Vastu Tips: ডাস্টবিন থেকে তৈরি হতে পারে বাস্তুদোষ, জেনে নিন ডাস্টবিন রাখার সঠিক দিক

বাড়ির কোন দিকে বসার ঘর করবেন, কোন দিকে হবে শোওয়ার ঘর, কোন দিকে করবেন ঠাকুর ঘর তা যেমন বর্ণিত আছে বাস্তু শাস্ত্রে (Vastu Shastra)। তেমনই, কোন কোন জিনিস ঘরে রাখা শুভ, কী রাখা অশুভ তা বলা আছে বাস্তু শাস্ত্রে। জেনে নিন বাস্তু মতে কোন দিকে ডাস্টবিন রাখবেন।

Sayanita Chakraborty | Published : Jan 13, 2022 2:35 PM IST

সকল কাজে সফল হতে, আর্থিক উন্নতি ঘটাতে কিংবা জীবনের সকল বাধা কাটাতে মেনে চলতে পারেন বাস্তু টোটকা। জ্যোতিষের (Astrology) একটি গুরুত্বপূর্ণ অংশ হল বাস্তু। বাস্তু শাস্ত্র বলতে শুধু ঘরের দিক-দর্শন নয়। বাস্তু বলতে, একটি সূচ থেকে দেওয়াল চিত্র (Wall Painting)। এমনই বর্ণিত আছে শাস্ত্রে। বাস্তু মেনে ঘর সাজালে সমাধান হবে সকল সমস্যার। বাড়ির কোন দিকে বসার ঘর করবেন, কোন দিকে হবে শোওয়ার ঘর, কোন দিকে করবেন ঠাকুর ঘর তা যেমন বর্ণিত আছে বাস্তু শাস্ত্রে (Vastu Shastra)। তেমনই, কোন কোন জিনিস ঘরে রাখা শুভ, কী রাখা অশুভ তা বলা আছে বাস্তু শাস্ত্রে। 

শাস্ত্র মতে, বাড়ির উত্তর পূর্ব দিকে ডাস্টবিন (Dustbin) রাখা উচিত নয়। এতে তৈরি হতে পারে বাস্তুদোষ। অমঙ্গল দেখা দিতে পারে আপনার সংসারে। তেমনই, হিটার-মিক্সির মতো বিদ্যুত উৎপাদনকারী জিনিসগুলো উত্তর পূর্ব দিকে রাখবেন না। ঝাড়ু ও ডাস্টবিন কখনও উত্তর পূর্ব (North East) দিকে রাখা উচিত নয়। এতে দেখা দিতে পারে বাস্তুদোষ। এতে নতুন কোনও সুযোগ থেকে বঞ্চিত হতে পারেন। বাস্তু শাস্ত্রে, উল্লেখ আছে এমনটাই। এই নির্দিষ্ট দিক ছাড়া অন্যত্র রাখুন ডাস্টবিন (Dustbin)। আবারে, অনেকে ডাস্টবিন পরিষ্কার করেন না। ভাঙা বালতি রাখেন ডাস্টবিন হিসেবে। সেটা দিনের পর দিন নোংরা ফেলতে থাকেন। এই কাজ থেকে তৈরি হয় বাস্তুদোষ। ভাঙা বালতি ব্যবহার করবেন না ডাস্টবিন হিসেবে। সঠিক পাত্র রাখুন ডাস্টবিন হিসেবে। আর নিয়মিত তা পরিষ্কার করুন। তা না হলে, তৈরি হতে পারে বাস্তুদোষ (Vastu Dosh)। 

আরও পড়ুন: Vastu Tips: কোন দিকে বসে পুজো করলে মিলবে শুভ ফল, জেনে নিন বাস্তু মত

আরও পড়ুন: ঋণের বোঝা থেকে মুক্তি পেতে মেনে চলুন বাস্তু টোটকা, বাস্তু ভুলে হতে পারে এই সমস্যা

সংসারে শান্তি বজায় রাখতে চাইলে বাড়িত কয়টি জিনিস রাখবেন না। ছেঁড়া জুতো (Shoes), ছেঁড়া পোশাক (Dress), ভাঙা পাত্র (Dish) রাখবেন না। ভাঙা পাত্রে খাবার খেলে দেখা দিতে পারে দারিদ্রতা। তেমনই ছেঁড়া জুতো রাখলে আর্থিক ক্ষতি দেখা দিতে পারে। ঘরে স্তূপাকৃতি করে কাগজ, কাপড় রাখবেন না। এর থেকে তৈরি হয় বাস্তুদোষ। যা সকলের উন্নতিতে বাধা দেয়। তাই সংসারে সুখ-শান্তি বজায় রাখতে, সকলের শরীর ঠিক রাখতে, পরিবারের সদস্যদের মধ্যে সু সম্পর্ক বজায় রাখতে, এমনকি আর্থিক উন্নতি ঘটাতে এই কয়টি জিনিস খেয়াল রাখুন। তা না হলে, বাস্তু ভুলে হতে পারে অমঙ্গল। 
 

Share this article
click me!