বাড়ির বারান্দা কিংবা ছাদে ভুলেও এই কয়টি জিনিস রাখবেন না, হতে পারে বাস্তুদোষ

বাস্তু দোষ তৈরি হলে, তা আর্থিক ক্ষতি (Financial Problems), পারিবারিক অশান্তি এবং শারীরিক জটিলতার (Physical Problems)কারণ হতে পারে। এবার বাস্তু মেনে বাড়ির ছাদ ও বারান্দা গোছান। ভুলেও এই কয়টি জিনিস বারান্দা কিংবা ছাদে রাখবেন না।

Sayanita Chakraborty | Published : Feb 25, 2022 8:27 AM IST / Updated: Feb 25 2022, 02:00 PM IST

বাস্তু (Vastu) বলতে কোনও বস্তু নয়। যে কোনও সৃষ্টিই হল বাস্তু। পৃথিবীর বুকে তৈরি হওয়া সমস্ত কিছুই হল এর অন্তর্গত। তাই বাস্তু শাস্ত্রে (Vastu Shastra) বর্ণিত নির্দেশ মনে ঘর সাজালে দূর হয় সকল সমস্যা। বাড়ির কোন স্থানে কী রাখা শুভ, কী রাখা অশুভ সবই বর্ণিত আছে শাস্ত্রে। শুধু বাড়ির ভিতর নয়, ছাদ (Roof), বারান্দা (Balcony) এমনকী প্রবেশ দ্বারের সামনে কী রাখা উচিত- তাও জানতে পারবেন বাস্তু শাস্ত্র থেকে। শাস্ত্র মেনে বাড়ি সাজালে মুক্তি পেতে পারেন সকল বাধা-বিপত্তি থেকে। কারণ, বাস্তু দোষ তৈরি হলে, তা আর্থিক ক্ষতি (Financial Problems), পারিবারিক অশান্তি এবং শারীরিক জটিলতার (Physical Problems)কারণ হতে পারে। এবার বাস্তু মেনে বাড়ির ছাদ ও বারান্দা গোছান। ভুলেও এই কয়টি জিনিস বারান্দা কিংবা ছাদে রাখবেন না। হতে পারে বাস্তুদোষ। 

বাড়ির পাশেই হয়তো গাছ আছে। সেই গাছের ঝড়ে (Leaf) যাওয়া পাতা হয়তো আপনার ছাদে ভর্তি। এমন ভাবেই দিনের পর দিন পাতা জমতে থাকে। ছাদে ধুলো, গাছের পাতা জমতে দেবে না। এর থেকে তৈরি হয় বাস্তুদোষে। যদি ছাদে কিংবা বারান্দায় গাছ লাগান, তাহলে সেই টপের চারপাশ পরিষ্কার করুন নিয়মিত। তা না হলে, জমা নোংরা থেকে বাস্তু দোষ দেখা দেবে। 

বাড়ির অপ্রয়োজনীয় জিনিস সব সময় আমরা বারান্দা কিংবা ছাদে বের জমা করি। কিন্তু, জানেন কি এর থেকে তৈরি হয় বাস্তুদোষ। বাঁশ, ঝাড়ু, মরিচা ধরা জিনিস, ভাঙা কাঠ রাখবেন না। পুরনো বাসন কিংবা অপ্রয়োজনীয় জিনিস জমা করার বাস্তু মতে দোষের। এগুলো ফেলে দিন। এই ধরনের পরিত্যক্ত জিনিস জমা রাখলে বাস্তুদোষ তৈরি হয়। যা সকলের উন্নতির পথে বাধা হয়ে দাঁড়ায়। 

ছাদে জামা শুকান প্রায় সকলেই। দড়ি (Rope) টাঙানো থাকে প্রায় সব ছাদে। কিন্তু, সেই দড়িতে সারাক্ষণ জামা ঝুলিয়ে রাখবেন না। জামা শুকনো হয়ে তা তুলে নিন। ছাদের তারে সারাক্ষণ জামা ঝুলিয়ে রাখবেন না। এর থেকে তৈরি হয় বাস্তুদোষ।  

বারান্দায় পুরনো বই, খবরের কাগজ (Newspaper) রাখবেন না। স্তূপাকৃতি কাগজ কিংবা বই জমা রাখলে তার থেকে তৈরি হয় বাস্তুদোষ (Vastu Dosh)। যা সকল উন্নতিতে বাধা দেয়। এমনকী, বাড়িতেই স্তূপাকার করে কোনও জিনিস না রাখাই ভালো। 

আরও পড়ুন: শুক্রবার ৬ রাশির কাজের প্রশংসা পাওয়ার যোগ রয়েছে , দেখে নিন আজকের রাশিফল

আরও পড়ুন: ভগবান শিবকে সন্তুষ্ট করতে পালিত হয় রুদ্রাভিষেক আচার, রইল পুজোর ১০টি নিয়ম

আরও পড়ুন: পার্স কিংবা সাইড ব্যাগে ভুলেও রাখবেন না এই কটি জিনিস, হতে পারে আর্থিক ক্ষতি
 

Share this article
click me!