Asianet News BanglaAsianet News Bangla

Eclipse of 2022: নতুন বছরে কখন 'সূর্যগ্রহণ' এবং 'চন্দ্রগ্রহণ' ঘটবে, দেখে নিন এর সম্পূর্ণ তালিকা

জ্যোতিষশাস্ত্রে, সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণের ঘটনাগুলিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্রে, সূর্যকে আত্মার কারক এবং চন্দ্রকে মন ও মাতার কারক হিসাবে বিবেচনা করা হয়। এই দুটি গ্রহ মানুষের জীবনকে ব্যাপকভাবে প্রভাবিত করে। দেখে নিন ২০২২ সালে কখন কখন সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের যোগ রয়েছে। 

When the solar and lunar eclipse will occur in the new year 2022 BDD
Author
Kolkata, First Published Jan 3, 2022, 11:56 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জ্যোতিষশাস্ত্রে, সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণের ঘটনাগুলিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্রে, সূর্যকে আত্মার কারক এবং চন্দ্রকে মন ও মাতার কারক হিসাবে বিবেচনা করা হয়। এই দুটি গ্রহ মানুষের জীবনকে ব্যাপকভাবে প্রভাবিত করে। দেখে নিন ২০২২ সালে কখন কখন সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের যোগ রয়েছে। 
সূর্যগ্রহণ ২০২২
জ্যোতিষশাস্ত্রে, সূর্যকে সমস্ত গ্রহের রাজা হিসাবে বর্ণনা করা হয়েছে। সূর্যকে পিতা ও আত্মার কারক হিসেবে বিবেচনা করা হয়েছে। যখন সূর্যগ্রহণ হয়, তখন তা শুভ বলে বিবেচিত হয় না। এমনটা বিশ্বাস করা হয় যে সূর্যগ্রহণ হলে তাদের কষ্ট হয় এবং শুভ ফল কমে যায়। এটা বিশ্বাস করা হয় যে যখন চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে যায়, অর্থাৎ যখন চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে আসে এবং চাঁদের ছায়া পৃথিবীতে পড়ে তখন সূর্যগ্রহণ হয়।
২০২২ সালে কয়টি গ্রহন আছে?
২০২২ সালে মোট চারটি গ্রহন হয়েছে। যার মধ্যে দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণের কাকতালীয় ঘটনা রয়েছে।
২০২২ সালে প্রথম সূর্যগ্রহণ কবে হবে
পঞ্জিকা অনুসারে, ৩০ এপ্রিল ২০২২ তারিখে প্রথম সূর্যগ্রহণ ঘটবে। এটি হবে বছরের প্রথম সূর্যগ্রহণ। বছরের প্রথম সূর্যগ্রহণ হতে যাচ্ছে। এই গ্রহণ আংশিক হবে এবং বৃষ রাশিতে হবে।
সূর্য কোথায় দেখা যাবে
বছরের প্রথম সূর্যগ্রহণ দক্ষিণ ও পশ্চিম-দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিক মহাসাগরের মতো অঞ্চল থেকে দৃশ্যমান হবে।
ভারতে সূর্যগ্রহণের প্রভাব
২০২২ সালে প্রথম সূর্যগ্রহণ আংশিক। তাই এই সূর্যগ্রহণ ভারতে কোনো প্রভাব ফেলবে না।
২০২২ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ
পঞ্জিকা অনুসারে, ২০২২ সালের দ্বিতীয় সূর্যগ্রহণটি ২৫ অক্টোবর, ২০২২ এ ঘটবে। এটিও একটি আংশিক সূর্যগ্রহণ হবে। দ্বিতীয় সূর্যগ্রহণ ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, উত্তর-পূর্ব আফ্রিকা এবং আটলান্টিক মহাসাগর থেকে দৃশ্যমান হবে।
চন্দ্রগ্রহণ ২০২২ (চন্দ্রগ্রহন ২০২২)
ক্যালেন্ডার অনুসারে, ২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ ১৬ মে ঘটবে। এই চন্দ্রগ্রহণ দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, অ্যান্টার্কটিকা এবং আটলান্টিক মহাসাগর থেকে দৃশ্যমান হবে। ২০২২ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর ২০২২ তারিখে ঘটবে। উত্তর-পূর্ব ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার বেশিরভাগ অংশ, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, আর্কটিক, অ্যান্টার্কটিকা এবং ভারত মহাসাগরের মতো এলাকা থেকে এই গ্রহন দেখা যাবে।
সুতক সময়কাল
২০২২ সালে সূর্যগ্রহণের সময় সূতক নিয়ম মানা হবে না। বিশ্বাস অনুসারে, সূতক নিয়ম তখনই অনুসরণ করা হয় যখন পূর্ণগ্রহণের পরিস্থিতি থাকে। এই বছর সমস্ত গ্রহন আংশিক বলে মনে করা হচ্ছে, যার কারণে সূতকের নিয়ম মেনে চলার প্রয়োজন হবে না।

আরও পড়ুন- Capricorn Work Life 2022: নতুন বছরে কেমন প্রভাব পড়বে মকর রাশির অর্থ ও কর্মজীবনে

 আরও পড়ুন- Important Astro Dates In 2022: দেখে নিন ২০২২ সালের প্রধান জ্যোতিষ সংক্রান্ত ঘটনাগুলি

 আরও পড়ুন- New Year Prediction 2022: নতুন বছরে এই রাশিগুলোর বাড়বে মানসিক চাপ, সমস্যার সম্মুখীণ হতে হবে

 আরও পড়ুন- Mars Transit 2022: নতুন বছরের শুরুতেই রাশি পরিবর্তন করবে মঙ্গল, এই ৫ রাশির ভাগ্য উজ্জ্বল হবে

Follow Us:
Download App:
  • android
  • ios