১০০ বছর পর সূর্যগ্রহণের অনন্য কাকতালীয় যোগ, জেনে নিন কোন নিয়মগুলো পালন করবেন

২৯ এপ্রিল, শনি তার রাশি পরিবর্তন করে কুম্ভ রাশিতে প্রবেশ করছে। আমরা আপনাকে বলে রাখি যে এই প্রথমবার নয় যখন শনিবার বা শনিদেব সম্পর্কে এমন বিশেষ কাকতালীয় ঘটনা ঘটছে। এর আগে শনিবার থেকেই হিন্দু নববর্ষ বিক্রম সংবত শুরু হয়েছিল। 
 

Web Desk - ANB | Published : Apr 28, 2022 6:02 AM IST / Updated: Apr 30 2022, 09:55 AM IST

৩০ এপ্রিলের এই গ্রহনটি দক্ষিণ/পশ্চিম আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয় আটলান্টিক এবং অ্যান্টার্কটিকার মতো দেশগুলিতে দৃশ্যমান হবে। সূর্যগ্রহণের সময় ভারতে ৩০ এপ্রিল শনিবার মধ্যরাতে ১২ টা বেজে ১৫ মিনিট থেকে ভোর ৪ টে বেজে ৭ মিনিট পর্যন্ত হবে। 
আসন্ন সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। স্পেস ডট কম অনুসারে দক্ষিণ আমেরিকা, আটলান্টিক মহাসাগর, অ্যান্টার্কটিক মহাসাগর এবং প্রশান্ত মহাসাগরের কিছু অংশে দেখা যাবে গ্রহণ। ভারতীয় সময় অনুসারে, সূর্যগ্রণ চলবে প্রায় তিন ঘন্টা ৫২ মিনিট। এবার গ্রহণে সূর্যের সর্বাধিক ৫৪ শতাংশ অস্পষ্ট অনুভূত হবে। তবে, এবার ভারতে সূর্যগ্রহণটি দৃশ্যমান হবে না। সে কারণে ভারতে সূতক কাল পালিত হবে না। সে যাই হোক, শাস্ত্র গ্রহণের ভূমিকা রয়েছে। 

এপ্রিল মাস শেষ হতে আর মাত্র কয়েক দিন বাকি এবং এই মাসের শেষ দিনটি অনেক দিক থেকেই বিশেষ। ৩০ এপ্রিল, মাসের শেষ দিনে, বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটছে। এই দিনটি শনিবার এবং অমাবস্যাও রয়েছে। এছাড়াও, এর একদিন আগে, ২৯ এপ্রিল, শনি তার রাশি পরিবর্তন করে কুম্ভ রাশিতে প্রবেশ করছে। আমরা আপনাকে বলে রাখি যে এই প্রথমবার নয় যখন শনিবার বা শনিদেব সম্পর্কে এমন বিশেষ কাকতালীয় ঘটনা ঘটছে। এর আগে শনিবার থেকেই হিন্দু নববর্ষ বিক্রম সংবত শুরু হয়েছিল। 

শনি নববর্ষের রাজা 
হিন্দু নববর্ষ বিক্রম সংবত ২০৭৯ এর রাজা গ্রহ হল শনি। শনি সূর্যের পুত্র। সূর্যগ্রহণের দিনে শনিদেবকে উৎসর্গ করা দিনটি হল শনিবার। এছাড়া এই দিনে অমাবস্যাও রয়েছে। শুধু তাই নয়, ৩০ বছর পর শনিও নিজের রাশি কুম্ভ রাশিতে প্রবেশ করছেন। জ্যোতিষশাস্ত্র অনুসারে, প্রায় ১০০ বছর পরে এমন একটি অনন্য কাকতালীয় ঘটনা ঘটছে। 

অবশ্যই এই প্রতিকার করবেন 
শনি এবং সূর্যের এই বিরল কাকতালীয় উপলক্ষ্যে কিছু ব্যবস্থা গ্রহণ করা খুব কার্যকর প্রমাণিত হতে পারে। যাঁরা শনির অর্ধশতক এবং শনির ধৈয়ায় অস্থির, তাঁরা অমাবস্যায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করে উপশম পেতে পারেন। এ ছাড়া যাঁরা আধা-আধ সতী-ধাইয়া শুরু করছেন, তাঁরা অবশ্যই এই দিনে এই ব্যবস্থাগুলি গ্রহণ করবেন। শনি কুম্ভ রাশিতে প্রবেশের সঙ্গে সঙ্গে কর্কট এবং বৃশ্চিক রাশিতে ধৈয়া শুরু হবে। অন্যদিকে, মকর, কুম্ভ এবং মীন রাশিতে অর্ধেক থাকবে। 

আরও পড়ুন- শনিচরি অমাবস্যার দিনে বছরের প্রথম সূর্যগ্রহণ, জেনে নিন কোন রাশির উপর কেমন প্রভাব ফেলবে

আরও পড়ুন- হতে চলেছে বছরের প্রথম সূর্যগ্রহণ, জেনে নিন কবে কোথায় হতে চলেছে এই গ্রহণ

আরও পড়ুন- Eclipse of 2022: নতুন বছরে কখন 'সূর্যগ্রহণ' এবং 'চন্দ্রগ্রহণ' ঘটবে, দেখে নিন এর সম্পূর্ণ তালিকা

সূর্যগ্রহণ- শনি অমাবস্যার দিন শনিদেবকে তেল নিবেদন করুন। 
কালো কাপড়ে উরদের ডাল ও কালো তিল দান করুন এবং শনি মন্দিরে দান করুন। 
শনি দেবের সঙ্গে শিব এবং সমস্যা সমাধানকারী হনুমানের পূজা করুন। এটি শনি দোষ থেকে মুক্তি দেবে। 
পিপল গাছে জল নিবেদন করুন। 
গ্রহনের পর স্নান-দান করতে হবে। 

Share this article
click me!