Asianet News BanglaAsianet News Bangla

পিতৃপক্ষ কবে থেকে শুরু হচ্ছে, এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না, জেনে নিন প্রতিকার

পিতৃপক্ষের তারিখ ২০২২ মানুষ শ্রাদ্ধপক্ষে পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য তর্পণ করে। কথিত আছে, পিতৃপক্ষে কোনও শুভ কাজ করা নিষেধ। শুধুমাত্র বিবাহ সংক্রান্ত কাজ নয়, এছাড়াও এই সময়ে সমস্ত ধরণের শুভ কাজ করা নিষেধ। 

Pitru Paksha 2022 Dates of Pitru Paksha don t do these things this time BDD
Author
First Published Aug 30, 2022, 12:31 PM IST

পিতৃপক্ষ ২০২২ পূর্বপুরুষদের জন্য উত্সর্গীকৃত অর্থাৎ শ্রাদ্ধপক্ষ কবে থেকে শুরু হচ্ছে। পিতৃপক্ষের তারিখ ২০২২ মানুষ শ্রাদ্ধপক্ষে পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য তর্পণ করে। পিতৃপক্ষের হিন্দু ধর্মে পিতৃপক্ষের বিশেষ গুরুত্ব রয়েছে। একে শ্রাদ্ধও বলা হয়। এই বছর পিতৃপক্ষ ১১ সেপ্টেম্বর থেকে শুরু হবে, যা চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। কথিত আছে, পিতৃপক্ষে কোনও শুভ কাজ করা নিষেধ। শুধুমাত্র বিবাহ সংক্রান্ত কাজ নয়, এছাড়াও এই সময়ে সমস্ত ধরণের শুভ কাজ করা নিষেধ। তা কেনাকাটা হোক বা বাড়ি কেনা, সব কাজই খুব শুভ বলে মনে করা হয়। জেনে নিন এর পেছনের কারণ কী।


এটা বিশ্বাস করা হয় যে মৃত্যুর দেবতা যমরাজ পিতৃপক্ষে পূর্বপুরুষদের আত্মাকে মুক্ত করেন যাতে পূর্বপুরুষরা তা গ্রহণ করতে পারেন । যাতে তারা প্রসাদ গ্রহণ করতে পারে। পুরাণেও এর গুরুত্ব উল্লেখ আছে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, পিতৃপক্ষে পিতৃপুরুষদের প্রণাম করলে পিতৃ দোষ দূর হয়।

ধর্মগ্রন্থে কোনও উল্লেখ নেই-
পিতৃপক্ষ ২০২২-এ কেনাকাটা না করার ধারণাটি লোকেরা নিজেরাই তৈরি করেছে। আজ পর্যন্ত কোন শাস্ত্রে উল্লেখ নেই যে এই সময়ে কোন শুভ কাজ করা উচিত নয়। আমরা যখন মহালক্ষ্মী উৎসব উদযাপন করি তখন কেন মহালক্ষ্মী পার্ব কেনা নিষেধ
যখন আমরা পিতৃপক্ষের মাঝামাঝি মহালক্ষ্মী উদযাপন করি। পিতৃপক্ষের তারিখ ২০২২ দীপাবলি থেকে কি করবেন না যাকে বড় লক্ষ্মী হিসাবেও বিবেচনা করা হয়। তাহলে এই সময়ে কোনও কিছু কেনা অশুভ হিসেবে মনে করা হয়। পূর্বপুরুষের আশীর্বাদ দেবতাদের ফলের সমান।পিতৃপক্ষের অষ্টমী তিথিতে অন্ধ্রপ্রদেশের তিরুপতি বালাজি মন্দিরে তিরুপতি বালাজিতে বৃহমোৎসবম পালিত হয়। যেখানে ভগবান তিরুপতি ও মা পদ্মাবতীর মিলন হয়। একে বলা হয় বৃহমোৎসব।

আরও পড়ুন- দেবী দুর্গার মাটির মূর্তি অসম্পূর্ণ থেকে যায় এই তিনটে গুরুত্বপূর্ণ উপাদান ছাড়া, জেনে নিন

আরও পড়ুন- আর মাত্র কয়েক দিনের অপেক্ষা, জেনে নিন ২০২২ সালের দুর্গাপুজোর তিথি সময় ও ক্ষণ

আরও পড়ুন- গণেশ চতুর্থীর দিন এই ৬ টোটকা কাজে লাগান, রাতারাতি বদলে যাবে ভাগ্য

যদি জন্মকুণ্ডলীতে পিতৃদোষ থাকে তাহলে পিতৃপক্ষে করুন এই মহৎ প্রতিকার-
যদি জন্মকুণ্ডলীতে পিতৃদোষ থাকে, তবে তার প্রতিরোধের জন্য এই মহান ব্যবস্থাগুলি পিতৃপক্ষে খুব কার্যকর। ১০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে পিতৃপক্ষ। এমন পরিস্থিতিতে, যারা পিতৃ দোষে ভুগছেন তাদের জন্য এটি একটি খুব ভাল সুযোগ। তাদের অবশ্যই এই ব্যবস্থা নিতে হবে যাতে পিতৃ দোষের প্রতিকার করা যায়। সর্ব পিতৃ অমাবস্যার দিন জলে কালো তিল, শ্বেত চন্দন, সাদা ফুল রেখে অশ্বত্থ মূলে অর্পণ করুন। এর পরে, গাছের কাছে খাঁটি দেশি ঘির প্রদীপ জ্বালানোর সময়, 'ওম সর্ব পিত্র দেবায় নমঃ' মন্ত্রটি জপ করুন, এটি পিতৃ দোষ থেকে মুক্তি দেয়।পিতৃদোষে ভুগছেন এমন ব্যক্তির উচিত বাড়ির দক্ষিণ দেওয়ালে পিতৃপুরুষের ছবি লাগিয়ে ফুলের মালা দিয়ে তাদের পূজা করা। এর সাহায্যে পূর্বপুরুষের আশীর্বাদ পাওয়া যায় এবং পিতৃ দোষ থেকে মুক্তি পাওয়া যায়। পূর্বপুরুষদের মৃত্যু তিথিতে দুঃস্থদের ও পুণ্যবান ব্রাহ্মণদেরকে দান করুন।

Follow Us:
Download App:
  • android
  • ios