ঘরে এই ধূপগুলি জ্বালান, দ্রুত দূর হবে নেগেটিভ এনার্জি

বাড়ির বাস্তু দোষ দূর করতে কর্পূর খুবই গুরুত্বপূর্ণ। সিঁড়ি, টয়লেট বা গেট যদি কোনো ভুল দিকে তৈরি হয়ে থাকে, তাহলে সর্বত্র এক একটি কর্পূর বাটি রাখুন। সেখানে রাখা কর্পূর অলৌকিকভাবে বাস্তু দোষ দূর করবে। 

Parna Sengupta | / Updated: Sep 02 2022, 07:43 AM IST

বাস্তু মতে, ধূপ-প্রদীপও অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘরে উঠতে থাকা সুগন্ধি শুধু ঘরের শক্তিকেই প্রভাবিত করে না, আমাদের জীবনকেও প্রভাবিত করে। জ্যোতিষীরা সেই প্রভাবগুলি সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করছেন। আসুন জেনে নেওয়া যাক কর্পূর, গুগুল, গুড়-ঘি-এর মতো জিনিস দিয়ে তৈরি ধূপ ঘরে কী ধরনের পরিবর্তন আনে?

কর্পূর ধূপ কিভাবে ব্যবহার করবেন 
কর্পূর একটি অত্যন্ত সুগন্ধি পদার্থ এবং এটি পোড়ালে বায়ুমণ্ডল সুগন্ধযুক্ত হয়। এর সাথে দেব দোষ ও পিতৃ দোষ প্রশমিত হয়। প্রতিদিন সকাল-সন্ধ্যা ঘরে সন্ধ্যার পূজার সময় কর্পূর জ্বালাতে হবে। হিন্দুধর্মে, সন্ধ্যা বন্দন, আরতি বা প্রার্থনার পরে কর্পূরের আরতি নেওয়ার প্রথা রয়েছে।

বাড়ির বাস্তু দোষ দূর করতে কর্পূর খুবই গুরুত্বপূর্ণ। সিঁড়ি, টয়লেট বা গেট যদি কোনো ভুল দিকে তৈরি হয়ে থাকে, তাহলে সর্বত্র এক একটি কর্পূর বাটি রাখুন। সেখানে রাখা কর্পূর অলৌকিকভাবে বাস্তু দোষ দূর করবে। রাতে ঘুমানোর আগে একটি পিতলের পাত্রে ঘিতে ভিজিয়ে কর্পূর জ্বাল দিন। এটি মানসিক চাপ উপশম করবে এবং গভীর ঘুমের দিকে নিয়ে যাবে।

গুগুল ধূপের উপকারিতা
গুগ্গুল সুগন্ধি, সুগন্ধি এবং ওষুধেও ব্যবহৃত হয়। এর গন্ধ মিষ্টি এবং আগুনে রাখলে সেই স্থান সুগন্ধে ভরে যায়। যদিও গুগুলের সুগন্ধ আপনার মস্তিষ্কের ব্যথা এবং এর সাথে সম্পর্কিত রোগগুলিকে ধ্বংস করবে, এটি হৃৎরোগের উপশম করতে পারে বলে মনে করা হয়। 

আরও পড়ুন- বৃহস্পতির দৃষ্টিতে বুধের প্রভাব বাড়বে, এই রাশিগুলির মিলবে উন্নতি পাবে সাফল্য

আরও পড়ুন- পিতৃপক্ষ কবে থেকে শুরু হচ্ছে, এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না, জেনে নিন প্রতিকার

আরও পড়ুন- দেবী দুর্গার মাটির মূর্তি অসম্পূর্ণ থেকে যায় এই তিনটে গুরুত্বপূর্ণ উপাদান ছাড়া, জেনে নিন

গুড়-ঘি ধূপ
একে অগ্নিহোত্র সুগন্ধিও বলা যেতে পারে। বৃহস্পতি ও রবিবার, গুড় এবং ঘি মিশিয়ে একটি মোমবাতি জ্বালান। আপনি চাইলে এতে রান্না করা ভাতও যোগ করতে পারেন। এতে যে সুগন্ধি পরিবেশ তৈরি হবে তা আপনার মন ও মস্তিষ্কের উত্তেজনাকে শান্ত করবে। যেখানে শান্তি আছে সেখানে ঝগড়া নেই আর যেখানে ঝগড়া নেই সেখানে লক্ষ্মীর বাস। বিশেষ দিনে গুড় ও ঘি ধূপ দিলে দেব দোষ ও পিতৃ দোষ নিবারণ হয়। যদি বাড়িতে কোন সংকট না থাকে, তবে এই ধূপ দিতে হবে শুধুমাত্র দেবতাদের উদ্দেশ্যে।

গরুর ঘি দিয়ে তৈরি বিশেষ ধূপের মাধ্যমে নেতিবাচক শক্তিও দূর হয়। হলুদ সরিষা, গুগ্গল, লোবান, গরুর ঘি মিশিয়ে এর ধূপ তৈরি করুন এবং সূর্যাস্তের পরে এই সমস্ত মিশ্র উপাদানগুলিকে দিন অস্ত যাওয়ার আগে জ্বাল দিন এবং এর ধোঁয়া সারা ঘরে ছড়িয়ে দিন। ২১ দিন এভাবে করলে ঘর থেকে সব ধরনের নেতিবাচক শক্তি দূর হয়ে যাবে।

Share this article
click me!