যুবকদের এই অভ্যাস থাকলেই অন্ধকার হবে ভবিষ্যৎ, জানায় চানক্য নীতি

  • চাণক্য একজন পণ্ডিতের পাশাপাশি শিক্ষকও ছিলেন
  • তক্ষশিলা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত ছিলেন তিনি
  • চাণক্য যুব সমাজকে শক্তির প্রতীক হিসাবে বর্ণনা করেছেন
  • যুব সমাজ যে কোনও জাতির অন্যতম শক্তি

Asianet News Bangla | Published : Mar 18, 2021 6:29 AM IST

চাণক্য ছিলেন একজন পণ্ডিতের পাশাপাশি একজন যোগ্য শিক্ষকও। চাণক্য বিশ্বখ্যাত তক্ষশিলা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত ছিলেন। চাণক্য তক্ষশিলা বিশ্ববিদ্যালয় সে সময়ে বিশ্ব বিখ্যাত একটি বিশ্ববিদ্যালয়। বিশেষ বিষয় হ'ল চাণক্য এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা গ্রহণ করেছিলেন এবং পরে তিনি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকও হন। চাণক্য যুব সমাজকে শক্তি ও শক্তির প্রতীক হিসাবে বর্ণনা করেছেন। চাণক্যের মতে, যুব সমাজ যে কোনও জাতির অন্যতম শক্তি। যে জাতির যুব সমাজ সচেতন, শিক্ষিত এবং দক্ষ, সেই জাতি সর্বদা অগ্রগতি লাভ করে। এই কারণেই যুবসমাজকে যুবশক্তিও বলা হয়। যুব শক্তি যে কোনও জাতির সর্বশক্তি। এ কারণেই চাণক্য যুবসমাজকে নির্দিষ্ট অভ্যাস থেকে দূরে থাকতে বলেছেন।

আরও পড়ুন- কোনও কিছু দান করার সময় এই ভুল জীবনে ডেকে আনতে পারে বিপর্যয়, জেনে নিন এই বিষয়গুলি 

চাণক্যের মতে যুবকদের আসক্তি এড়ানো উচিত। নেশা একজন ব্যক্তির মনের ক্ষমতাকে প্রভাবিত করে এবং শরীরের ক্ষতি করে। সুতরাং, যে কোনও আশক্তি থেকে এই সময় দূরে থাকা উচিত। এর পাশাপাশি চাণক্য নীতির মতে, যুবকদের অহংকার থেকে মুক্ত হওয়া উচিত। অহংকার যৌবনে বিষের মতো। যুবককে অল্প বয়সে জ্ঞানের সাধনায় নিবেদিত হওয়া উচিত, অহংকারে নিমগ্ন যুবক জ্ঞান খুঁজে পায় না। চাণক্যের মতে, যার জ্ঞান নেই সে সত্য থেকে দূরে থাকে।

আরও পড়ুন-  চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর, দেখে নিন 

চাণক্য নীতি অনুসারে বিলাসিতা থেকেও দূরে থাকা উচিত যুবকদের। উপভোগের বিলাসবহুল জিনিস থেকে দূরে থাকা উচিত এই সময়ে। তারুণ্যে যারা এই বিষয়গুলি ত্যাগ করে, সেই একমাত্র জীবনে সাফল্য অর্জন করে। যুব সমাজকে এ জাতীয় কোনও আসক্তি থাকা উচিত নয় যা লক্ষ্য অর্জনে বাধা হয়ে দাঁড়ায়। চাণক্যের মতে যুবকদের নেশার অভ্যাস থেকে দূরে থাকা উচিত । চাণক্য নীতি মতে, যুবকদের কেবল মাতাল হওয়া উচিত নয়, সমস্ত ধরণের কু-অভ্যাস থেকে দূরে থাকা উচিত। কারণ যে কোনও ভুল অভ্যাস যৌবনে সমৃদ্ধ হয়। অতএব, যৌবনে আপনার খুব সতর্ক হওয়া উচিত। 

Share this article
click me!