Vastu Tips: কোন দিকে বসে পুজো করলে মিলবে শুভ ফল, জেনে নিন বাস্তু মত

পুজো-পাঠ সত্ত্বেও পরিবারে যেন সুখ নেই। পরিবারের সদস্যদের শারীরিক জটিলতা (Health Issue), অর্থাভাব (Financial Problems) লেগেই আছে। বহুদিন ধরে মেয়ের বিয়েতে বাধা আসছে। ভগবান কেন যে আপনার ওপর কৃপা করছেন না, তা কিছুতেই বুঝে উঠতে পারছেন না। দীর্ঘদিন ধরে এমন সমস্যা চলতে থাকলে জানবেন, আপনার দেব-দেবতার আরধনায় ত্রুটি রয়েছে।

Sayanita Chakraborty | Published : Jan 13, 2022 12:31 PM IST

রোজ স্নান সেরে ঠাকুরকে ধূপ, ধুনো দেখিয়ে মিষ্টি জল দিতে ভুল হয় না। প্রতিদিনই নিয়ম নিষ্ঠার সঙ্গে পুজো (Worship) করেন। সোমবার শিবের (Lord Shiv) পুজো, মঙ্গলবার ভগবান হনুমানের (Lord Hanuman) পুজো বৃহস্পতিবার মা লক্ষ্মীর পুজো (Maa Laxmi) করেন নিয়ম নিষ্ঠার সঙ্গে। এছাড়াও, কোনও বিশেষ ব্রত পালন তো আছেই। এত পুজো-পাঠ সত্ত্বেও পরিবারে যেন সুখ নেই। পরিবারের সদস্যদের শারীরিক জটিলতা, অর্থাভাব লেগেই আছে। বহুদিন ধরে মেয়ের বিয়েতে বাধা আসছে। ভগবান কেন যে আপনার ওপর কৃপা করছেন না, তা কিছুতেই বুঝে উঠতে পারছেন না। দীর্ঘদিন ধরে এমন সমস্যা চলতে থাকলে জানবেন, আপনার দেব-দেবতার আরধনায় ত্রুটি রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, পুজোর (Worship) ত্রুটি থাকলে সংসারে সমস্যা লেগেই থাকে। দেব-দেবতার কৃপা থেকে বঞ্চিত হতে পারেন এই কারণে। এক্ষেত্রে, পুজোর ভঙ্গিমা থেকে মন্ত্রপাঠ নজর দিতে হবে সর্বত্র। আপনি কোন দিকে বসে পুজো করছেন তা খুবই গুরুত্বপূর্ণ। দেব-দেবতার কৃপা পেতে সঠিক দিকে বসে পুজো করা প্রয়োজন। বাস্তু শাস্ত্রে (Vastu Shastra), উল্লেখ আছে কোন দিকে বসে পুজো করা উচিত। 

শাস্ত্রে মতে, পূর্ব ও উত্তর দিকে তাকিয়ে পুজো (Worship) করুন। এতে দেবতার কৃপা পাবেন। পুজো করার জন্য এই দিকটা শুভ বলে মনে করা হয়। মনে করা হয়, পূর্বে মুখ করে বসলে জ্ঞান বাড়ে। এই কারণে, শিক্ষার্থীদের এই দিকে মুখ করে বসে পড়তে বলা হয়। তাই পুজো করতে সব সময় পূর্ব (East) ও উত্তর (North) দিকে মুখ করে বসুন। আর শাস্ত্রে এমনই উল্লেখ আছে। শাস্ত্র মতে, পূর্ব, ঈশান ও উত্তর কোন হল সব থেকে শ্রেষ্ঠ দিক। আগ্নেও, নৈঋত্য ও দক্ষিণ দিক শুভ মনে করা হয় না। বাস্তু অনুসারে, ঠাকুর ঘর তৈরি করবেন বাড়ির ঈশান কোণে। এই দিকটা শুভ।

আরও পড়ুন: ঋণের বোঝা থেকে মুক্তি পেতে মেনে চলুন বাস্তু টোটকা, বাস্তু ভুলে হতে পারে এই সমস্যা

আরও পড়ুন: importance of peacock feathers: ময়ূরের পালকের গুরুত্ব অপরিসীম, জেনে নিন কিভাবে কাজে লাগাবেন

অন্যদিকে, সংসারে সুখ শান্তি বজায় রাখতে চাইলে সঠিক দিকে দেব মূর্তি (Idol) রাখা প্রয়োজন। শাস্ত্রে, কোন দিকে দেবতার মূর্তি রাখবেন তা বর্ণিত আছে। ঠাকুর করে একের বেশি গণেশ (Ganesh) মূর্তি রাখবেন না। তেমনই কোনও ঠাকুরের রুদ্র মূর্তি রাখা উচিত নয়। তাই ঠাকুর ঘরে দেব মূর্তি প্রতিষ্ঠা করার আগে বাস্তু শাস্ত্র মত জেনে নিন। সঠিক তথ্য সংগ্রহ করে ঠাকুরের মূর্তি রাখুন। তা হলে বিপদ দেখা দিতে পারে। 
 

Share this article
click me!