখ দেয়।

আরও পড়ুন- গাড়ি-কে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে, গাড়িতে বাস্তুমতে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও এই দেওয়ালে ঘড়ি লাগাবেন না, বাস্তু ভুলে সম্মুখীন হতে পারে একাধিক ক্ষতির

আরও পড়ুন: Vastu Tips: মনসংযোগ বাড়াতে নির্দিষ্ট দিকে পড়ার টেবিল রাখুন, জেনে নিন কোন দিকে রাখা শুভ

Share this article
click me!