চাণক্য নীতি: বিয়ের আগে মেয়েদের এই ৫টি জিনিস সম্পর্কে জানা উচিত ছেলেদের

বিয়ে করা প্রত্যেকের জন্যই খুব স্পেশাল এবং সবাই চায় তার জীবনে এমন একজন মানুষ আসুক যে তাকে সব ধরনের ভালোবাসা দিতে পারে এবং তার যত্ন নিতে পারে।

Parna Sengupta | Published : May 28, 2022 6:01 AM IST

মহান রাজনীতিবিদ ও কূটনীতিবিদ আচার্য চাণক্য শিশু চন্দ্রগুপ্ত মৌর্যকে সমগ্র ভারতবর্ষের সম্রাট বানিয়েছিলেন। এমতাবস্থায়, তাঁর নীতিগুলি কেবল শাসনের জন্যই নয়, মানুষের জীবনেও অত্যন্ত সহায়ক বলে প্রমাণিত হয়। এমন পরিস্থিতিতে চাণক্য তাঁর নীতিশাস্ত্রে জীবনসঙ্গী বেছে নেওয়ার অনেক কথাই বলেছেন।

চাণক্য নীতিতে মানুষের জীবনকে সুখী করার জন্য অনেক গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হয়েছে। কথিত আছে যে যে ব্যক্তি তাদের নীতি অনুসরণ করে তার জীবনের অনেক সমস্যার অবসান ঘটে। চাণক্য নীতিতে ধর্ম, অর্থ, নারী, পেশা, বন্ধুবান্ধব এবং বিবাহিত জীবন সম্পর্কিত বিষয়গুলিও উল্লেখ করা হয়েছে।

আসলে বিয়ে করা প্রত্যেকের জন্যই খুব স্পেশাল এবং সবাই চায় তার জীবনে এমন একজন মানুষ আসুক যে তাকে সব ধরনের ভালোবাসা দিতে পারে এবং তার যত্ন নিতে পারে। বলা হয়, একজন ভালো জীবনসঙ্গী জীবনে সুখ আনতে পারে। আপনিও যদি জীবনসঙ্গী বেছে নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন, তবে আচার্য চাণক্যের মতে, আপনার কিছু বিষয়ে খেয়াল রাখা উচিত।

আরও পড়ুন- বাংলা বছরের দ্বিতীয় মাস কেমন প্রভাব ফেলবে ধনু রাশির উপর, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- শনিবার ৭ রাশির সম্পর্কের প্রতি আসক্তি বৃদ্ধি পাবে, দেখে নিন আজকের রাশিফল

আরও পড়ুন- রাগকে বশে আনতে প্রথমে বাঁ পা ফেলুন, রইল জ্যোতিষমতে ৫টি সহজ উপায়

অনেকেই এমন হয় যে বিয়ের পর তাদের জীবন সুখের হয়, কিন্তু বিয়ের পর অনেকের মধ্যে ঝগড়া বাড়তে থাকে। কখনও কখনও আমরা একজন ব্যক্তির আকর্ষণকে পিছনে ফেলে তার সাথে বিয়ে করি। সেই ব্যক্তির ভেতরের বিষয়গুলোও আমরা বুঝি না। আচার্য চাণক্য তাঁর নীতিশাস্ত্রে অনুরূপ একটি শ্লোক বলেছেন, যার মাধ্যমে বলা হয়েছে যে বিয়ে বা প্রেমের আগে আপনাকে অবশ্যই আপনার সঙ্গীর কিছু জিনিস পরীক্ষা করতে হবে।

চাণক্য নিজের নীতিশাস্ত্রে বলেছেন 

ভার্যেত কুলজন প্রজ্ঞাও বিরূপমপি কন্যাকম্।
রূপশীলম ন লোভস্য বিবাহঃ অনুরূপ কুলে।

১. উপরের শ্লোক অনুসারে, চাণক্য নীতির এই শ্লোকে বলা হয়েছে যে বিয়ের আগে সঙ্গী নির্বাচন করার সময় একজন ব্যক্তির উচিত তার শরীরের পরিবর্তে গুণাবলীর দিকে নজর দেওয়া।

২. চাণক্য নীতি অনুসারে, পুরুষদের সুন্দর মহিলাদের পিছনে দৌড়ানো উচিত নয়। আচার্য চাণক্যের মতে, স্ত্রী যদি গুণী হন, তবে তিনি প্রতিকূল সময়েও সংসার পরিচালনা করেন।

৩. আচার্য চাণক্যের মতে, একজন মহিলার বাহ্যিক সৌন্দর্যের চেয়ে মনের সৌন্দর্য বেশি হওয়া উচিত। এছাড়াও তার ধৈর্য্য থাকতে হবে।

৪. চাণক্য নীতি অনুসারে, যে ব্যক্তি ধর্ম-কর্মে বিশ্বাসী সে সীমিত। তাই বিয়ের আগে জেনে নিতে হবে ধর্ম-কর্মে কতটা বিশ্বাস তাদের।

৫. রাগ আচার্য চাণক্যের সবচেয়ে বড় শত্রু। চাণক্য বলেছেন যে একজন মহিলা যে খুব রেগে যায় সে কখনই পরিবারকে সুখী রাখতে পারে না।

Read more Articles on
Share this article
click me!