Chanakya Niti: বাবা-মায়ের উচিত সন্তানকে ছোট থেকেই এই অভ্যাস থেকে রক্ষা করা

শত বছর আগে আচার্য চাণক্য যে কথা বলেছিলেন, তা আজকের সময়েও প্রাসঙ্গিক এবং অনেকাংশে সঠিক প্রমাণিত। আচার্যের এই বিষয়গুলি থেকে শিক্ষা নিয়ে একজন ব্যক্তি সহজেই সমস্ত অসুবিধা মোকাবেলা করতে পারে।

Web Desk - ANB | Published : Dec 6, 2021 7:11 AM IST

কৌটিল্য ও বিষ্ণুগুপ্ত নামে বিখ্যাত আচার্য চাণক্য সম্পর্কে যত কথাই বলা হোক না কেন। চাণক্য ছিলেন অসাধারণ প্রতিভার অধিকারী। আচার্য চাণক্য ছিলেন অসাধারণ এবং বুদ্ধিমত্তার অধিকারী। চাণক্য তার বুদ্ধির জোরে সমগ্র নন্দ রাজবংশকে ধ্বংস করে চন্দ্রগুপ্ত মৌর্যকে সম্রাট বানিয়েছিলেন। মৌর্য সাম্রাজ্য প্রতিষ্ঠায় আচার্যের অবদানকে চূড়ান্ত বলে মনে করা হয়। তিনি প্রতিটি বিষয়ে তার নীতি উল্লেখ করেছেন।

আচার্য চাণক্য ব্যক্তিজীবন, রাজনীতি, অর্থের প্রতিটি বিষয়ে গভীরভাবে চিন্তা করে নীতিতে উল্লেখ করেছেন। চাণক্যের নীতি অনুসারে পিতামাতাদের সর্বদা তাদের সন্তানদের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া উচিত। চাণক্য নীতিতে বলা হয়েছে যে সন্তান যদি যোগ্য হয় তবে পিতামাতার জন্য এর চেয়ে বড় সুখ আর কিছু নেই। এর জন্য প্রথম থেকেই শিশুকে যোগ্য করে গড়ে তোলার দিকে মনোযোগ দেওয়া হলে বদভ্যাস থেকেও বাঁচানো যায়। আসুন জেনে নিই চাণক্যর সেই নীতি।
জেনে নিন সন্তান নিয়ে কী বলছেন চাণক্য
মা শত্রুঃ পিতা বৈরি ইয়েন বালো ন পৃথিঃ।
সাক্ষাতের মাঝখানের মতো সুন্দর নয়।
চাণক্য নীতির এই শ্লোকের মাধ্যমে আচার্য চাণক্য স্পষ্ট করেছেন যে পিতামাতাদের তাদের সন্তানদের সুশিক্ষা দিতে কঠোর পরিশ্রম করা উচিত এবং যে পিতামাতারা তাদের সন্তানদের শিক্ষিত করেন না, তাদের পিতামাতারা তাদের সন্তানদের শত্রুর চেয়ে কম নয়। আসলে জ্ঞান ও শিক্ষার অভাবে শিশুরা মাঝে মাঝে পণ্ডিতদের মধ্যে অস্বস্তি বোধ করে। এমতাবস্থায়, পিতামাতার উচিত তাদের সন্তানদের শিক্ষিত করার জন্য সমস্ত ধরণের কঠোর পরিশ্রম করা, কারণ শিক্ষার মাধ্যমেই জীবনকে সহজ ও সরল করা যায়।
ললনাদ বাহো দোষস্তাদনাদ বাহো গুণঃ।
তস্মাত্পুত্র চ শিশ্যম্ চ তদায়েন্নাতুলায়েত।।
চাণক্য নীতির এই শ্লোকটিতে তিনি বোঝাতে চেয়েছেন- শিশুদের যোগ্য করে তোলার দিক থেকে গুরুত্বপূর্ণ হল পিতা-মাতা । এর অর্থ হলো, পিতা-মাতার প্রদত্ত ভালোবাসায় সন্তানরাও ভুল অভ্যাস গ্রহণ করে। মাকেও শিশুদের প্রতি কঠোরতা দেখাতে হবে। মা-বাবার কখনোই সন্তানের প্রতি কোনও ধরনের গাফিলতি করা উচিত নয়। পিতামাতার পরামর্শ এবং সঠিক যত্ন শিশুকে যোগ্য করে তুলতে বড় ভূমিকা পালন করে। সংস্কৃতিবান শিশুরাও জাতি গঠনে বিশেষ অবদান রাখে। শিক্ষা ও সংস্কারের মাধ্যমেই একজন ব্যক্তি জীবনে অপরিসীম সাফল্য অর্জন করেন। তাই আপনিও নিজের সন্তানকে মানুষ করার ক্ষেত্রে মেনে চলতে পারেন আচার্য চাণক্যের এই নীতি।

আরও পড়ুন- মহাভারতের মহাযুদ্ধের পর কেন অর্জুনের রথ পুড়ে ছারখার হয়ে গিয়েছিল, জেনে নিন অজানা গল্প

আরও পড়ুন- এই ৩ রাশির মানুষ খুব সহজেই রেগে যায়, দেখে নিন তারা কারা

আরও পড়ুন- ২০২২ সালে ৮ রাশির উপর থাকবে শনির কু-নজর, জেনে নিন সেই তালিকা

আরও পড়ুন- ডিসেম্বর মাস থেকেই এই ৩ রাশির হাতে আসবে প্রচুর টাকা, বাড়বে ধন-সম্পদও

আরও পড়ুন- ২০২২ সালে এই রাশিগুলির নিজস্ব বাড়ি থাকবে, জেনে নিন আপনার ভাগ্য কি বলছে

Read more Articles on
Share this article
click me!