চৈত্র বা চৈৎ বাংলা সনের দ্বাদশ ও সমাপনী মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের শেষ মাস ও বসন্তের শেষ। নামটি এসেছে চিত্রা নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে। আবার চৈত্র মাস বাংলা মাসের দ্বাদশ মাস। এই মাসেই শেষ হয় বাংলার বছরের। চৈত্র মাস বাংলা সনের দশম মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের দ্বাদশ মাস। বাংলার চৈত্র মাস  বাংলা শকাব্দের শেষ মাস। পাশাপাশি রাশিচক্রের চতুর্থ  রাশি কর্কট। এই রাশির অধিকর্তা গ্রহ চন্দ্র। 

কর্কট রাশির জাতক-জাতিকাদেরা  এই রাশির জাতক-জাতিকারা খুব আত্মকেন্দ্রীক তবে স্পর্শকাতর। এরা বাবা মায়ের অত্যন্ত প্রিয়। এরা অত্যন্ত খুঁতখুঁতে এবং ভীতু প্রকৃতির হয়। তবে জেনে নেওয়া যাক চৈত্র মাস কর্কট রাশির উপর কেমন প্রভাব ফেলবে। এই মাসে ঘুরতে গিয়ে খরচ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আর্থিক অবস্থার উন্নতির যোগ রয়েছে।  কাজের চাপের জন্য শরীরের ক্ষতি হতে পারে। বাড়িতে অতিথিদের জন্য চিন্তা বাড়তে পারে। এই মাসে কর্মক্ষেত্রে সমস্যার সৃষ্টি হতে পারে। অনেক দিনের কোনও মনের ইচ্ছে পূরণ হওয়ার যোগ আছে।

চৈত্র মাস কর্কট রাশির মামলা মোকদ্দ্মার কাজে সাফল্য পেতে পারেন। কর্মস্থান পরিবর্তনের যোগ আসতে পারে। এই মাসে ব্যবসায় নতুন কিছু ঘটতে পারে। সংসারের জন্য কোনও মঙ্গলজনক কাজ হবে। বিদেশ থেকে কোনও কাজের যোগ আসতে পারে। রক্তপাতের আশঙ্কা রয়েছে, তাই সাবধানে চলাফেরা করুন। বিবাহিত জীবনে সুখের সময়।  পৈতৃক সম্পত্তি নিয়ে ঝামেলা বৃদ্ধি পেতে পারে। চিকিৎসার বিষয়ে খরচ বৃদ্ধি পেতে পারে। এই মাসে অতিরিক্ত খরচ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। শারীরিক সমস্যা দেখা দিতে পারে।