অক্ষয় তৃতীয়ায় তৈরি হচ্ছে ৩টি বিশেষ রাজ যোগ, এই শুভ সময়ে কেনাকাটায় হবে সমৃদ্ধি লাভ

অক্ষয় মানে যার ক্ষয় হয় না। এমনটা বিশ্বাস করা হয় যে অক্ষয় তৃতীয়ার দিনে করা কাজগুলি ক্ষয় করে না বা এই দিনে করা কাজগুলি প্রচুর উপকার দেয়। তাই এই দিনে পবিত্র নদীতে স্নান, পূজা-অর্চনা, দান, কেনাকাটা করার অনেক গুরুত্ব রয়েছে। এই দিনে সিদ্ধিদাতা গণেশ এবং মাতা লক্ষ্মীর পূজা করা হয় যাতে তাদের কৃপা সবসময় থাকে। 

Web Desk - ANB | Published : May 2, 2022 4:35 AM IST / Updated: May 02 2022, 10:10 AM IST

অক্ষয় তৃতীয়ার দিনে ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীর পূজা করা হয়। এর পাশাপাশি এই দিনে বিয়ে, গৃহপ্রবেশ, কেনাকাটার জন্যও একটি শুভ সময় রয়েছে। এ বছর ৩ মে মঙ্গলবার অর্থাৎ আগামীকাল এই উৎসব পালিত হবে। এটি বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায় পালিত হয়। এবার অক্ষয় তৃতীয়ায় ৩টি রাজ যোগ গঠনের কারণে এটি আরও বিশেষ হয়ে উঠেছে। 

পূজা, স্নানের বিশেষ গুরুত্ব 
অক্ষয় মানে যার ক্ষয় হয় না। এমনটা বিশ্বাস করা হয় যে অক্ষয় তৃতীয়ার দিনে করা কাজগুলি ক্ষয় করে না বা এই দিনে করা কাজগুলি প্রচুর উপকার দেয়। তাই এই দিনে পবিত্র নদীতে স্নান, পূজা-অর্চনা, দান, কেনাকাটা করার অনেক গুরুত্ব রয়েছে। এই দিনে সিদ্ধিদাতা গণেশ এবং মাতা লক্ষ্মীর পূজা করা হয় যাতে তাদের কৃপা সবসময় থাকে। এর পাশাপাশি সোনা-রূপা, বাড়ি-গাড়ির মতো মূল্যবান জিনিস কিনুন, যাতে ঘরে সর্বদা সুখ-সমৃদ্ধি থাকে। 

অক্ষয় তৃতীয়ায় তৈরি হচ্ছে রাজযোগ 
এই বছর, ৩ মে, অক্ষয় তৃতীয়ায়, গ্রহগুলির অবস্থান খুব বিশেষ হতে চলেছে, যার কারণে এই দিনে মালব্য রাজ যোগ, হংস রাজ যোগ এবং শশা রাজ যোগ গঠিত হচ্ছে। অক্ষয় তৃতীয়ায় এই রাজযোগগুলির গঠন অত্যন্ত শুভ। এই রাজযোগে কোনো শুভ কাজ বা শুভ কাজ করলে খুব ভালো ফল পাওয়া যাবে। এই শর্তগুলি কেনাকাটা করার জন্যও খুব শুভ। 

অক্ষয় তৃতীয়ায় তৈরি ৩ টি বিশেষ শুভ কাকতালীয় যোগ 
এবারের অক্ষয় তৃতীয়া নানা দিক থেকে খুবই বিশেষ। এই বছরের অক্ষয় তৃতীয়ায় তিনটি বিশেষ যোগ তৈরি করা হচ্ছে। প্রথমত, এবার রোহিণী নক্ষত্র এবং শোভন যোগের মধ্যে অক্ষয় তৃতীয়া উদযাপিত হবে, যা অত্যন্ত শুভ। এছাড়া এদিন মঙ্গল রোহিণী যোগও তৈরি হচ্ছে। এছাড়াও, এই দিনে, শনি তার নিজস্ব রাশিতে থাকবে কুম্ভ রাশিতে এবং গুরু থাকবেন মীন রাশিতে। এই অবস্থাগুলি অক্ষয় তৃতীয়ায় খুব শুভ যোগ তৈরি করছে। অক্ষয় তৃতীয়ায় পূজার শুভ সময় হল সকাল ৫ টা বেজে ৩৯ মিনিট থেকে বেলা ১২ টা বেজে ১৮ মিনিট পর্যন্ত, মঙ্গলবার, ৩ মে, ২০২২। অন্যদিকে সোনা-রূপা, যব, মাটির পাত্র ইত্যাদি কেনার শুভ সময় হবে সকাল ০৫:৩৯ মিনিটের পর থেকে পরের দিন ভোর ৫:৩৮ পর্যন্ত। 

আরও পড়ুন- অক্ষয় তৃতীয়ায় রাশি অনুসারে কিনুন এই জিনিসগুলি, সম্পদের অভাব হবে না কোনও দিন

আরও পড়ুন- অক্ষয় তৃতীয়ায় শুধুমাত্র এই একটি জিনিস দান করুন, চরধাম তীর্থযাত্রার সমান ফল পাবেন

আরও পড়ুন- ৫০ বছর পর অক্ষয় তৃতীয়ায় বিরল কাকতালীয় যোগ, শুভ ফল পেতে করুন এই কাজগুলি

অক্ষয় তৃতীয়ায় পূজার শুভ সময় সকাল ৫ টা বেজে ৩৯ মিনিট থেকে দুপুর ১২ টা বেজে ১৮ মিনিট পর্যন্ত। একই সময়ে, সোনা-রূপা, বাড়ি-গাড়ি ইত্যাদি কেনার শুভ সময় সকাল ৫ টা বেজে ৩৯ মিনিট থেকে পরের দিন সকাল ৫ টা বেজে ৩৮ মিনিট পর্যন্ত থাকবে।

Share this article
click me!