সপ্তাহের এইসব দিন ভুলেও এই কাজগুলি করবেন না, তাহলে নিজের জীবনেই ডেকে আনবেন অমঙ্গল

সপ্তাহের এক একদিন এক এক ধরনের কাজ করে থাকেন অনেকেই। তাহলে জেনে নিন সপ্তাহের কোন দিন কোন কাজ করবেন।

Web Desk - ANB | / Updated: Mar 22 2022, 05:00 AM IST

হিন্দু পঞ্জিকা (Jindu Panjika) অনুসারে সপ্তাহের সাতটি দিনই কোনও না কোনও নির্দিষ্ট দেবতা বা গ্রহকে উৎসর্গ করা হয়। এ কারণে সপ্তাহের প্রতিটি দিনের নিজস্ব কিছু তাৎপর্য রয়েছে। আর সেই কারণে সপ্তাহের (Week) কোনও না কোনও দিন কেউ না কেউ উপবাস রেখে থাকেন। তার জন্য সপ্তাহের এক একদিন এক এক ধরনের কাজ করে থাকেন অনেকেই। তাহলে জেনে নিন সপ্তাহের কোন দিন কোন কাজ করবেন।

রবিবার
সূর্যকে (Sun) উৎসর্গ করা হয়। বৈদিক জ্যোতিষশাস্ত্রে, ভগবান সূর্য সমস্ত গ্রহের অধিপতি। পুরুষের রাশিতে সূর্যকে পিতার কারক হিসেবে বিবেচনা করা হয়, অন্যদিকে স্ত্রী রাশিতে এটি স্বামীর কারক হিসেবে বিবেচিত হয়। অনুরূপভাবে, পুরুষদের রবিবার তাদের পিতার সঙ্গে ঝগড়া করা উচিত নয় এবং মহিলাদের তাদের স্বামীর সঙ্গে কোনও কারণে ঝগড়া করা উচিত নয়। রবিবার কালো কাপড় পরাও নিষিদ্ধ। এই দিনে তুলসী পাতা তুলবেন না এবং তুলসী গাছে জল দিন। রবিবার দেরি করে ঘুমানোও ঠিক নয়।

আরও পড়ুন- বাস্তু মতে বাড়ির ঠাকুর ঘর রাখুন এই দিকে, না হলেই সংসারের অমঙ্গল নিশ্চিত

সোমবার
ভগবান শিব এবং চাঁদকে উৎসর্গ করা হয়। সোমবার পূর্ব ও উত্তরে ভ্রমণ শুভ নয়। বিকেলে ঘুমাবেন না। তাহলে চাঁদ রাগ করে। যে কোনও ব্যক্তির জন্মকুণ্ডলীতে চন্দ্রকে মায়ের সূচক হিসেবে ধরা হয়। তাই এদিন মায়ের সঙ্গে ঝগড়া করবেন না। তাঁকে কোনওভাবেই অপমান করবেন না। তাহলেই আপনার দিন ভালো কাটবে। 

আরও পড়ুন- ঠাকুর ঘর সজ্জার সময় মাথায় রাখুন এই পাঁচটি জিনিস, তা না হলে দেখা দিতে পারে অমঙ্গল

মঙ্গলবার
হনুমান ও মঙ্গল গ্রহকে উৎসর্গ করা হয়। কুণ্ডলীতে, মঙ্গল সাহস, শক্তি এবং ভাইবোনের কারক হিসেবে বিবেচনা করা হয়। এই কারণে, মঙ্গলবার, বড় ভাইয়ের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন এবং তাঁকে অপমান করবেন না। মঙ্গলবার কাউকে ধার দেবেন না। তাহলে আর্থিক ক্ষতি হতে পারে। দাড়ি, চুল ও নখও এই দিন কাটবেন না। মঙ্গলবার আদালতে যদি কোনও আইনি লড়াই ও মামলা থাকে তা এড়িয়ে চলুন।

বুধবার
এই দিন গণেশ ও বুধকে উৎসর্গ করা হয়। বুধ হল যে কোন ব্যক্তির রাশিফলের যোগাযোগ এবং লেনদেনের সূচক। বুধবার ধার দেওয়া এবং নেওয়া বন্ধ করা উচিত। বুধবার কোনও কাজ শুরু করলে আর্থিক জীবন ও কর্মজীবনে অস্থিরতা আসবে। এছাড়াও বুধবার নারী বা নপুংসককে অপমান করলে কুণ্ডলীতে বুধের অবস্থান দুর্বল হয়ে যায়।

আরও পড়ুন- এই ছয় রাশির ছেলে-মেয়েরা অনেকেই সাইকোপ্যাথ হন, কুকর্মে জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে

বৃহস্পতিবার
বৃহস্পতি ও বিষ্ণুকে উৎসর্গ করা হয়। বৃহস্পতি যে কোনও ব্যক্তির জন্মকুণ্ডলীতে ঘটনা, গুরু এবং আধ্যাত্মিকতার কারণ। বৃহস্পতিবার নখ কাটা ও শেভ করা ভালো নয়। এছাড়া বাড়ির শিক্ষক ও বড়দের গালিগালাজ করা উচিত নয়। এই দিন দক্ষিণ ভ্রমণ আদর্শ নয়। মহিলাদের বৃহস্পতিবার চুল ধোয়া উচিত নয়। বৃহস্পতিবার মাংস, মদ্যপান এবং মাকড়শার জাল পরিষ্কার আপনার জীবনে নেতিবাচক ফল ডেকে আনতে পারে।

শুক্রবার
লক্ষ্মী ও শুক্র গ্রহকে উৎসর্গ করা হয়। জন্মকুণ্ডলীতে শুক্রকে শারীরিক সুখ ও দাম্পত্য জীবনের সুখের কারণ হিসেবে ধরা হয়। একই কারণে শুক্রবার স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া করা উচিত নয়। এই দিনে কোনও অন্ধকে অপমান করা যাবে না। চিনি ও রূপা দান করা উচিত নয়। এছাড়াও, এই দিনে মেয়েদের অপমান করা হলে, শুক্র কুণ্ডলীতে দুর্বল হয়।

শনি

শনি যে কোনও ব্যক্তির জন্মকুণ্ডলীতে দুর্দশা, দুঃখ ইত্যাদির সূচক। শনিবার কাঁচি, লোহা কেনা নিষিদ্ধ। এই দিন পূর্ব এবং উত্তর ভ্রমণ করা উচিত নয়। শনি ন্যায়বিচারের দেবতা এবং কাজ অনুসারে মানুষকে শাস্তি দেন। এই দিন গরীব, দরিদ্র ও দুর্বলকে অপমান করবেন না।

Share this article
click me!