Vinayaka Chaturthi 2021: কেন পালিত হয় বিনায়ক চতুর্থী, জেনে নিন এই পুজোর অজানা কাহিনি

ভগবান গণেশ (Lord Ganesh) দুবার মর্তে আসেন। কৃষ্ণপক্ষে পালিত ব্রতকে বলে সংকট হর চতুর্থী। আর শুক্লপক্ষে পালিত ব্রতকে বলে বিনায়ক চতুর্থী (Vinayak Chaturthi)।

Sayanita Chakraborty | Published : Dec 6, 2021 6:27 AM IST / Updated: Dec 07 2021, 01:08 PM IST

সারা দেশ সেজে উঠেছে গণেশজীকে স্বাগত জানাতে। ৭ ডিসেম্বর শহররে বিভিন্ন কোণায় পালিত হবে বিনায়ক চতুর্থী। ৬ ডিসেম্বর রাত ২.৩১ মিনিটে পড়ছে গণেশ চতুর্থী তিথি। আর তিথি ছাড়বে ৭ ডিসেম্বর রাত ১১.৪০ মিনিটে। প্রচলিত আছে, এই শুভ সময় গণেশের পুজো করলে সকল দুর্ভোগ কেটে যাবে। বছরে দুবার পালিত হয় গণেশের পুজো।  জানা গিয়েছে, দুটি চন্দ্র পাক্ষিক একটি হিন্দু মাস তৈরি করে। সেই জন্য ভগবান গণেশ (Lord Ganesh) দুবার মর্তে আসেন। কৃষ্ণপক্ষে পালিত ব্রতকে বলে সংকট হর চতুর্থী। আর শুক্লপক্ষে পালিত ব্রতকে বলে বিনায়ক চতুর্থী (Vinayak Chaturthi)। 

এবার জেনে নিন গণেশ চতুর্থীর (Vinayak Chaturthi) ইতিহাস। কেন পালিত হয় গণেশ চতুর্থী। পৌরাণিক কাহিনি অনুসারে গণেশের পুনর্জন্ম উদযাপনের উৎসব হল গণেশ চতুর্থী। দেবী পার্বতীর দ্বারা সম্পূর্ণ মানব রূপে জন্মগ্রহণ করেছিলেন গণেশ। একদিন স্নান করার সময় দেবী পার্বতী তাঁর প্রাসাদের বাইরে গণেশকে পাহারা দিতে বলেন। এই সময় ভগবান শিব মানব রূপে প্রাসাদে প্রবেশ করার চেষ্টা করেন। তখন গণেশ তাঁকে বাঁধা দেন। নিজের দায়িত্ব পালন করতে গিয়ে শিবের (Lord Shiv) ক্রোধের সম্মুখীন হন। প্রবেশে বাধা পেয়ে রেগে যান দেবাদিদেব। সেই সময় গণেশের শিরোচ্ছেদ করেন ভগবান শিব। কিন্তু, পরে নিজের ভুল বুঝতে পারেন। তখন দেবাদিদেব তাঁর ভক্তদের নির্দেশ দেন, তারা প্রথম যে প্রাণীটিকে দেখবে তার মাথা যেন নিয়ে আসে। এই সময় তারা হাতির মাথা নিয়ে আসেন। তারপরই ভগবান শিব সেই মাথা স্থাপন করেন গণেশের পাথায়। সেই থেকে এই বিশেষ দিনটি গণেশের (Ganesh) পুনরুজ্জীবিত হওয়ার দিন হিসেবে পালিত হয়।     

আরও পড়ুন: Vinayaka Chaturthi 2021: এই পুজোয় দূর হয় মঙ্গলের দোষ, জেনে নিন কবে কখন হবে এই পুজো

আরও পড়ুন: Vivah Panchami 2021: প্রস্তুতি চলছে বিবাহ পঞ্চমী উৎসবের, জেনে নিন কবে ও কখন হবে এই পুজো

প্রচলিত আছে, ভক্তদের মনের ইচ্ছে পূরণ করতে শিব-পার্বতী পুত্র গণেশ মর্তে এসেছিলেন। তাই যেকোনও শুভ কাজে যাওযার আগে গণেশের দর্শন করে যেতে বলা হয়। এমনকী, কাজের জায়গায় গণেশ মূর্তি রাখলে সকল কাজে বাধা বিপত্তি কেটে যায়। তাই গণেশ চতুর্থীর (Vinayak Chaturthi) দিন সকালে স্নান সেরে নতুন পোশাক পরুন। এবার সূর্যদেবকে জল দিয়ে গণেশের পুজো করুন। দেখবেন জীবনের সকল বাধা কেটে যাবে।  গণেশ মূর্তি কাউকে উপহার দেওয়াও শুভ মনে করা হয়। তাই যে কোনও কাজে সফল হতে গণেশকে স্মরণ করুন। 
 

Share this article
click me!