'এই ৫ জিনিসে বিশ্বাস করা মারাত্মক, এগুলি থেকে দূরে থাকা উচিত' জানায় চাণক্য নীতি

আচার্য চাণক্য তাঁর একটি নীতিতে বলেছেন যে কার উপর আমাদের মোটেও বিশ্বাস করা উচিত নয়, অন্যথায় সমস্যা আসতে পারে। চাণক্যের মতে, এমন ৫ টি জিনিস রয়েছে যা যে কোনও সময় আমাদের প্রতারিত করতে পারে। সারমর্ম হল তাদের থেকে দূরত্ব বজায় রাখা।
 

Web Desk - ANB | Published : Jun 25, 2022 5:09 AM IST

নীতিশাস্ত্রে, আচার্য চাণক্য সুখী জীবনের অনেক গোপন কথা বলেছেন। এসব নীতিমালায় পরিবার, বন্ধু, শত্রু, গৃহস্থালির জীবন, ব্যবসা, অর্থ প্রভৃতি সম্পর্কিত অনেক বিষয় আমাদের বিস্তারিতভাবে বলা হয়েছে। আচার্য চাণক্য তাঁর একটি নীতিতে বলেছেন যে কার উপর আমাদের মোটেও বিশ্বাস করা উচিত নয়, অন্যথায় সমস্যা আসতে পারে। চাণক্যের মতে, এমন ৫ টি জিনিস রয়েছে যা যে কোনও সময় আমাদের প্রতারিত করতে পারে। সারমর্ম হল তাদের থেকে দূরত্ব বজায় রাখা।

নাদিনাম শাস্ত্রপানিনাম নাখিনাম শ্রিংগিনাম এবং।
বিশ্বাস নিষ্পাপ কর্তব্য: নারী রাজকুলেষু চ।।

নদী
চাণক্য শ্লোকের মাধ্যমে বলেছেন যে নদীকে বিশ্বাস করা মানে নিজেকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া। বলা হয় যে একটি নদী যা বাইরে থেকে শান্ত দেখায় তা বিপজ্জনক হতে পারে। কারণ এর গভীরতা কেউ জানে না। সেই সঙ্গে হঠাৎ করে নদীর প্রবাহ বেড়ে যাওয়ায় আমাদের জীবনও বিলুপ্ত হতে পারে।

অস্ত্র মানুষ
রাগ একজন মানুষকে ভিতর থেকে ফাঁপা করে। রাগে একজন মানুষ ভুলে যায় যে সে যে কাজ করছে তা ঠিক। এমন পরিস্থিতিতে যখন কোনওও ব্যক্তি অস্ত্র বহন করে, তখনই তাদের থেকে দূরত্ব তৈরি করুন। কারণ তারা যে কোনও সময় আপনাকে আঘাত করতে পারে এবং এর ফলে আপনার অনেক ক্ষতি হতে পারে।

শিং পেরেকযুক্ত প্রাণী
ভয়ংকর জন্তুকে বিশ্বাস করা বোকামি। সূক্ষ্ম শিং ও নখওয়ালা প্রাণী রাখা বিপদের চেয়ে কম নয়। এই ধরনের প্রাণীরা যে কোনওও সময় আপনাকে আক্রমণ করতে পারে। কখনও কখনও এই জাতীয় প্রাণী তাদের মালিককে আক্রমণ করে।

ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমর্থকরা
যারা রাজার ঘনিষ্ঠ অর্থাৎ উচ্চপদস্থ কর্মকর্তার চাকর বা বন্ধু, তাদের অতিরিক্ত বিশ্বাস করবেন না। এই ধরনের লোকদের বিশ্বাস করে, আমরা যদি তাদের নিজের গোপনীয়তার কথা জানান, তবে তারা সেই জিনিসগুলি আমাদের বিরুদ্ধে ব্যবহার করতে পারে। এবং চাইলে তারা আপনার পরিচয় ব্যবহার করেও আপনার ক্ষতি করতে পারেন।

আরও পড়ুন- ২৭ জুন রাশি পরিবর্তন করবে মঙ্গল, জীবনে সুখ ও শান্তি আসবে এই ৩ রাশির

আরও পড়ুন- কালসর্প দোষের প্রভাবে সম্পূর্ণ ধ্বংস হয়ে যেতে পারে জীবন, জেনে নিন এই দোষ কাটান

আরও পড়ুন- নক্ষত্র পরিবর্তন করেছে রাহু, এর ফলে সুখে ভরে উঠবে এই ৩ রাশির ভাগ্য

স্বার্থপর

স্বার্থপর ও লোভী ব্যক্তিদের থেকে সর্বদা সতর্ক থাকা উচিত। তারা শুধু নিজেদের কথা ভাবে। এই ধরনের লোকেরা তাদের স্বার্থ পূরণের জন্য যে কোনওও প্রান্তে যেতে পারে। তারা তাদের নিজেদের সুস্থতার জন্য আপনাকে ঝুঁকিতেও ফেলতে পারে।

Read more Articles on
Share this article
click me!