শনিবার কিন্তু ভুক্ষুককে তাড়িয়ে দেবেন না, শনিকে তুষ্ট রাখতে কুকুরকে খেতে দিন

হিন্দুশাস্ত্র মতে শনিবার (Saturday) হল শনি দেবতার দিন। শাস্ত্র মতে শনিদেবতা (Shani) খুবই রাগি। তাই মনে করা হয় সপ্তাহের এই শেষ দিনে এমন কোনও কাজ করা উচিৎ নয় - যাতে শনিদেবতা তুষ্ট হন। 

Web Desk - ANB | / Updated: Mar 26 2022, 06:41 AM IST

হিন্দুশাস্ত্র মতে শনিবার (Saturday) হল শনি দেবতার দিন। শাস্ত্র মতে শনিদেবতা (Shani) খুবই রাগি। তাই মনে করা হয় সপ্তাহের এই শেষ দিনে এমন কোনও কাজ করা উচিৎ নয় - যাতে শনিদেবতা তুষ্ট হন। কারণ শাস্ত্রমত শনির কোপে পড়লে যে কোনও ব্যক্তির জীবন ছারখার হয়ে যেতে পারে। এই দিনে শনিকে শান্ত রাখাই উচিৎ। সেই জন্যই রইল বাস্তু টিপস (Vastu Tips)।  

১. শনিদেবতার প্রিয় পশু হল কুকুর। তাই এইদিন সকালে যদি কোনও কুকুর আপনার বাড়িতে ঢোকে তাহলে তাকে বের করে দেবেন না। আর সকালে যদি কোনও কুকুর আপনার বাড়ি থেকে বার হয় তাহলে জানবেন শনিদেবতা আপনার প্রতি সদয় হয়েছেন। তাই আনন্দ করুন। এই দিনে কুকুরকে কিছু খেতে দিন। তাতে জীবনের দুঃখ দূর হবে। 
২. শনিবার কোনও ভিক্ষেজীবি যদি আপনার বাড়িতে আসে তাহলে তা খুবই অশুভ বলে ধরে নেওয়া হয় শাস্ত্রমতে। তবে ভুলেও এদিন কোনও ভিক্ষুককে খালি হাতে ফেরাবেন না। আপনার সামর্থ অনুযায়ী দান করুন। দরিদ্রকে দান করলে প্রসন্ন হন শনি দেবতা। 
৩. পারতপক্ষে শনিবার বাড়ির ঝুল পরিষ্কার করবেন না। আর বাড়ির সাফাইকর্মীদের এই দিন অর্থ সাহায্য করুন। তাতে তুষ্ট হন শনিদেবতা।
৪. শনিবার হনুমান চল্লিশা পাঠ করুন। তাতে আপনার চারপাশে পজিটিভ শক্তির তৈরি হয়। অশুভ শক্তি দূর হয়ে যায়। 
৫. শনিদেবতা তুষ্ট করতে এই দিনে সন্ধ্যেবেলা বাড়িতে তুলসী গাছ থাকলে সেখানে একটি বাতি জ্বালতে পারেন। তাতে উপকার হবে আপনার। 
৬. শনিবার পিপুল গাছের ডালে কালো সুতো বেঁধে সর্ষের তেলের প্রদীপ জ্বালালে ভালো ফল পেতে পারেন। 
৭. অনেকে রয়েছেন যাঁরা শনিবার বিশেষ পুজো করেন। শনিপুজোয় ব্যবহৃত সরঞ্জাম কিন্তু কখনই ঘরে ঢোকাবেন না। পারলে প্রসাদও বাড়ির বাইরে খেতে তবে ভিরতে ঢুকুন। মনে রাখবেন এই পুজো বাড়ির বাইরে বা বারান্দায় করাই রীতি। 
৮. শনিবার দুপুরে মেয়েরা কখনই খোলা চুলে বাড়ির বাইরে যাবেন না। তাতে পরিণতি খারাপ হতেই পারে। 

Share this article
click me!